ঢাকায় শিক্ষার্থীদের জন্য ৫ বাজেট-বান্ধব রেস্টুরেন্ট

এসব রেস্টুরেন্টে নানা স্বাদের ও ধরনের খাবার যেমন পাবেন, তেমনি বন্ধুদের সঙ্গে আড্ডা দেওয়ার জন্যও মানানসই স্থান এগুলো।
ঢাকার রেস্টুরেন্ট
ছবি: সংগৃহীত

ঢাকার শিক্ষার্থীদের সংগ্রামের কথা আমরা সবাই জানি। খেতে ইচ্ছে হয় মাঝেমধ্যে  ভালো জায়গায়, কিন্তু টিউশন আর বাড়ি থেকে পাঠানো টাকায় এই মাঝেমধ্যেটাও অনেক ক্ষেত্রে হয়ে উঠে না।

তাই আজ আপনাদের জন্য নিয়ে এসেছি এমন কিছু রেস্টুরেন্টের খোঁজ, যেগুলোতে মানিব্যাগের বারোটা না বাজিয়েই খেতে পারবেন। এসব রেস্টুরেন্টে নানা স্বাদের ও ধরনের খাবার যেমন পাবেন, তেমনি বন্ধুদের সঙ্গে আড্ডা দেওয়ার জন্যও মানানসই স্থান এগুলো।

কুডোউজ

সাশ্রয়ী মূল্যের ক্ষেত্রে কুডোউজের নাম শুরুর দিকে না রাখলেই নয়। ২০২০ সালে খোলার পর থেকে তারা শিক্ষার্থীদের কাছে সাশ্রয়ী মূল্যে খাওয়ার এবং বন্ধুদের সঙ্গে আড্ডা দেওয়ার পছন্দের জায়গা উঠেছে। উইংস, স্পাইসি ফ্রাই, নানা ধরনের বার্গার, স্যান্ডউইচ ও সাবের মতো সুস্বাদু খাবার পাবেন এখানে। ১৪০ টাকা থেকে ফ্রাইয়ের স্ন্যাক্স পাবেন। আরেকটু ভারী খাবার পাবেন প্রায় ২০০ টাকার মধ্যে।

পিৎজাবার্গ

পিৎজাবার্গের কথা প্রায় সবাই শুনেছেন। তারা ২০১৮ সালে তাদের অবিশ্বাস্য সাশ্রয়ী মূল্যের পিৎজা ও বার্গার নিয়ে যাত্রা শুরু করে। বিশেষ করে তাদের বার্গার খুবই সাশ্রয়ী ছিল, ১৬০ টাকার মতো কম দামেও মিলত। বিভিন্ন স্থানে পিৎজাবার্গের আউটলেট আছে। এই জায়গাগুলো ঘণ্টার পর ঘণ্টা আড্ডা দেওয়ার জন্যও খারাপ না। তাই বন্ধুদের সঙ্গে খেতে যাওয়ার ভালো অপশন হতে পারে এটি।

চা অ্যান্ড চিল

নাম শুনেই বোঝা যাচ্ছে এটি চায়ের সঙ্গে জম্পেশ আড্ডার রেস্টুরেন্ট। চা অ্যান্ড চিলে পাওয়া যায় মুখরোচক সব হালকা খাবার। এরমধ্যে আছে শিঙাড়া, সমুচা, জুস এবং অবশ্যই মূল আইটেম চা। তাদের দাম খুবই সাশ্রয়ী। শিঙাড়া ও সমুচার প্যাকেজের (কয়েকটি শিঙাড়া বা সমুচা থাকে) দাম শুরু হয় ৬০ টাকা থেকে। চায়ের দাম শুরু ১৫ টাকা থেকে।

এটা সত্যি যে এই দাম পাড়ার 'মামার চা স্টলের' চেয়ে কম না!  তবে গুণমান এবং পরিমাণ নিশ্চিতভাবে আপনাকে হতাশ করবে না। এই রেস্টুরেন্টটি মূলত তরুণদের জন্য, বিশেষ করে শিক্ষার্থীদের জন্য বানানো হয়েছে। তাই সেখানে আরাম করে চা বা জুসে চুমুক দিতে দিতে আড্ডা দিতে পারেন।

চা চাই রোল চাই

চা চাই রোল চাইেএমন একটি রেস্টুরেন্ট যার মেনুতে কেবল দুটি জিনিস রয়েছে- চা এবং রোল। তাদের নানা স্বাদের চা যেমন পাওয়া যায়, তেমনি রোলেও রয়েছে নানা  ধরন। ডিম, মুরগির মাংস, গরুর মাংস, সবজিসহ নানা রকম রোল পাবেন তাদের কাছে। রোলের দাম ১৬০ টাকা থেকে শুরু। ৪০-৫০ টাকায় পেয়ে যাবেন দারুণ এক কাপ চা।

রবীন্দ্র সরোবরের স্ট্রিটফুড স্টল

ধানমন্ডির রবীন্দ্র সরোবরের আশেপাশে স্ট্রিটফুড স্টলগুলোতে কী নেই? ঝালমুড়ি, ফুচকা এবং মালাই চায়ের মতো সাধারণ স্ন্যাকস থেকে শুরু করে কাবাব, স্যান্ডউইচ, শর্মা এবং এমনকি তেহারির মতো খাবারও খুঁজে পেতে পারেন এখানে। সবচেয়ে ভালো বিষয় হলো, এসব খাবারের বেশিরভাগই অত্যন্ত সাশ্রয়ী মূল্যের। ফলে মানিব্যাগের ওপর বাড়তি চাপ না দিয়েই হয়েই মিটবে ভোজনরসনা।

অনুবাদ করেছেন নাদিয়া বিনতে ইসলাম

 

Comments