লোকসভা নির্বাচন: ২৫ বছরেই এমপি হলেন তারা

লোকসভা নির্বাচনে তরুণেরাও দেখিয়েছেন সাফল্য।
পুষ্পেন্দ্র সরোজ ও প্রিয়া সরোজ এবং সম্ভবি চৌধুরী ও সঞ্জনা জাটভ। ছবি: সংগৃহীত

ভোটগণনার মধ্য দিয়ে ভারতের লোকসভা নির্বাচন শেষ হয়েছে গতকাল। ক্ষমতাসীন বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা না পেলেও টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছেন নরেন্দ্র মোদি।

মোদির নেতৃত্বাধীন এনডিএ জোট তাদের বহু কাঙ্ক্ষিত 'চার শ পার' না করতে পারলেও এই নির্বাচনে বেশ চমক দেখিয়েছে রাহুলের কংগ্রেস, মমতার তৃণমূল কংগ্রেসসহ ছোট ছোট দলগুলো।

এনডিটিভি জানায়, লোকসভা নির্বাচনে তরুণেরাও দেখিয়েছেন সাফল্য। কমপক্ষে চারজন প্রার্থী জয়ী হয়েছেন, যাদের বয়স ২৫ বছর। তারা হলেন সমাজবাদী পার্টির পুষ্পেন্দ্র সরোজ ও প্রিয়া সরোজ এবং লোক জনশক্তি পার্টির সম্ভবি চৌধুরী ও সঞ্জনা জাটভ।

এদের মধ্যে সম্ভবি চৌধুরী বিহারের নীতিশ কুমারের মন্ত্রীসভার সদস্য অশোক চৌধুরীর মেয়ে। তিনি সমস্তিপুর আসনে জনতা দলের (ইউনাইটেড) মহেশ্বর হাজারীর ছেলে সানি হাজারীকে পরাজিত করেছেন।

সঞ্জনা জাটভ রাজস্থানের ভরতপুর আসনে বিজেপির রামস্বরূপ কলিকে ৫১ হাজার ৯৮৩ ভোটে হারিয়ে নির্বাচিত হয়েছেন। ২০২৩ সালে রাজস্থানের বিধানসভা নির্বাচনেও লড়াই করেছিলেন তিনি, তবে বিজেপির রমেশ খেদির কাছে মাত্র ৪০৯ ভোটে হেরে যান। 

পুষ্পেন্দ্র সরোজ কৌশাম্বী আসনে বিজেপির সংসদ সদস্য বিনোদ কুমার সোনকারকে ১ লাখ ৩ হাজার ৯৪৪ ভোটে পরাজিত করে জিতেছেন। তিনি পাঁচবারের বিধায়ক এবং উত্তরপ্রদেশের সাবেক মন্ত্রী ইন্দ্রজিৎ সরোজের ছেলে।

প্রিয়া সরোজ মছলিশহর আসনে বিজেপির সংসদ সদস্য ভোলানাথকে ৩৫ হাজার ৮৫০ ভোটে হারিয়েছেন। তিনি তিনবারের সংসদ সদস্য তুফানি সরোজের মেয়ে।

Comments