মোজা কেনার আগে যা জানতে হবে

মোজা পোশাকের মধ্যে কম দৃশ্যমান অংশগুলোর একটি। সঠিক মোজা বাছাই করা না গেলে অস্বস্তিকর অবস্থায় পড়তে হয়। শুধু তাই নয়, ভুল ধরনের মোজা ব্যবহারে পায়ে ফোসকা পর্যন্ত পড়তে পারে। হতে পারে জুতার ক্ষতি।
ছবি: সংগৃহীত

মোজা পোশাকের মধ্যে কম দৃশ্যমান অংশগুলোর একটি। সঠিক মোজা বাছাই করা না গেলে অস্বস্তিকর অবস্থায় পড়তে হয়। শুধু তাই নয়, ভুল ধরনের মোজা ব্যবহারে পায়ে ফোসকা পর্যন্ত পড়তে পারে। হতে পারে জুতার ক্ষতি।

এ জন্য পোশাক ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা ভালো মোজা ব্যবহারের পরামর্শ দেন। তবে কোন ধরনের মোজা সঠিক হবে তা নির্ভর করবে পছন্দ ও ব্যবহারের উদ্দেশ্যের ওপর।

মোজার কাপড়

মোজা নির্বাচন করার সময় প্রথমে কাপড় বা ফেব্রিকের প্রতি নজর দিতে হবে। কাপড়ের সুবিধা-অসুবিধাগুলো জানা থাকলে মোজা বাছাইয়ে সঠিক সিদ্ধান্ত নেওয়া যায়।

পূর্ণবয়স্ক মানুষের প্রতিটি পায়ের পাতায় প্রায় সোয়া লাখ করে ঘাম গ্রন্থি থাকে। এ কারণে বদ্ধ অবস্থায় পা অনেক দ্রুত ঘামে। যদি মোজা পায়ের আর্দ্রতা বাইরে ছড়িয়ে দেওয়ার পরিবর্তে নিজেই শুষে নেয় তাহলে পায়ে অস্বস্তি বোধ হবে, দুর্গন্ধও ছড়াবে।

বিশেষজ্ঞরা বলেন, গায়ে পরার জন্য কটন কাপড় আরামদায়ক হলেও মোজার ক্ষেত্রে এটি এড়ানো ভালো। কারণ, কটন কাপড় বেশি পরিমাণে আর্দ্রতা শোষণ করে। ফলে পায়ের ত্বকে স্যাঁতসেঁতে কাপড়ের ঘষায় ফোস্কা পরতে পারে। তবে পা বেশি না ঘামালে কটন কাপড়ের মোজা ব্যবহার করা যায়।

তবে অনেকেই মোজার জন্য সিন্থেটিক কাপড় বেছে নেন। এটি পায়ের জন্য বেশ আরামদায়ক, টেকসই ও আর্দ্রতা উপযোগী। এ ছাড়া নাইলন মোজাও ভাল। তবে মোজা বাছাইয়ের সময় আপনাকে ব্যবহারের উদ্দেশ্যের কথা বিবেচনা করতে হবে। অফিসে পরার জন্য এক রকম, আর খেলার মাঠে অন্যরকম- এটা মাথায় রেখে কিনতে হবে। 

দৃষ্টিনন্দন মোজা 

মোজা দেখতে সুন্দর কিনা সেটিও যাচাই করেত হবে। মোজার নীচের অংশের কাপড়ের পাশাপাশি উপরের অংশের রঙ ও বুনন শৈলি দেখে পছন্দের মোজাটি বাছাই করুন। তবে এটা একান্তই যার যার পছন্দের বিষয়।

কিছু লোক বাইরে থেকে দেখা যায় না এমন (নো-শো) মোজা ব্যবহার করেন। আবার অনেকে তাদের স্নিকারের সঙ্গে উজ্জ্বল রংয়ের ও দৃশ্যমান মোজা পরতে পছন্দ করেন।

তবে আপনি যদি পেশাদার পরিবেশে কাজ করেন, সেখানে আপনার ব্যবহৃত মোজাগুলোও দেখতে পেশাদার হওয়া চাই। অর্থাৎ, আপনার জুতার রংয়ের সঙ্গে মেলে এমন মোজা ব্যবহার করতে হবে।

সঠিক আকার যাচাই

সবচেয়ে ছোট আকারের অ্যাঙ্কল সকস বা গোড়ালি মোজা ও এর থেকে সামান্য বড় আকারের কোয়ার্টার সকসগুলো দৌঁড়ানো, বাইক চালানো ও যেকোন স্বল্প উচ্চতার (লো-টপ) জুতায় ব্যবহারের জন্য বেশি উপযোগী। হাইকিং, ব্যাকপ্যাকিং ও লম্বা বুট জুতার সঙ্গে পড়ার জন্য ক্রু মোজা বেশি মানানসই। আর স্কিইংয়ের জন্য ওভার-দ্য-কাফ মোজা দুর্দান্ত। খেয়াল রাখবেন, মোজা যেন পায়ের আঙ্গুলগুলো বেশি পরিমাণে আঁটসাঁট করে না রাখে। তাহলে পায়ে ফোস্কা পরার সম্ভাবনা থাকবে।

আপনি যে জুতাগুলো দিয়ে মোজা পরার পরিকল্পনা করছেন সেগুলোর সঙ্গে আপনার মোজাগুলো ব্যবহার করে দেখুন। যদি আপনার জুতা ইতোমধ্যেই আঁটসাঁট থাকে, তাহলে আপনি পাতলা ধরনের মোজা নিতে পারেন। আর যদি জুতা একটু ঢিলেঢালা হয়, তাহলে মোটা কাপড়ের মোজা আপনাকে সাহায্য করবে।

রক্ষণাবেক্ষণ

সব সময় কয়েক জোড়া মোজা বাসায় রাখার চেষ্টা করুন। চেষ্টা করুন প্রতি সকালে এক জোড়া পরিষ্কার মোজা দিয়ে দিনের যাত্রা শুরু করতে। আপনি যদি বহুদিনের ব্যাকপ্যাকিং ট্রিপে থাকেন, তাহলে একাধিক জোড়া মোজা সঙ্গে রাখুন।

Comments