শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষের গাছের যত্ন

কিছু গাছপালা আছে যেগুলোর ওপর শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) পরিবেশে নেতিবাচক প্রভাব পরে। আবার কিছু গাছ এমন পরিবেশে কম প্রভাবিত হয়। আর্দ্র ও শুষ্ক অঞ্চলের উদ্ভিদের মতো শীতাতপ নিয়ন্ত্রিত পরিবেশেও উদ্ভিদ তাদের নিজস্ব বৈশিষ্ট্য অনুসারে আচরণ করে।
শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষের ভেতরে থাকা গাছ। ছবি: স্টার

কিছু গাছপালা আছে যেগুলোর ওপর শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) পরিবেশে নেতিবাচক প্রভাব পরে। আবার কিছু গাছ এমন পরিবেশে কম প্রভাবিত হয়। আর্দ্র ও শুষ্ক অঞ্চলের উদ্ভিদের মতো শীতাতপ নিয়ন্ত্রিত পরিবেশেও উদ্ভিদ তাদের নিজস্ব বৈশিষ্ট্য অনুসারে আচরণ করে।

যুক্তরাষ্ট্রের এনার্জি ইনফরমেশন অ্যাসোসিয়েশনের তথ্য অনুসারে, ২০২০ সালে দেশটির ৮৭ শতাংশ বাড়িতে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা ছিল। এর মধ্যে ৭৫ শতাংশে ছিল কেন্দ্রীয় শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা। বাংলাদেশের বিষয়ে সঠিক পরিসংখ্যান না থাকলেও এসির ব্যবহার দিনদিন বাড়ছে এটি বলার অপেক্ষা রাখে না।

সুতরাং, এসি ঘরের অভ্যন্তরে থাকা উদ্ভিদের যত্ন কীভাবে নেবেন তা জানা জরুরি।

গাছপালা বায়ু ভেন্ট থেকে দূরে রাখুন

এসির বায়ু ভেন্ট বা বায়ু প্রবাহের স্থান থেকে বের হওয়া ঠাণ্ডা বাতাস আপনাকে ও আপনার পরিবারকে আরামদায়ক অনুভূতি দিলেও এটি ঘরের ভেতরে থাকা গাছের ক্ষতি করতে পারে। কারণ, ঠাণ্ডা তাপমাত্রা উদ্ভিদের কোষগুলোকে হিমায়িত করতে পারে। এতে প্রয়োজনীয় পানি ও পুষ্টি গ্রহণের জন্য উদ্ভিদের প্রাকৃতিক পথগুলো অবরুদ্ধ হয়ে যায়। মূলত, ঠাণ্ডা তাপমাত্রা গাছকে ক্ষুধার্ত করে তোলে।

গাছের পাতার রঙ যদি বিবর্ণ হয়ে যায় বা পাতাগুলো শুকিয়ে যায়, তাহলে হতে পারে সেই গাছটি শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের (এসি) এয়ার ভেন্টের খুব কাছাকাছি আছে। উদ্ভিদের অবস্থান পরীক্ষা করতে হবে। যদি এটি এসির ভেন্টের কাছে থাকে, তাহলে এটিকে অন্য কোনো ঘরে সরিয়ে নিতে হবে। অথবা এয়ার ভেন্ট থেকে দূরে সরিয়ে রাখতে হবে। 

ঘরের আর্দ্রতা পরীক্ষা করুন

এয়ার ভেন্ট থেকে গাছকে দূরে সরিয়ে নেওয়ার পরেও ফুল গাছের কুঁড়ি পড়ে গেলে পাতা শুকিয়ে গেলে এর একটি সম্ভাব্য কারণ হতে পারে কম আর্দ্রতা। কিছু গাছপালা, বিশেষ করে যাদের পাতা পাতলা, তারা কম আর্দ্রতায় বিশেষভাবে সংবেদনশীল। অর্থাৎ আর্দ্রতা কম থাকলে পাতা শুকিয়ে যায়।

তবে শুধুমাত্র আপনার গাছপালা বাঁচাতে বাড়ির আর্দ্রতা বাড়াবেন না। কারণ, উচ্চ আর্দ্রতায় আপনার বাড়ির দেয়াল, আসবাবসহ বিভিন্ন কাঠামোর ক্ষতি হতে পারে। এক্ষেত্রে শুধু গাছের পাতায় পানি ছিটিয়ে (স্প্রে) দেন।

কাচের পাত্রে সংরক্ষণ

কিছু ছোট গাছপালা আছে যেগুলো ঠাণ্ডা বাতাস, তাপমাত্রার পরিবর্তন ও কম আর্দ্রতার প্রতি সংবেদনশীল। এক্ষেত্রে কাচের পাত্র বা টেরারিয়ামে তাদের রক্ষা করা সম্ভব। এতে আপনার পছন্দের গাছটি দেখতে সুন্দর লাগবে। আবার সেটাকে বাঁচাবে ঠাণ্ডা তাপমাত্রা ও শুষ্ক বাতাস থেকে।

উদ্ভিদের বৈশিষ্ট্য ও প্রয়োজন জানুন

শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের প্রভাব উদ্ভিদের প্রজাতিভেদে বিভিন্নরকম হয়। তাই, আপনার পছন্দের গাছের তাপমাত্রা ও আর্দ্রতার চাহিদা নিয়ে এটুকু জানার চেষ্টা করুন। এর ফলে গাছগুলোকে কোথায় রাখবেন এবং কীভাবে যত্ন নেবেন সে সম্পর্কে আপনি আরও ভাল সিদ্ধান্ত নিতে পারবেন।

Comments