ত্বকের যত্ন বিষয়ে তিন বিশেষজ্ঞের পরামর্শ

তারা নিজেদের অভিজ্ঞতা থেকে ত্বকের যত্নের কিছু টিপস দিয়েছেন, যা স্কিনকেয়ারকে সহজ করে তুলতে সাহায্য করবে।
ছবি: সাজ্জাদ ইবনে সাঈদ

সুন্দর ও স্বাস্থ্যোজ্জ্বল ত্বক কে না চায়। তবে রাতারাতি খুব সহজ উপায়ে সুন্দর ত্বক পাওয়া সম্ভব নয়। সুন্দর ত্বকের জন্য কোনো শর্টকাট নেই, এর জন্য প্রয়োজন সঠিক উপায়ে যত্ন। অনেক দিন ধরে সঠিক উপায়ে এবং নিয়ম মেনে ত্বকের যত্নের মাধ্যমে সুন্দর ত্বক পাওয়া সম্ভব।

তবে বাজারে স্কিনকেয়ারের এত পণ্য দেখে অথবা এতজনের এত রকম পরামর্শ শুনে অনেকেই হয়তো বিভ্রান্তিতে থাকেন। নিজের জন্য সঠিক পণ্যটি খুঁজে পেতে  বা সঠিক  স্কিনকেয়ার রুটিন তৈরি করতে অনেকেরই হয়তো বছরের পর বছর লেগে যায়।

আজ আমরা ত্বকের যত্নের বিস্তারিত জেনে নেব তিন জন বিখ্যাত ভারতীয় বিশেষজ্ঞের থেকে। তারা নিজেদের অভিজ্ঞতা থেকে ত্বকের যত্নের কিছু টিপস দিয়েছেন, যা স্কিনকেয়ারকে সহজ করে তুলতে সাহায্য করবে।

ড. জয়শ্রী শরদ, কসমেটিক ডার্মাটোলজিস্ট এবং প্রতিষ্ঠাতা, স্কিনফিনিটি এস্থেটিক স্কিন অ্যান্ড লেজার ক্লিনিক

চুলে কন্ডিশনার ব্যবহারের পর ত্বক ধুয়ে ফেলতে হবে

ড. জয়শ্রী শরদ বলেন, চুলের কিছু প্রডাক্টে তৈলাক্ত উপাদান থাকে যা আপনার লোমকূপ বন্ধ করে দেয়। ফলে কপালসহ শরীরের নানা জায়গায় ব্রনের মতো সমস্যা হতে পারে। তাই যেসব প্রডাক্ট আপনার লোমকূপ বন্ধ করে সেসব প্রডাক্ট ব্যবহার থেকে বিরত থাকতে হবে অথবা শ্যাম্পু বা কন্ডিশনার ব্যবহারের পরপরই ত্বক খুব ভালো মত পরিষ্কার করে ফেলতে হবে। এই অভ্যাসটি আপনার ত্বকের অতিরিক্ত তেল সরিয়ে ব্রনের মত সমস্যা দূর করবে।  

সুতির বদলে সিল্কের বালিশ কভার ব্যবহার করুন

অধিকাংশ মানুষ সুতির পিলো কভার ব্যবহার করেন। এটি ত্বক ও চুলের জন্য ভালো নয়। সুতির কভার ত্বক ও চুলের সংস্পর্শে ঘর্ষণের সৃষ্টি করে। ফলে ত্বকে বিভিন্ন সমস্যা হতে পারে। সুতির বদলে সিল্কের পিলো কভার ব্যবহারে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এ ছাড়া, সপ্তাহে অন্তত দুইবার পিলো কভার বদলানো উচিত।

অতিরিক্ত সিরাম ব্যবহারে হতে পারে হিতে বিপরীত

ত্বকে অতিরিক্ত সিরাম ব্যবহার করলে ত্বক ক্ষতিগ্রস্ত হতে পারে। নিজের ত্বকের ধরন বুঝে এবং ত্বকের সমস্যা অনুযায়ী সিরাম বেছে নেওয়া উচিত।

শুষ্ক ত্বকের জন্য হাইলুরনিক এসিড ও নিয়াসিনামাইড সিরাম ভালো ফলাফল দেয়। অন্যদিকে তৈলাক্ত ত্বকে এএইচএ (AHA), বিএইচএ (BHA) অথবা রেটিনল খুব ভালো কাজ করে। যারা ব্রনের সমস্যায় ভুগছেন তাদের জন্য সবচেয়ে ভালো রেটিনল এবং বিএইচএ (BHA) সিরাম। হাইপারপিগমেন্টশনের জন্য ব্যবহার করতে পারেন ভিটামিন সি, আলফা আরবুটিন, এএইচএ অথবা নিয়াসিনামাইড সিরাম এবং ত্বকের বলিরেখা দূর করতে হাইলুরনিক এসিড, ভিটামিন সি অথবা রেটিনল ব্যবহার করতে পারেন। নিজের ত্বকের সমস্যার সঙ্গে সামঞ্জস্য রেখে দিনে ও রাতে শুধু দুটি সিরাম ব্যবহারেই ভালো ফলাফল পাওয়া যায়।

সন্ধ্যা শেখর, সেলিব্রেটি মেকআপ আর্টিস্ট

ফেসওয়াশের বদলে মিল্ক ক্লেনজার

সন্ধ্যা শেখর জানান, ফেসওয়াশের পরিবর্তে যেকোনো ভালো ব্রান্ডের মিল্ক ক্লেনজার আপনার ত্বকে উল্লেখযোগ্য পরিবর্তন আনবে। বয়সের সঙ্গে সঙ্গে ত্বকের নিজস্ব ময়েশ্চার হারাতে থাকে। মিল্ক ক্লেনজার খুব নরম ও মোলায়েম হওয়ায় ত্বকের ময়েশ্চার ধরে রেখে ত্বককে সুন্দর করে তোলে।

পর্যাপ্ত ঘুম

প্রতিদিন আট ঘণ্টা ঘুম ও একটি নির্দিষ্ট সময়ে ঘুমাতে যাওয়া খুবই গুরুত্বপূর্ণ। তিনি বলেন, 'আমি নিজের ক্ষেত্রে ১০টা বা সাড়ে ১০টায় ঘুমাতে যাওয়া আর ১২টা বা সাড়ে ১২টায় ঘুমাতে যাওয়ার মধ্যে একটি বিরাট পরিবর্তন দেখি। যখন আমি প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে তাড়াতাড়ি ঘুমাতে যাই, তখন চোখের নিচে ডার্ক সার্কেলের সমস্যায় পড়ি না।' 

'আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো বিশ্রাম। আপনি যত স্ট্রেসড থাকবেন, আপনার চেহারায় তার ছাপ পড়বে। তাই আমি এখন স্কিনকেয়ার প্রডাক্টের বদলে নিজের জীবনধারাকে বেশি গুরুত্ব দিই।'  

অল্পই যথেষ্ট

সন্ধ্যা শেখর বলেন, 'আগে আমি ত্বকে অনেক প্রডাক্ট ব্যবহার করতাম এবং এক সময় বুঝতে পারি, এতে আমার স্কিন ব্যারিয়ার দুর্বল এবং ক্ষতিগ্রস্ত হচ্ছে। খুব কম বা  মিনিমাল প্রডাক্টের ব্যবহার আমার ত্বককে ভালো রাখতে সাহায্য করে। আমি মডেল বা সেলিব্রেটিদের সঙ্গে মেকআপ আর্টিস্ট হিসেবে কাজ করতে গিয়ে বুঝেছি, ত্বকে যত কম প্রডাক্ট ব্যবহার করা যায় তত ভালো। আজকাল কম বয়সী মেয়েরা এবং মডেলরা হয়তো দিনে পাঁচ-ছয়টি প্রডাক্ট ব্যবহার করেন, কারণ তারা ভাবেন এটি ত্বকের জন্য ভালো। কিন্তু এটি সম্পূর্ণ ভুল ধারণা। একটি মিনিমাল স্কিনকেয়ার রুটিনই আপনার ত্বকের জন্য যথেষ্ট।'

ড. কিরণ শেঠী, মেডিকেল ডিরেক্টর, আইসিয়া এস্থেটিকস

রোদ থেকে সুরক্ষায় গুরুত্ব দিন

এটি ত্বকের যত্নের জন্য সবচেয়ে সহজ এবং গুরুত্বপূর্ণ ধাপ। সান প্রটেকশন ব্যবহার করার মাধ্যমে চেহারায় দ্রুত বয়সের ছাপ এবং স্কিন ড্যামেজ থেকে মুক্তি পাওয়া যায়।

সকালে ব্যবহার করুন ভিটামিন সি ও রাতে এএইচএ সিরাম

কিরণ শেঠী বলেন, তিনি সকালে ভিটামিন সি সিরাম ব্যবহার করতে পছন্দ করেন। ভিটামিন সি ত্বককে উজ্জ্বল ও সতেজ করে তোলে। রাতে আলফা হাইড্রক্সি এসিড (এএইচএ) সিরাম ত্বককে এক্সফোলিয়েট করতে সাহায্য করে। তবে এসব সিরাম ব্যবহার করলে প্রতিদিন সানব্লক ব্যবহার করা আবশ্যক।

ত্বকের জন্য কিছু ট্রিটমেন্ট

জীবনের বিভিন্ন ধাপে ত্বকের নানা পরিবর্তন দেখা যায়।

ডক্টর কিরণ বলেন, 'আমার বয়স যখন বিশের কোঠায় তখন ত্বকের তারুণ্য ধরে রাখতে আমি পিলস ব্যবহার করি। বয়স যখন ত্রিশের কোঠায় তখন আমি লেজার ফেসিয়াল করি। এছাড়াও আমি ইনসলিফট করি যা একটি কোলাজেন বুস্ট ট্রিটমেন্ট। এরপর আমি প্রফহিলো স্কিন বুস্টার এবং পিআরপি মেসো ফেসিয়াল করি। এইসব ট্রিটমেন্ট ত্বকের তারুণ্য বজায় রেখে ত্বককে সুন্দর করে তুলতে পারে।'

তথ্যসূত্র: ভোগ ইন্ডিয়া

 

Comments