গরুর মাংসের শুঁটকি বানাবেন যেভাবে

কোরবানির মাংস পরে খাওয়ার জন্য শুঁটকি করে রাখা যেতে পারে।
গরুর সাংসের শুঁটকি। ছবি: সংগৃহীত

আমাদের দেশে শুঁটকি হয় মূলত মাছের। মাংসের যে শুঁটকি হয় সেটি অনেকেরই অজানা।

কিছু এলাকায় মাংস রোদে শুকিয়ে, আবার কিছু এলাকায় মাংস ভেজে শুঁটকি তৈরি করা হয়ে থাকে। খাবার যোগ্য সব মাংস দিয়ে শুঁটকি করা গেলেও গরুর মাংসের শুঁটকি সবচেয়ে জনপ্রিয়। ঈদুল আজহার কোরবানির মাংস পরে খাওয়ার জন্য শুঁটকি করে রাখা যেতে পারে।

মাংসের শুঁটকি বানাতে গেলে মেনে চলতে হবে কয়েকটি ধাপ। তা না হলে শুঁটকি পরে নষ্ট হয়ে যেতে পারে বা খাবারের অনুপযোগী হয়ে যেতে পারে।

মাংসের শুঁটকি বানানোর পদ্ধতি

মাংসের শুঁটকি বানাতে গেলে প্রথমে হাড় ও চর্বি ছাড়া মাংস বেছে নিতে হবে। মাংসের চর্বি থাকলে পরে শুঁটকিতে ব্যাকটেরিয়া জন্মে দুর্গন্ধ সৃষ্টি হতে পারে। মাংসগুলোকে মাঝারি টুকরো করে নিতে হবে। একটা হাঁড়িতে পানি নিয়ে এতে আস্ত গরম মশলা, আদা বাটা, রসুন বাটা,হলুদ ও লবণ দিয়ে ফুটিয়ে নিয়ে মাংস সেদ্ধ করে নিতে হবে। অবশ্যই লক্ষ্য রাখতে হবে যেন মাংস ভেতর পর্যন্ত সেদ্ধ হয়।

মাংসগুলো তুলে ঝাঁঝরিতে নিয়ে পানি ঝড়িয়ে শুকনো খোলামেলা জায়গায় রোদে শুকাতে হবে। চাইলে চুলার পাশে বা নিচে রেখেও শুকানো যায়। রোদ কম থাকলে বাসায় ইলেকট্রনিক ওভেনের সবচেয়ে কম তাপমাত্রা দিয়ে শুকিয়ে নিতে পারেন। তবে একদিনে না করে কয়েকদিন ধরে শুকিয়ে নিলে ভালো।

তাছাড়া সুতলিতে গেঁথে রোদে শুকিয়ে নেওয়া যায়। তবে লোহার তার জাতীয় জিনিস পরিহার করা ভালো। তা না হলে মাংসে গন্ধ তৈরি হতে পারে।

ভালোভাবে শুকিয়ে নিয়ে শুঁটকি সংরক্ষণ করতে হবে। ফ্রিজে মাংসের শুঁটকি ৬ থেকে ৮ মাস পর্যন্ত সংরক্ষণ করা যাবে। আর যদি বাইরে রাখতে চান তবে মাঝেমধ্যে শুঁটকিগুলোকে রোদে দিতে হবে।

বাংলাদেশে চট্টগ্রামসহ বেশ কিছু জেলায় মাংস ভেজে শুঁটকি তৈরি করে। সেগুলোকে বলা হয়ে থাকে কোয়াব। রোদে শুকানো শুঁটকির চেয়ে কোয়াব কম সময় সংরক্ষণ করা যায়।

মাংসের শুঁটকি রান্নার পদ্ধতি

প্রথমে শুঁটকি গরম পানিতে সেদ্ধ করে নিতে হবে।সেদ্ধ করা অতিরিক্ত পানি চাইলে ফেলে না দিয়ে রান্নায় ব্যবহার করা যায়। শুঁটকি নরম হয়ে এলে হামানদিস্তার সাহায্যে থেঁতলে নিতে হবে।এবার পরিমাণ মতো তেল প্যানে দিয়ে গরম মসলা যেমন দারুচিনি, এলাচ, তেজপাতা ভেজে নিয়ে বেশ খানিকটা পেঁয়াজ কুঁচি দিয়ে বাদামি করে ভেজে নিতে হবে।

এরপর গুঁড়ো মশলা দিয়ে সব কষিয়ে নিয়ে সামান্য পানি দিতে হবে।চাইলে এই পর্যায়ে আলু দিতে পারেন। তারপর সেদ্ধ করা শুঁটকি দিয়ে ভালো করে কষিয়ে আরও এক কাপ পানি দিয়ে বা স্টক দিয়ে ঢেকে দিন। পানি শুকিয়ে তেল ওপরে ভেসে উঠলে কয়েকটা কাঁচা মরিচ ছড়িয়ে দিন। কিছুক্ষণ পর নামিয়ে গরম ভাত, পোলাও কিংবা পরোটার সঙ্গে পরিবেশন করুন।

Comments