শাউট

ঋণ করে জমকালো বিয়ের আয়োজন কতটা যুক্তিসঙ্গত

আমাদের অঞ্চলে বেশিরভাগ মানুষের জীবনে বিয়ে এমন একটি আয়োজন, যা জীবনে একবারই আসে। কাজেই, এমন একটি দিনকে স্মৃতি মধুর করার চেষ্টা খুবই স্বাভাবিক। কিন্তু একইসঙ্গে এটাও মনে রাখা জরুরি, দিন শেষে জীবনসঙ্গীর সঙ্গে সুন্দর জীবন গড়ে তোলাটাই মুখ্য, বিয়ের জমকালো আয়োজন নয়।
ডিজাইন: সৈয়দা আফরিন তারান্নুম/স্টার

বিয়ের মৌসুম প্রায় শেষ। প্রতি বছরই বিয়ের মৌসুম এলে মনে হয়, খরচ আগের বছরের চেয়ে বেড়ে গেছে।

বাড়ির উঠানে আলপনা আঁকার দিনগুলো আর নেই। এখন জমকালো মঞ্চ আর বিভিন্ন থিমে সাজসজ্জার মধ্য দিয়ে হয় বিয়ের আয়োজন। এসব আয়োজন দেখলে বলিউড সিনেমার সেটও যেন লজ্জায় পড়ে যাবে।

কোরিওগ্রাফারদের নির্দেশনায় নাচ, পেশাদার গায়কদের নিয়ে গানের আয়োজন—কী নেই এখনকার বিয়ের আয়োজনে। আমাদের অনেক পার্বণের চেয়েও বেশি জমকালো আয়োজন চোখে পড়ে।

সামর্থ্যবানরা এমন আয়োজন করলে তাতে হয়তো দোষের কিছু নেই। কিন্তু যখন এমন আয়োজন করাটাই 'মানদণ্ড' হয়ে দাঁড়ায়, তখন তা চিন্তার উদ্রেক করতেই পারে। সামাজিক যোগাযোগমাধ্যমের যুগে একই সমাজে চলাফেরা করা মানুষের মধ্যে এর প্রভাব পড়াটাই স্বাভাবিক। বিয়ের আয়োজনকে আজীবন স্মরণীয় করে রাখতে এক ধরনের পরোক্ষ চাপেই যেন থাকেন নবদম্পতি।

এই প্রবণতার সুস্পষ্ট পরিণতি হচ্ছে আকাশছোঁয়া খরচ। সম্প্রতি একটি বিজ্ঞাপন থেকে জানতে পারি, দেশের অনেক ব্যাংক এখন 'বিবাহ ঋণ' দিচ্ছে। ঋণ করে হলেও এই দিনটিকে স্মরণীয় করে রাখতে হবে।

বর্তমান অর্থনৈতিক পরিস্থিতির কারণে অনেক পরিবার ঋণ নিতে বাধ্য হতে পারেন। আবার অনেকের ঋণ নিতে হতে পারে অন্য কোনো ব্যক্তিগত কারণেও। কিন্তু, বিয়ের আয়োজনে 'মানদণ্ড' পূরণ করতে যদি অনেক বেশি খরচ করতে হয় এবং এর জন্য ঋণ নিতে হয়, তখন তা সমস্যার কারণ হতে পারে। অনেক সময় নিজের সাধ্যের অনেক বাইরে গিয়ে এমন আয়োজন করেন অনেকেই, যা পরবর্তীতে তাদের কষ্টের কারণ হয়ে দাঁড়ায়।

বিয়ের খরচ বেশি হওয়ার একটি বড় কারণ ভেন্যু। বিয়ের ভেন্যুগুলো এখন আরও বড় ও বিলাসবহুল হয়ে উঠেছে। সেখানে বিলাসবহুল আয়োজনের জন্য ইভেন্ট ম্যানেজমেন্ট, ফটোগ্রাফার, ভিডিওগ্রাফারসহ অন্যান্য খরচ বিয়ের আয়োজনকে আরও ব্যয়বহুল করে তোলে।

সেই সঙ্গে ডিজাইনার পোশাক বর্তমান সময়ের অন্যতম আকর্ষণ। বিশেষ করে প্রতিবেশী দেশ থেকে নিয়ে আসা হয় ভারী ডিজাইনের পোশাক।

বরপক্ষ বা কনেপক্ষের জন্য ভিন্ন ভিন্ন অনুষ্ঠানে ম্যাচিং পোশাক খরচ আরও বাড়িয়ে দেয়। বিয়ের খরচের আরেকটি বড় খাত হচ্ছে, পরিচিত সবাইকে আমন্ত্রণ দেওয়া, যাতে কেউই মন খারাপ না করে। অথচ, আমন্ত্রিত অনেকের সঙ্গে হয়তো খুব বেশি যোগাযোগও থাকে না।

চাইলে ঘনিষ্ঠ বন্ধু ও পরিবারের সদস্যদের নিয়ে ছোট পরিসরে অনুষ্ঠান করা সম্ভব। এতে অল্প বাজেটের মধ্যেই অনুষ্ঠান সম্পন্ন করার সুযোগ থাকে।

আমাদের অঞ্চলে বেশিরভাগ মানুষের জীবনে বিয়ে এমন একটি আয়োজন, যা জীবনে একবারই আসে। কাজেই, এমন একটি দিনকে স্মৃতি মধুর করার চেষ্টা খুবই স্বাভাবিক। কিন্তু একইসঙ্গে এটাও মনে রাখা জরুরি, দিন শেষে জীবনসঙ্গীর সঙ্গে সুন্দর জীবন গড়ে তোলাটাই মুখ্য, বিয়ের জমকালো আয়োজন নয়।

অনুবাদ করেছেন খালেদা ইয়াসমিন

Comments