নাসরাল্লাহর সম্ভাব্য উত্তরসূরি সাফিএদ্দিন নিহত: ইসরায়েল

হিজবুল্লাহর শীর্ষ কর্মকর্তা হাশেম সাফিএদ্দিন। ফাইল ছবি: এএফপি
হিজবুল্লাহর শীর্ষ কর্মকর্তা হাশেম সাফিএদ্দিন। ফাইল ছবি: এএফপি

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, তারা এ মাসের শুরুতেই হিজবুল্লাহর শীর্ষ কর্মকর্তা হাশেম সাফিএদ্দিনকে হত্যা করেছে। প্রয়াত হিজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহর সম্ভাব্য উত্তরসূরি হিসেবে সাফিএদ্দিনের নাম শোনা যাচ্ছিল। 

আজ বুধবার এই তথ্য জানিয়েছে টাইমস অব ইসরায়েল।

সাফিএদ্দিন ছিলেন হিজবুল্লাহর নির্বাহী কাউন্সিলের প্রধান। সেপ্টেম্বরের শেষের দিকে ইসরায়েলি বিমান হামলায় নাসরাল্লাহ নিহত হওয়ার পর তার সম্ভাব্য উত্তরসূরিদের তালিকার শীর্ষে ছিলেন সাফিএদ্দিন। তবে গতকাল পর্যন্ত নতুন প্রধানের নাম ঘোষণা করেনি সংগঠনটি।

আইডিএফের দেওয়া তথ্য অনুযায়ী, সাফিএদ্দিন ও হিজবুল্লাহর গোয়েন্দা বিভাগের প্রধান হুসেইন আলি হাজিমা ৪ অক্টোবর বৈরুতে নিহত হন।

৪ অক্টোবরের হামলার পর বৈরুতের শহরতলীর দৃশ্য। ফাইল ছবি: রয়টার্স
৪ অক্টোবরের হামলার পর বৈরুতের শহরতলীর দৃশ্য। ফাইল ছবি: রয়টার্স

সেদিন বৈরুতে হিজবুল্লাহর ভূগর্ভস্থ গোয়েন্দা সদরদপ্তর লক্ষ্য করে হামলা চালিয়েছিল ইসরায়েল। আইডিএফ জানিয়েছে, এই স্থাপনাটি বৈরুতের দক্ষিণ শহরতলীর দাহিয়েহ অঞ্চলে 'বেসামরিক লোকালয়ের কেন্দ্রে' অবস্থিত ছিল।

আইডিএফ জানায়, হামলার সময় সেখানে সাফিএদ্দিন ও হাজিমাসহ হিজবুল্লাহর মোট ২৫ জনেরও বেশি গোয়েন্দা কর্মকর্তা উপস্থিত ছিলেন। তাদের মধ্যে আরও কয়েকজন শীর্ষ কমান্ডারও ছিলেন বলে দাবি করেছে আইডিএফ।

৪ অক্টোবরের পর থেকে সাফিএদ্দিনের সঙ্গে যোগাযোগ করতে পারেনি হিজবুল্লাহ।

তবে গতকালই প্রথম তার মৃত্যু নিশ্চিত করল ইসরায়েল। হিজবুল্লাহ এখনো এ বিষয়ে কিছু জানায়নি।

আইডিএফের চিফ অব স্টাফ লেফটেন্যান্ট জেনারেল হারজি হালেভি বলেন, 'আমরা নাসরাল্লাহ, তার বিকল্প এবং হিজবুল্লাহর বেশিরভাগ নেতাকে নির্মূল করেছি। যারা ইসরায়েলি নাগরিকদের নিরাপত্তার প্রতি হুমকি সৃষ্টি করে, তাদেরকে কীভাবে খুঁজে পেতে হয় তা আমাদের জানা আছে।'

২০১৭ সালে সাফিএদ্দিনকে তালিকাভুক্ত সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করে যুক্তরাষ্ট্র। নাসরাল্লাহর চাচাতো ভাই সাফিএদ্দিনও তার মতোই ধর্মীয় শিক্ষা গ্রহণ করেছিলেন।

দুইজনের চেহারায় ছিল অনেক মিল। তবে নাসরাল্লাহর চেয়ে বয়সে অনেক ছোট ছিলেন তিনি।

অক্টোবরের শুরুতে হিজবুল্লাহর সঙ্গে ঘনিষ্ঠ এক সূত্র এএফপিকে জানায়, নাসরাল্লাহর স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন সাফিএদ্দিন।

হিজবুল্লাহ নেতা সাফিএদ্দিন। ফাইল ছবি: রয়টার্স
হিজবুল্লাহ নেতা সাফিএদ্দিন। ফাইল ছবি: রয়টার্স

হিজবুল্লাহর আর্থিক ও প্রশাসনিক কার্যক্রমের দায়িত্বে রয়েছে এর নির্বাহী কাউন্সিল। নির্বাহী কাউন্সিলের নেতৃত্ব দেওয়ার পাশাপাশি সাফিএদ্দিনকে হিজবুল্লাহর জিহাদ কাউন্সিলেরও দায়িত্ব দেওয়া হয়। জিহাদ কাউন্সিলই মূলত সংগঠনটির সামরিক কার্যক্রমের দেখভাল করে।

নিরাপত্তাজনিত কারণে নাসরাল্লাহ বেশিরভাগ অনুষ্ঠান এড়িয়ে যেতেন। তার জায়গায় সাফিএদ্দিনকে পাঠাতেন।

হামাসের ৭ অক্টোবরের হামলার পর প্রথম হিজবুল্লাহ কর্মকর্তা হিসেবে বক্তব্য দেন সাফিএদ্দিন। হামাসের উদ্দেশ্যে তিনি বলেন, 'আমাদের বন্দুক আর রকেট তোমাদের জন্য নিবেদিত। আমাদের যা আছে, তার পুরোটাই তোমাদের।'

Comments