সুন্দর চুলের জন্য ৭ যোগ ব্যায়াম

যোগব্যায়াম শুধু মানসিক চাপ কমাতেই সাহায্য করে না বরং চুলের ক্ষতি রোধ করে মাথার ত্বকে রক্ত ​​সঞ্চালন এবং অক্সিজেন প্রবাহ বাড়ায় যা নতুন চুল গজাতে এবং চুল লম্বা করতে সাহায্য করে থাকে।
রয়টার্স ফাইল ফটো

চুল পড়া বা চুল পাতলা হয়ে যাওয়া সবার জন্যই উদ্বেগের। চুলের সৌন্দর্য রক্ষা বা চুল লম্বা করতে অনেক ধরনের চিকিৎসা ও বিভিন্ন পণ্যের ব্যবহারের পাশাপাশি যোগব্যায়ামও হতে পারে আপনার চুল লম্বা ও মজবুত করার একটি প্রাকৃতিক এবং কার্যকর উপায়।

যোগব্যায়াম শুধু মানসিক চাপ কমাতেই সাহায্য করে না বরং চুলের ক্ষতি রোধ করে মাথার ত্বকে রক্ত ​​সঞ্চালন এবং অক্সিজেন প্রবাহ বাড়ায় যা নতুন চুল গজাতে এবং চুল লম্বা করতে সাহায্য করে থাকে।

অধোমুখ শ্বনাসন

নামটি শুনতে বেশ কাঠখোট্টা হলেও আসনটি অনেক উপকারী। হাত ও হাঁটুর ওপর ভর দিয়ে আসনটি শুরু হবে। হাতের কবজি থাকবে কাধ বরাবর এবং হাঁটু থাকবে কোমড় বরাবর। হাতের ওপর ভর দিয়ে আস্তে আস্তে হাঁটু মেঝে থেকে ওপরে তুলতে থাকুন, কোমড় লম্বা করে বাঁকিয়ে

হাত ও পা সোজা করে রাখুন। এই পজিশনে ৩০-৬০ সেকেন্ড থেকে জোরে জোরে শ্বাস নিন।

উত্তানাসন

সোজা হয়ে দাঁড়িয়ে হাঁটু সোজা রেখেই উপুড় হয়ে পা পর্যন্ত ঝুঁকে হাতের আঙুল দিয়ে পায়ের আঙুল স্পর্শ করুন।

আপনার মাথা এবং ঘাড় শিথিল রেখে আপনার কনুই সোজা করে রাখুন। ৩০-৬০ সেকেন্ড লম্বা নিঃশ্বাস নিতে ভুলবেন না।

বজ্রাসন

এই আসনটি আপনার হজমে সাহায্য করে যা চুলের স্বাস্থ্য ঠিক রাখতেও অত্যন্ত কার্যকর। দুই পা পেছনে রেখে পায়ের পাতার ওপর ভর দিয়ে মেরুদণ্ড সোজা করে বসুন এবং হাত দুটো হাঁটুর ওপর রাখুন। এভাবে সোজা হয়ে ৩০-৬০ সেকেন্ড বসে থাকুন এবং লম্বা নিঃশ্বাস নিতে থাকুন।

সর্বাঙ্গাসন

হাত দুটো দুপাশে রেখে চিৎ হয়ে শুয়ে পড়ুন। এরপর ধীরে ধীরে পা দু'টি জোড়া করে ওপরে তুলুন। হাত দিয়ে কোমড় ধরে থাকুন যেন ঘাড় থেকে পা পর্যন্ত এক সরলেরখায় থাকে। এই অবস্থায় ৩০-৬০ সেকেন্ড লম্বা নিঃশ্বাস নিন।

বালায়াম যোগ

এই ব্যায়ামে প্রতিদিন কয়েক মিনিটের জন্য আপনার হাতের নখ একসাথে ঘষতে হয়। এটি মাথার ত্বকে রক্ত প্রবাহ উদ্দীপিত করতে এবং চুলের বৃদ্ধিতে সহায়তা করে বলে ধারণা করা হয়।

কপালভাতি

এই ব্যায়ামে শিরদাঁড়া সোজা রেখে আরাম করে বসুন। পেটের পেশী সংকুচিত করে জোরে জোরে নাক দিয়ে শ্বাস ছাড়ুন। সেসময় পেট ক্রমশ ভিতর দিকে ঢুকে যাবে। এভাবে ধীরে ধীরে শ্বাস নিয়ে কয়েক মিনিট ধরে করতে থাকুন।

শীর্ষাসন

এই আসনটি করা কঠিন, তাই যারা নতুন যোগ ব্যায়াম শুরু করেছেন তাদের এই আসনটি দেয়ালের পাশে বা অন্য কারও সাহায্য নিয়ে প্রথমদিকে করার পরামর্শ দেওয়া হয়। প্রথমে আপনার দুই পা মুড়ে হাঁটু গেড়ে বসুন।

এরপর কনুই থেকে দুই হাত মেঝেতে রেখে হাতের আঙুলগুলো পরস্পরের মধ্যে শক্তভাবে ধরুন।

আপনার মাথার ওপরের অংশ মাটিতে রাখুন, আপনার পায়ের আঙ্গুলগুলো নিচে রাখুন এবং ধীরে ধীরে আপনার পা জোড়া ওপরে তুলতে থাকুন। এবার পা দুটো জোড়া অবস্থায় রেখেই ধীরে ধীরে সোজা করুন এবং ৩০-৬০ সেকেন্ড লম্বা শ্বাস নিন।

অনুবাদ করেছেন ফাবিহা বিনতে হক

Comments