১০০ বছর বয়সেও কাজ করে চলেছেন যে সৌন্দর্য বিশেষজ্ঞ

বয়স তাকে কাবু করতে পারেনি, এখনও কাজ করে চলেছেন। কীভাবে তারুণ্যময় জীবনধারা এবং ত্বক ধরে রাখা যায় সে বিষয়ে পরামর্শ দিচ্ছেন ক্লায়েন্টদের।
ত্বকের যত্ন
ছবি: এএফপি

বিশ্বের প্রবীণতম সৌন্দর্য বিশেষজ্ঞ তোমোকো হোরিনোর বয়স ১০০ বছর। তবে বয়স তাকে কাবু করতে পারেনি, এখনও কাজ করে চলেছেন। কীভাবে তারুণ্যময় জীবনধারা এবং ত্বক ধরে রাখা যায় সে বিষয়ে পরামর্শ দিচ্ছেন ক্লায়েন্টদের।

বার্তাসংস্থা এএফপির প্রতিবেদনে তুলে ধরা হয়েছে তার গল্প।

তোমোকো হোরিনো ক্লায়েন্টদের যেমন ত্বকের তারুণ্য ধরে রাখার কৌশল বিষয়ে পরামর্শ দেন, তেমনি নিজের সৌন্দর্য ধরে রাখারও চেষ্টা আছে তার। বলিরেখাকে দূরে রাখার জন্য হোরিনোর নিজস্ব একটি রুটিন রয়েছে। সেই রুটিন কঠোরভাবেই মেনে চলেন তিনি।

ত্বকের যত্ন
তোমোকো হোরিনো। ছবি: এএফপি

প্রতিদিনই মেক-আপ করে থাকেন এই প্রবীণ রূপ বিশেষজ্ঞ। গোসল করেন রাতে। গোসলের সময় হট টাবে গা ভেজান। পরপর ২০ বার পানি  ছিটিয়ে মুখ পরিষ্কার করেন। এরপর লোশন, দুই ধরনের রিঙ্কেল ফিলার, বিউটি সিরাম, মিল্কি লোশন এবং ক্রিম ব্যবহার করেন।

এখনও ক্লায়েন্টদের নিয়মিত পরামর্শ দিয়ে যাচ্ছেন তিনি। তবে এত পরিশ্রম সত্ত্বেও একের পর এক ক্লায়েন্ট হারাচ্ছেন। কারণ তার ক্লায়েন্টরাও বয়স্ক। তাদের অনেকেই ৮০ বছর বয়সের কাছাকাছি বয়সে মৃত্যুবরণ করেছেন।

তবে তোমোকো হোরিনো বলেন, 'যতদিন আমার জীবন আছে ততদিন আমি কাজ চালিয়ে যাব।'

কারণ হিসেবে উল্লেখ করেন, এখনও মানুষকে সুন্দর ও আনন্দিত হতে সাহায্য করার তাগিদ অনুভব করেন তিনি।  

অনুবাদ করেছেন নাদিয়া বিনতে ইসলাম

 

Comments