ঘরেই বানান রেস্তোরাঁর মতো মালাই চা

রেসিপি জানা থাকলে মালাই চা খাওয়ার জন্য আর বাইরে যাওয়ার দরকার হয় না। বাড়িতেই তৈরি করতে পারবেন এই চা।
মালাই চা রেসিপি
ছবি: আসিয়া আফরিন চৌধুরী

বর্ষণমুখর বিকেলে মনটা একটু চা চায়। এমন দিনে নিয়মিত গ্রিন টির বদলে চুমুক দিতে ইচ্ছে হয় ঘন দুধের মালাই চায়ে। কিংবা ছুটির দিনে নিয়ম ভেঙে নাস্তার পরে মালাই চা হতেই পারে।

রেসিপি জানা থাকলে মালাই চা খাওয়ার জন্য আর বাইরে যাওয়ার দরকার হবে না। বাড়িতেই তৈরি করতে পারবেন এই চা।

মালাই চা তৈরি করার জন্য প্রথমেই আধা লিটার দুধকে ঘন করে জ্বাল করে নিতে হবে। এরপর চুলা নিভিয়ে ঠান্ডা করে নিলে এর উপরে সর জমা হবে। দুটো কাপে ছাঁকনির সাহায্যে সর তুলে নিতে হবে।

এবার জ্বাল হতে থাকা সেই দুধে এক চা চামচ ডিমের কুসুম ভালোভাবে মিশিয়ে নিতে হবে। ভাবছেন ডিমের গন্ধ আপনার চা খাওয়া পণ্ড করে দিবে? মোটেই না। ডিমের কুসুমের সুন্দর ক্রিমই ঘনত্ব তৈরি করবে আপনার চায়ে। এবার দুটো এলাচ আর এক টুকরো আদা দিন। মালাই চায়ের জন্য চাই ভালো মানের চা পাতা। দুধে এবার দুই টেবিল চামচ চা পাতা আর দুই চা চামচ চিনি দিয়ে দিতে হবে। দুধের নিজস্ব মিষ্টতার কারণে অতিরিক্ত চিনি দেওয়ার দরকার নেই। পছন্দমতো রং না আসা পর্যন্ত অপেক্ষা করুন। চা যত কড়া খেতে চান তত বেশি সময় জ্বাল দেবেন। চায়ের রং মনমতো হলেই চা চুলো থেকে নামিয়ে ছেঁকে নিন। 

আগে থেকে সর দেওয়া কাপে খানিকটা উপর থেকে ধীরে ধীরে চা ঢালুন। এতে করে কাপটা চায়ের সঙ্গে ফেনায় ভরে উঠবে আর সুন্দর একটা মিষ্টি ঘ্রাণ ছড়াবে। যে পরিমাপ বলা হলো, এতে করে দুই কাপ চা হবে। এবার উপভোগ করুন নিজের তৈরি পারফেক্ট মালাই চা।

 

Comments