দৌড়ানো আনন্দদায়ক করতে পারে যেসব গ্যাজেট

নিজেকে ফিট রাখার কার্যকর উপায়গুলোর মধ্যে অন্যতম হলো দৌঁড়ানো। পার্ক ও ফুটপাত দৌঁড়ানোর স্থান হিসেবে চমৎকার। তবে ধারাবাজিকভাবে দৌঁড়ানোর বিষয়টা খুব কঠিক কাজ। তাই এ কাজের জন্য নিজেকে অনুপ্রাণিত রাখতে কয়েকটি গ্যাজেটগুলো আপনার সহায়ক হতে পারে। 
ছবি: এপি

নিজেকে ফিট রাখার কার্যকর উপায়গুলোর মধ্যে অন্যতম হলো দৌঁড়ানো। পার্ক ও ফুটপাত দৌঁড়ানোর স্থান হিসেবে চমৎকার। তবে ধারাবাজিকভাবে দৌঁড়ানোর বিষয়টা খুব কঠিক কাজ। তাই এ কাজের জন্য নিজেকে অনুপ্রাণিত রাখতে কয়েকটি গ্যাজেটগুলো আপনার সহায়ক হতে পারে। 

ফিটনেস ইনস্ট্রাক্টর নেহা রেজওয়ান দ্য ডেইলি স্টারকে বলেন, 'শরীরচর্চা কোনো আরামদায়ক কাজ নয়। তাই নিজেকে মোটিভেট করা প্রয়োজন। এটি করতে মোটিভেশনাল গান, স্টেপ কাউন্টার ওয়াচ, ভালো মানের হেডফোন আপনাকে সাহায্য করতে পারে।'

তাই দৌঁড়ানোর সময় অনুপ্রেরণা পেতে ব্যবহার করতে পারেন এমন কয়েকটি গ্যাজেট নিয়ে থাকছে আজকের আয়োজন।

গান

অনুপ্রেরণামূলক কিংবা নিজের পছন্দের উচ্চবিটের গান আপনাকে বেশ কিছুক্ষণ দৌঁড়াতে সাহায্য করবে। দৌঁড়ানোর ক্ষেত্রে গান শোনার সময় মোবাইল ধরে রাখাটা কিছুটা বিরক্তকর আর ঝামেলার। তাই ব্যবহার করতে পারেন এম পি থ্রি বা আইপড। এ ছাড়া স্মার্টওয়াচ ও ব্যবহার করা যায়। পছন্দ মতো গানগুলো আগেই নির্বাচন করে রাখা যেতে পারে। সেক্ষেত্রে অ্যাপল ওয়াচ, স্যামসাং গ্যানিক্স ওয়াচসহ অন্যান্য ভালো ব্র্যান্ডের ওয়াচগুলো নির্বাচন করতে পারেন।

বাজারে কয়েক ধরনের হেডফোন আছে। সেখান থেকে বেছে নেওয়া যেতে পারে নিজে প্রয়োজন অনুযায়ী।

শকজ ওপেন রান প্রো

'শকজ'-এর হেডফোনগুলো হালকা ও আরামদায়ক ডিজাইন, রয়েছে দীর্ঘস্থায়ী ব্যাটারি ও সহজ ম্যানুয়াল। এই হেডফোনগুলো অ্যাথলেটদের কাছে বেশ জনপ্রিয়। কারণ এটি এমনভাবে সেটআপ করা যায়, যেন মাথার ভেতর থেকে গান ভেসে আসছে। আবার অন্যদিকে আশেপাশের পরিবেশ সম্পর্কেও সচেতন থাকা যায়।

'ওপেন গ্রান্ড প্রো'গুলো পানিরোধী ডিভাইস হবার কারণে ব্যবহারকারী ঘেমে গেলেও ডিভাইসটি সুরক্ষিত থাকে।

ফ্রেম টেমপো ব্লুটুথ

টেমপো ব্লুটুথ অডিও সানগ্লাসগুলো খেলাধুলা বা আউটডোর জিমের জন্যই বিশেষভাবে তৈরি। দৌড়ানোর সময় যদি সর্বদা সানগ্লাস ব্যবহার করেন তবে এটি আপনার জন্যই। তাছাড়া এই সানগ্লাসের পাওয়ার পরিবর্তনযোগ্য।

সনি লিংক বার্ডস

হাল ফ্যাশনে বেশ জনপ্রিয় এই লিঙ্ক বার্ডসগুলো। চার্জ দীর্ঘস্থায়ী, ঘাম প্রতিরোধী এই এয়ারবাডসগুলোর সাউন্ড সিস্টেম বেশ নমনীয়। পাশাপাশি ব্লুটুথ-এর সাহায্যে মোবাইলে কানেক্ট করে কথা বলার কাজে ব্যবহার করা যায়।

ছবি: সো থিংক মিডিয়া

পাওয়ার বিটস প্রো

নিরিবিলি পার্ক কিংবা নীরব ফুটপাত যদি সৌভাগ্যবশত দৌঁড়ানো ট্রেক হিসেবে পেয়ে থাকেন তাহলে বেছে নিতে পারেন পাওয়ার বিটস প্রো। সিলিকন ইয়ারবাডস বাইরের সব ধরনের শব্দ আপনার কানে প্রবেশ করতে বাধা দেবে। এগুলো ঘাম প্রতিরোধী ও কানের ওপর হুকের মতো বসে থাকে বলে বেশ স্থিতিশীল। উভয় পাশে ভলিউম বোতামসহ অনবোর্ড কন্ট্রোল রয়েছে। তাই, তারের কোন ঝামেলা নেই।

স্মার্ট ওয়াচ ও ফিটনেস ট্রেকার

অফলাইন মিউজিক প্লেব্যাকের মতো যদি একটি স্মার্ট ওয়াচ থাকে, তাহলে দৌড়ানোর বিষয়ে অনেক তথ্যসমৃদ্ধ বিবরণ পাওয়া যায়। যেমন স্মার্টওয়াচগুলো হার্ট রেট, দূরত্ব, গতি, জিপিএস ট্র্যাক ও অন্যান্য বিষয়গুলো অনেকটা সঠিকভাবেই পরিমাপ করতে পারে।

নেহা রেজোয়ান জানান, আপনি কতটুকু কাজ করেছেন সেটি যদি সঙ্গে সঙ্গে দেখতে পান তাহলে আপনি অনেক বেশি মোটিভেট হবেন পরবর্তী দিনের জন্য।

রানিং ওয়াচ

ছবি: অ্যামাজন

স্মার্ট ওয়াচের চেয়ে কম ফিচার সম্পূর্ণ রানিং ওয়াচ। তাই মূল্যটাও নাগালের মধ্যেই। বাজেটে কম থাকলে একটি রানিং ওয়াচকে করতে পারেন আপনার সঙ্গী।

সামাজিক যোগাযোগমাধ্যম

'ফিটনেস কমিউনিটি'তে একে অপরকে উৎসাহ প্রদান করে থাকে। গামিন, ফিডবিট স্যামসাং বা এপেল হেলথসহ বেশিরভাগ ডিভাইসে নিজস্ব সিস্টেম রয়েছে। এতে করে একই কোম্পানি একই মডেল ব্যবহারকারীরা একে অপরের সঙ্গে যুক্ত হতে পারেন এবং যোগাযোগ  রাখতে পারেন।

Comments