নারীকর্মী পোশাক-বিধি না মানায় তেহরানে টার্কিশ এয়ারলাইনসের কার্যালয় বন্ধ

রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম তাসনিম জানিয়েছে, টার্কিশ এয়ারলাইনসের নারীকর্মীরা হিজাব পরেন না, এ তথ্য জানার পর সংস্থাটিকে প্রাথমিকভাবে সতর্ক করতে পুলিশ তাদের তেহরান কার্যালয়ে যায়।
টার্কিশ এয়ারলাইন্সের এক ফ্লাইটে উঠছেন যাত্রীরা। ছবি: রয়টার্স
টার্কিশ এয়ারলাইন্সের এক ফ্লাইটে উঠছেন যাত্রীরা। ছবি: রয়টার্স

ইরানের রাজধানী তেহরানে টার্কিশ এয়ারলাইনসের কার্যালয় বন্ধ করে দিয়েছে পুলিশ। তুরস্কের জাতীয় উড়োজাহাজ সংস্থাটির নারীকর্মীরা ইরানের বাধ্যতামূলক পোশাক বিধি মেনে চলতে অস্বীকার করলে পুলিশ এই পদক্ষেপ নেয়।

আজ বুধবার এ বিষয়টি জানিয়েছে এপি।

গতকাল মঙ্গলবারের এই ঘটনাটি সম্পর্কে ইরানের গণমাধ্যমে বেশ কয়েকটি প্রতিবেদন এসেছে।

রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম তাসনিম জানিয়েছে, টার্কিশ এয়ারলাইনসের নারীকর্মীরা হিজাব পরেন না, এ তথ্য জানার পর সংস্থাটিকে প্রাথমিকভাবে সতর্ক করতে পুলিশ তাদের তেহরান কার্যালয়ে যায়।

এ সময় প্রতিষ্ঠানের কর্মীরা 'পুলিশের সঙ্গে বিবাদে জড়িয়ে পড়েন'। যার ফলে, তারা সেখানে তালা ঝুলিয়ে দিতে বাধ্য হন।

উল্লেখ্য, কর্মীদের সকলেই ইরানের নাগরিক।

তাসনিম জানিয়েছে, 'টার্কিশ এয়ারলাইনসের কর্মীদের ব্যবহারের কারণে তাদের কার্যালয়ে তালা ঝুলিয়ে দিতে বাধ্য হয় পুলিশ।'

তাসনিমের প্রতিবেদনে আরও দাবি করা হয়েছে, বুধবার থেকে টার্কিশ এয়ারলাইনসকে স্বাভাবিক কার্যক্রম পরিচালনার অনুমতি দেওয়া হয়েছে। তবে পুলিশ এ বিষয়টি নিশ্চিত করেনি।

প্রতিবেদনে মন্তব্য করা হয়, এ ধরনের পরিস্থিতিতে পুলিশ শুধু 'প্রাথমিক সতর্কতা' জানানোর কথা। হিজাব আইন না মানার কারণে প্রতিষ্ঠানে তালা ঝোলানোর যৌক্তিক নয়।

এ বিষয়টি নিয়ে টার্কিশ এয়ারলাইনস তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।

টার্কিশ এয়ারলাইন্সের এক ফ্লাইটে উঠছেন যাত্রীরা। ছবি: রয়টার্স
ইরানে পোশাকবিধি মেনে প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিচ্ছেন নারীরা। ছবি: রয়টার্স

২০২২ সালে হিজাব আইন না মানার কারণে ২২ বছর বয়সী মাহসা আমিনিকে গ্রেপ্তার করে পুলিশ। পরবর্তীতে পুলিশি হেফাজতে তিনি মারা গেলে দেশজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এই বিক্ষোভের আগুন স্তিমিত হলেও অনেক ইরানি নারী এখন আর হিজাব বিধি মানতে রাজি নন, যা দেশটির শরিয়াভিত্তিক শাসকদের মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

ইরান কর্তৃপক্ষ গত কয়েক বছরে কর্মীদের হিজাব না পরে কর্মস্থলে আসতে দেওয়ার দায়ে অসংখ্য দোকান, রেস্টুরেন্ট, ফার্মেসি ও অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করেছে।

জুনে ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের আগে এ বিষয়ে কড়াকড়ি বেড়ে যায়।

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি প্রাণ হারালে নির্ধারিত সময়ের আগেই ইরানে প্রেসিডেন্ট নির্বাচনের আয়োজন করা হয়। এই নির্বাচনে কট্টরপন্থি প্রার্থী সাঈদ জালালিকে হারিয়ে জয়লাভ করেছেন সংস্কারপন্থি প্রার্থী মাসুদ পেজেশকিয়ান।

পেজেশকিয়ান নির্বাচনের আগে অঙ্গীকার করেন, তিনি পশ্চিমা দেশগুলোর সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার উদ্যোগ নেবেন এবং কঠোর পোশাক বিধি খানিকটা হলেও শিথিল করবেন। তবে এখনো এসব বিষয়ে কোনও আনুষ্ঠানিক ঘোষণা আসেনি।

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম ইরনা তেহরানের কৌঁসুলি আলি সালেহির বরাত দিয়ে জানিয়েছে, টার্কিশ এয়ারলাইনসের কার্যালয়ে তালা ঝোলানোর ক্ষেত্রে কোনো আইনি প্রক্রিয়া অনুসরণ করা হয়নি বা এ ক্ষেত্রে আদালত থেকেও কোনো আদেশ আসেনি।

২০২৩ সালে ইরান-তুরস্ক সম্পর্ক বেশ ভালো ছিল। দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ প্রায় সাড়ে পাঁচ বিলিয়ন মার্কিন ডলার। ইরানিদের কাছে তুরস্ক এক জনপ্রিয় ভ্রমণ গন্তব্য—এক বছরেই ইরানের ২৫ লাখ মানুষ তুরস্ক ভ্রমণ করেছেন।

ইরানীদের মাঝে টার্কিশ এয়ারলাইনসও বেশ জনপ্রিয়, কারণ অন্যান্যদের তুলনায় টার্কিশের ফ্লাইটগুলোতে যুক্তরাষ্ট্র ও কানাডা যেতে কম সময় লাগে।

Comments