ইরানের হামলা আন্তর্জাতিক শান্তির জন্য মারাত্মক হুমকি: ইসরায়েল

নিরাপত্তা পরিষদকে ইরান বলেছে, তারা কেবল নিজেদের রক্ষা করেছে। ‘জাতিসংঘ সনদের ৫১ অনুচ্ছেদে বর্ণিত আত্মরক্ষার অধিকার এবং ইসরায়েলের পুনরাবৃত্তিমূলক সামরিক আগ্রাসনের প্রতিক্রিয়া হিসেবে’ ইরান এ কাজ করেছে।
ছবি: সংগৃহীত

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতিকে ইসরায়েলের পক্ষ থেকে লেখা একটি চিঠিতে দাবি করা হয়েছে, ইরানের সশস্ত্র বাহিনীর শাখা ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসকে (আইআরজিসি) যেন সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করা হয়।

শনিবার ইসরায়েলে ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার পর নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক আহ্বানের অনুরোধ জানিয়ে পরিষদের প্রেসিডেন্ট ভ্যানেসা ফ্রেজিয়ারকে চিঠি দেয় ইসরায়েল।

আজ রোববার বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েল তাদের চিঠিতে লিখেছে যে ইরানের এই হামলা 'আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি'।

গাজায় হামাস, লেবাননে হিজবুল্লাহ ও ইয়েমেনে হুতিদের সমর্থনের মাধ্যমে ইরান আন্তর্জাতিক নিয়মনীতি লঙ্ঘন করেছে এবং দেশটি 'বছর ধরে অস্থিতিশীলতার স্থপতি' বলে অভিযোগ করা হয়েছে ইসরায়েলের চিঠিতে।

চিঠিতে আরও বলা হয়েছে, এই হামলা 'ইসরায়েলের সার্বভৌমত্ব, আন্তর্জাতিক আইন ও নিরাপত্তা পরিষদের রেজুলেশনের স্পষ্ট লঙ্ঘন।'

নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্ট ভ্যানেসা ফ্রেজিয়ারকে লেখা এক চিঠিতে ইরান বলেছে, তারা কেবল নিজেদের রক্ষা করেছে।

চিঠিতে বলা হয়েছে, 'জাতিসংঘ সনদের ৫১ অনুচ্ছেদে বর্ণিত আত্মরক্ষার অধিকার এবং ইসরায়েলের পুনরাবৃত্তিমূলক সামরিক আগ্রাসনের প্রতিক্রিয়া হিসেবে' ইরান এ কাজ করেছে।

ইসরায়েলের আহ্বানে সাড়া দিয়ে জরুরি বৈঠক আহ্বান করেছেন নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্ট।

 

Comments