যত্নে থাকুক আসবাবপত্র

কী করে নেবেন আসবাবপত্রের যত্ন? তা নিয়ে থাকছে কিছু টিপস...
যত্নে থাকুক আসবাবপত্র
স্টার ফাইল ফটো

ঘর সুন্দর করে তোলার অপরিহার্য অংশ আসবাবপত্র। তবে, শুধু আসবাবপত্র কিনে ব্যবহার করলেই হবে না, সঙ্গে দরকার সঠিক যত্ন। কারণ দীর্ঘদিন ব্যবহারের ফলে আসবাবপত্র আগের সেই উজ্জ্বলতা হারিয়ে ফেলে বা অনেক দাগ-ছোপ লাগে। তাই কিছুদিন পরপর অবশ্যই আসবাবপত্রের যত্ন নিতে হবে। ভাবছেন এতো কিছুর সময় কোথায়? কী করে নেবেন আসবাবপত্রের যত্ন? তা নিয়ে থাকছে কিছু টিপস।

কাঠের আসবাবপত্রের দাগ বা স্ক্র্যাচ তুলতে পানিতে খাবার সোডা মিশিয়ে একটি নরম কাপড় দিয়ে মুছে নিন, দেখবেন দাগ ম্যাজিকের মতো উধাও হয়ে যাবে। অথবা আসবাবপত্র চা পাতা ফোটানো ঠান্ডা পানি দিয়ে পালিশ করুন, দেখবেন আপনার আসবাবপত্র ঝকঝক করবে। অনেক সময় ডাইনিং টেবিলে তেল বা মশল্লা লেগে চ্যাটচ্যাটে হয়ে যায় সেক্ষেত্রে হালকা গরম পানিতে খাবার সোডা মিশিয়ে স্পঞ্জে করে মুছে নিন, চ্যাটচ্যাটে ভাব কমে যাবে। সপ্তাহে একদিন অলিভ অয়েল ও লেবুর রস মিশিয়ে কাঁচের টেবিল মুছে নিন, চকচক করবে।

জানলা, দরজা ঝকঝকে করে তুলতে মিহি চক গুড়ার সঙ্গে পানি, স্পিরিট অথবা কেরোসিন মিশিয়ে কিছুক্ষণ কাঁচের উপর মাখিয়ে রাখুন। তারপর শুকিয়ে গেলে শুকনো কাপড় দিয়ে মুছে ফেলুন। কাঁচের আয়না বা দরজা, জানলা পরিষ্কার করতে ক্লিনজার ও নরম কাপড় দিয়ে মুছুন তাহলে সেগুলো আবার স্বমহিমায় ফিরে আসবে। সোফাতে চা বা কফির দাগ তুলতে টুথপেস্টের সঙ্গে খাবার সোডা মিশিয়ে দাগে লাগিয়ে নরম কাপড় দিয়ে মুছে ফেলুন, দাগ চলে যাবে।

একেবারে নোংরা হওয়া পর্যন্ত অপেক্ষা না করে সপ্তাহে অন্তত একদিন পরিষ্কার কাপড় বা ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে জমে থাকা ধুলা, ময়লা পরিষ্কার করুন। পোড়ামাটির আসবাবপত্র পরিষ্কার রাখতে হলে এগুলোর উপরে নেলপালিশ লাগিয়ে দিন, তাহলে আর নোংরা হবে না।

Comments