ছেলেদের শীত ফ্যাশন

আগে এক সময় ভাবা হতো ফ্যাশন শব্দটা শুধু মেয়েদের বেলায়। ছেলেরা যাই পরুক না কেন, তাতে কি এসে যায়? কিন্তু এখন সময় বদলেছে। সময়ের সঙ্গে পালটে গেছে ফ্যাশনের ধারণা। শুধু নামি-দামি ব্র্যান্ডের পোশাক গায়ে জড়ালেই যেমন ফ্যাশন সচেতন হওয়া যায় না, তেমনি ফ্যাশন শব্দটা এখন আর শুধু নারীর মাঝেই সীমাবদ্ধ নেই। পুরুষও ফ্যাশন নিয়ে খুব সচেতন এখন।
স্টার ফাইল ছবি

আগে এক সময় ভাবা হতো ফ্যাশন শব্দটা শুধু মেয়েদের বেলায়। ছেলেরা যাই পরুক না কেন, তাতে কি এসে যায়? কিন্তু এখন সময় বদলেছে। সময়ের সঙ্গে পালটে গেছে ফ্যাশনের ধারণা। শুধু নামি-দামি ব্র্যান্ডের পোশাক গায়ে জড়ালেই যেমন ফ্যাশন সচেতন হওয়া যায় না, তেমনি ফ্যাশন শব্দটা এখন আর শুধু নারীর মাঝেই সীমাবদ্ধ নেই। পুরুষও ফ্যাশন নিয়ে খুব সচেতন এখন।

তাই তো কখনো লিওনার্দো ডিক্যাপ্রিও, কখনো ব্র‍্যাড পিট, কখনো বা টম ক্রুজের স্টাইল আমাদের মুগ্ধ করে। অনেক তরুণকেই ফ্যাশনে তাদের অনুসরণ করতে দেখা যায়। ফ্যাশন সচেতন মানুষের জন্য প্রয়োজন নিজের ব্যক্তিত্ব আর অভিব্যক্তির সঠিক প্রকাশ এবং পোশাকের বিন্যাস। আর শীতকাল যেন পোশাকে নিজের রুচি আর স্বাচ্ছন্দ্য প্রকাশের মোক্ষম সময়।

ছেলেদের শীতকালের পোশাক বলতেই চোখে ভেসে ওঠে কনভার্স, জিন্স ও ফুল স্লিভ টি-শার্ট, ফুল স্লিভ পোলো শার্ট, জ্যাকেট, শাল, চাদর, মাফলার ও হুডি। প্রকৃতিতে এখনো শীত সেভাবে না এলেও মাঝে মাঝে উত্তরের হিম হাওয়া জানান দেয়, শীত আসছে। চলুন দেখে নিই এই শীতে কেমন হবে তরুণদের পোশাক।

ঢিলেঢালা পোশাক

এ বছরের শীতে ট্রেন্ডে থাকবে ঢিলেঢালা ফ্যাশন। গত বছর ওভারসাইজড কার্ডিগান আর শোল্ডার প্যাড বয়ফ্রেন্ড জ্যাকেট দিয়ে ওভারসাইজড পোশাকের প্রতি আগ্রহ শুরু হয়েছিল। সেই ধারা এখন ছেলেদের জিনস, শার্ট, টি–শার্ট, সোয়েটার সবখানেই ঢুকে পড়েছে। মানুষ এখন আঁটসাঁট পোশাকের চেয়ে স্বস্তিদায়ক পোশাকে ফ্যাশন করতে আগ্রহী।

হুডি

কিশোর-কিশোরী থেকে তরুণ-তরুণী সবারই পছন্দের শীতের পোশাক হুডি। তাই তো শীত আসতে থাকলেই শপিং মল ও অনলাইনে হুডি কেনাবেচার হিড়িক পড়ে যায়। হালকা শীতে এ পোশাকটির চাহিদা থাকে সবচেয়ে বেশি। শীতের তীব্রতা অনুযায়ী নরম উল থেকে শুরু করে ভারি সিন্থেটিক —সব রকমের হুডিই এখন পাওয়া যায়l

জ্যাকেট

শীতে ফ্যাশনেবল পুরুষের অন্যতম পছন্দ জ্যাকেট। এগুলো ফর্মাল থেকে ক্যাজুয়াল যে কোনো উপলক্ষেই পরা যায়। কর্মক্ষেত্র থেকে শুরু করে বন্ধুদের আড্ডা সবখানেই জ্যাকেট মানানসই। যারা মোটরসাইকেল ব্যবহার করেন তাদের জন্য জ্যাকেট সবচেয়ে স্বস্তিদায়ক পোশাক। কারণ এটি যেমন ফ্যাশনেবল, তেমনি শীত থেকে রক্ষা করে দারুণভাবে। জ্যাকেট সিন্থেটিক লেদার, ডেনিম, ফ্লিচ এবং পলিয়েস্টার যে কোনো কাপড়ের পাওয়া যায়।

কোট ও ব্লেজার

শীতের পোশাক হিসেবে অনেকেই কোট ও ব্লেজার পরতে ভালবাসেন। এগুলো কর্মক্ষেত্রে যেমন পরা যায়, তেমন যে কোনো পার্টিতেও বেশ মানিয়ে যায়। ব্লেজারের কাপড়, কাট-ছাঁট, বেতাম, রং ইত্যাদি বিষয়ে এবার বৈচিত্র্যের ছোঁয়া লেগেছে বেশি। কালচে, ছাই রং অথবা নেভি ব্লু ব্লেজারের পাশাপাশি এখন বিভিন্ন রঙিন ব্লেজার ব্যবহারের প্রবণতা বেশ লক্ষ্য করা যাচ্ছে। জিনস, লেদার, সুতির বাইরে বাজারে পাওয়া যাচ্ছে মখমলের জ্যাকেট বা ওয়েস্ট কোট।

সোয়েটার

শীতে উষ্ণতায় মোড়া সোয়েটার না থাকলে কী চলে? ছেলেদের শীতের পোশাকে আছে নানা ধরনের সোয়েটার। গোল গলা, ভি গলা, চিকন কলারের এসব সোয়েটারে নানা ডিজাইনের বোতাম, চেইনের ব্যবহার করা হয় এখন। হাফ হাতা সোয়েটার কিছুটা পুরনো ফ্যাশন হলেও পুরুষদের অন্যতম পছন্দের শীত পোশাক এটি। টি-শার্ট ও শার্টের ওপর হাতকাটা সোয়েটার মানানসই।

শাল

শীতবস্ত্র হিসেবে শালের প্রচলন অনেক পুরনো। শীত নিবারণের জন্যে যত আধুনিক পোশাকই থাকুক না কেন, শাল বা চাদরের আবেদন আলাদা। হালকা বুননের পশমি শাল বা চাদরে সহজেই শীতকে কাবু করা যায়। দেশীয় পোশাকের সঙ্গে বেশ মানায় শাল।

মাফলার-টুপি

সোয়েটার, জ্যাকেট আর অন্য সব শীতের পোশাককে আরও আকর্ষণীয় করে তোলে অন্যান্য ফ্যাশন অনুষঙ্গ, যার মধ্যে অন্যতম মাফলার ও টুপি। তবে এগুলো পোশাক বুঝে পরতে হবে।

Comments