প্রকৃতির রঙে বসন্ত বরণ: কেমন পোশাক, কেমন সাজ

ঋতুরাজ বসন্তকে বরণ করে নিতে প্রকৃতির সঙ্গে তাল মিলিয়ে সবাই সেজে উঠতে চান প্রকৃতির রঙে। বসন্তের প্রথম দিনটিতে কেমন পোশাকে কীভাবে সাজবেন তা নিয়েই জানাব আজ।
বসন্তের পোশাক ও সাজ
পোশাক ও ছবি: রঙ বাংলাদেশ

'আহা, আজি এ বসন্তে এত ফুল ফোটে, এত বাঁশি বাজে, এত পাখি গায়।'

আর কিছুদিন পরেই কবিগুরুর এই গানে বসন্তকে বরণ করে নেওয়ার দিন। কনকনে শীতের আমেজ কেটে গিয়ে গাছে গাছে নতুন ফুল-পাতার আগমন, রাঙা সকাল, বাতাসে আমের মুকুলের ঘ্রাণ জানান দিচ্ছে- বসন্ত এসে গেছে। কৃষ্ণচূড়া, শিমুল, পলাশের গাছগুলো ডালপালা মেলে ফুল ফোটানোর প্রস্তুতি নিচ্ছে। চারদিকে যেন উৎসবের আমেজ। ঋতুরাজ বসন্তকে বরণ করে নিতে প্রকৃতির সঙ্গে তাল মিলিয়ে সবাই সেজে উঠতে চান প্রকৃতির রঙে। বসন্তের প্রথম দিনটিতে কেমন পোশাকে কীভাবে সাজবেন তা নিয়েই জানাব আজ।

পোশাকে প্রকৃতির রং

বসন্ত বরণ মানেই বর্ণিল পোশাক। ফ্যাশন হাউজগুলোর বসন্তের আয়োজনে মূলত রঙিন কাপড়ে ফুলেল নকশা বেশি দেখা যায়। এই দিনটিতে নারীদের বেশিরভাগই শাড়ি বেছে নেন। তবে সালোয়ার কামিজ, কুর্তা, স্কার্ট-টপস অথবা পাশ্চাত্য ঘরানার পোশাকও মানিয়ে যায় বসন্তের আবহের সঙ্গে। শাড়ি পরলে ব্লাউজে আনতে পারেন নতুনত্ব।

বসন্ত
পোশাক ও ছবি: রঙ বাংলাদেশ

ফাল্গুনের প্রথম দিনটিতে চারিদিক প্রকৃতির রংগুলোতে সেজে উঠে। নতুন পাতার কচি সবুজ রং কিংবা গাঁদা ফুলের হলুদ-কমলা রং- বসন্ত বরণের সাজে প্রকৃতির এই রংগুলোতেই সেজে উঠতে পছন্দ করে সবাই। এ ছাড়া বসন্তের চিরায়ত রং বাসন্তী তো আছেই। তবে এখন বসন্তের পোশাকে লাল, কমলা, সবুজসহ অনেক রং দেখা যায়। সাদার ওপরেও বিভিন্ন রঙের নকশা করা কাপড় জড়িয়ে নিতে পারেন গায়ে। যে রঙেরই হোক না কেন, বসন্তে ফুলেল নকশা দারুণ মানিয়ে যায়।  

ফ্যাশন হাউজ 'খুঁত' এর ডিজাইনার ঊর্মিলা শুক্লা বলেন, 'আমরা এবার হলুদের পাশাপাশি সবুজ, গোলাপি, নীল সব ধরনের রংকেই প্রাধান্য দিয়েছি। এ সময় প্রকৃতি যেহেতু নানা রঙে সেজে উঠে, তাই রঙিন সবকিছুকেই আমরা প্রাধান্য দিয়েছি। সবুজের নানা শেড যেমন গাঢ় সবুজ, টিয়া সবুজ, কচি পাতার রং এ ধরনের রং নিয়েও কাজ করেছি আমরা।'

ফ্যাশন হাউজ 'অরাম' এর স্বত্বাধিকারী নিশাত আনজুম জানালেন, এবার বসন্ত উপলক্ষে মসলিনের ওপর ব্লক প্রিন্টের কিছু শাড়ি এনেছেন তারা। হলুদ, কমলা, ম্যাজেন্টা মসলিনের ওপর গাঁদা ফুলের ব্লক ছাপের এই শাড়ির সিরিজের নাম 'গ্যান্দা ফুল'।

বসন্তের প্রথম দিন যেই পোশাকই বেছে নেন না কেন, স্বাছন্দ্য ও আরামের বিষয়টি মাথায় রাখতে হবে এবং পোশাকে থাকতে হবে ফাল্গুনের আমেজ। যেহেতু ফাল্গুনের প্রথম দিনেও শীতের কিছুটা রেশ রয়ে যায় তাই এই বিষয়টিও বিবেচনা করা উচিত।

বসন্ত বরণ
পোশাক ও ছবি: রঙ বাংলাদেশ

অনুষঙ্গ

ফুল ছাড়া বসন্তের সাজ যেন অপূর্ণই থেকে যায়। বসন্ত মানেই গাছে গাছে নতুন কচি পাতা আর নানা রঙের ফুল। এই ফুলই বাঙালি নারীদের উৎসবের সবচেয়ে প্রিয় অনুষঙ্গ। পোশাকের সঙ্গে মিলিয়ে তাজা ফুলের গয়না পরতে পারেন। আর চুলের সাজে ফুলের ব্যবহার তো সবসময়ই অনবদ্য। মেসি বান, ফুলেল বেণি, সফট কার্ল, খোঁপা ইত্যাদি নানা স্টাইল থেকে নিজের সাজ, স্বাচ্ছন্দ্য ও ব্যক্তিত্বের সঙ্গে মানানসই চুলের স্টাইল বেছে নিয়ে এর সঙ্গে যোগ করতে পারেন ফুল। এ ছাড়া খোলা চুলেও কানের একপাশে গুঁজে দিতে পারেন ফুল। আজকাল ফুলের দোকানে নানা রকম ফুল দিয়ে বানানো চমৎকার হেডব্যান্ড পাওয়া যায়। চাইলে সেগুলোও পরতে পারেন।

বসন্ত
পোশাক ও ছবি: রঙ বাংলাদেশ

যারা সারাদিনের কর্মব্যস্ততায় এই দিনটিতে আলাদা করে সাজার সুযোগ পাবেন না তারা হাতে জড়িয়ে নিতে পারেন একটি ফুলের মালা। কর্মক্ষেত্রে আপনার হাতে জড়ানো ফুলের মালাটিই বসন্তের আগমনের বার্তা জানান দিবে। গোলাপ, গাঁদা, বেলি, চন্দ্রমল্লিকা, জিপসি, ক্যালেন্ডুলা, কাঠগোলাপ, গ্লাডিওলাস, বেবিস ব্রেথ এরকম নানা ফুলের সমাহার থেকে নিজের পছন্দমতো ফুল বেছে নিতে পারেন। অথবা কয়েক রঙের ফুল মিলিয়ে ব্যবহার করতে পারেন।

বসন্তের সাজ

সাজের ক্ষেত্রে সেদিনের আবহাওয়ার দিকে খেয়াল রাখতে হবে। পোশাক যেহেতু রঙিন হবে, সাজে নো মেকআপ লুক করতে পারেন। মেকআপ শুরুর আগে ত্বক ভালোভাবে পরিষ্কার করে প্রাইমার লাগিয়ে নিতে হবে অবশ্যই। সেটিং স্প্রে ব্যবহার করতেও ভুলবেন না। তাহলে সারাদিন মেকআপ ঠিকঠাক থাকবে। চোখে হালকা রঙের আইশ্যাডো, মাসকারা, লিপস্টিকে ন্যুড রং ব্যবহার করতে পারেন আর গালে হালকা রঙের ব্লাশ ছোঁয়াতে পারেন। সবশেষে কপালে পরুন টিপ। আর সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না যেন।

 

Comments

The Daily Star  | English

Wildlife Trafficking: Bangladesh remains a transit hotspot

Patagonian Mara, a somewhat rabbit-like animal, is found in open and semi-open habitats in Argentina, including in large parts of Patagonia. This herbivorous mammal, which also looks like deer, is never known to be found in this part of the subcontinent.

8h ago