ঘুরে আসুন ঢাকার ৫ আর্ট গ্যালারি

সমসাময়িক থেকে শুরু করে ঐতিহ্যবাহী শিল্পের সম্ভারে পরিপূর্ণ আর্ট গ্যালারিগুলো আপনাকে মুগ্ধ করবেই।
ছবি: সংগৃহীত

আপনি যদি ঢাকা শহরের সমৃদ্ধ ও প্রাণবন্ত শিল্প-সংস্কৃতির সঙ্গে পরিচিত হতে এবং নিজের সৃজনশীল সত্তাকে পরিতৃপ্ত করতে চান, তাহলে আর দেরি না করে ঘুরে আসতে পারেন ঢাকার ৫টি নামকরা আর্ট গ্যালারিতে। সমসাময়িক থেকে শুরু করে ঐতিহ্যবাহী শিল্পের সম্ভারে পরিপূর্ণ আর্ট গ্যালারিগুলো আপনাকে মুগ্ধ করবেই। তাই শিল্প-সংস্কৃতির প্রাণকেন্দ্রের মনোমুগ্ধকর এই যাত্রায় যোগ দিতে পারেন আপনিও।

এজ গ্যালারি

গুলশানে অবস্থিত এজ গ্যালারি প্রতিষ্ঠিত হয় ২০১৬ সালে। এখানকার ছিমছাম, মসৃণ দেয়ালে শোভা পায় শিল্পীদের অসাধারণ সব শিল্পকর্ম। এই আর্ট গ্যালারিতে গেলে নানা ধরনের চিত্রকর্ম, ছবি  ও আধুনিক ভাস্কর্যের মতো সমসাময়িক শিল্প বিস্তৃত পরিসরে দেখার সুযোগ মিলবে।

এজ গ্যালারি মূলত আন্তর্জাতিক শিল্পকলার প্রচার এবং বাংলাদেশে নতুন ও উদ্ভাবনী শৈল্পিক মূল্যবোধের সঙ্গে পরিচিতি গড়ে তোলার প্রতি বেশি আগ্রহী। ইতোমধ্যে অনেক বিদেশি ও স্থানীয় শিল্পীদের শিল্প প্রদর্শনী করেছে এজ গ্যালারি।

গ্যালারি চিত্রক

২০০০ সালে ধানমন্ডিতে মো. মুনিরুজ্জামান প্রতিষ্ঠা করেন সমসাময়িক আর্ট গ্যালারি হিসেবে পরিচিত গ্যালারি চিত্রক। এখানে রয়েছে চিত্রকর্ম, ভাস্কর্য, ফটোগ্রাফি ও ভিডিও আর্টসহ নানা ধরনের শিল্প। গ্যালারি চিত্রকে বাংলাদেশের পাশাপাশি বিদেশের উল্লেখযোগ্য শিল্পীদের শিল্পকর্ম দেখা যায়।

এটি বিশেষত শিল্প-শিক্ষা প্রচার এবং সাংস্কৃতিক বিনিময়ের জন্য পরিচিত। ঐতিহ্যবাহী ও লোকশিল্প যদি হয় আপনার পছন্দের, যেতে পারেন গ্যালারি চিত্রকে।

ছবি: সংগৃহীত

গ্যালারি কসমস

মহাখালী ও সিদ্ধেশ্বরী ২ জায়গাতেই সমসাময়িক শিল্পের সম্ভার রয়েছে গ্যালারি কসমসের। ২০১১ সাল থেকে এই আর্ট গ্যালারি নানা ফর্মের শিল্প প্রদর্শন করে আসছে। গ্যালারি কসমস সবসময় নতুন শিল্পীদের পাশাপাশি উল্লেখযোগ্য ব্যক্তিদের শিল্প প্রদর্শন করে। তবে এই গ্যালারির আলাদা বিশেষত্ব হলো সামাজিক ও পরিবেশগত সমস্যা শিল্পের মাধ্যমে প্রচার। সারা বছর জুড়ে ওয়ার্কশপ ও প্রদর্শনীতে মুখরিত থাকায় বিষণ্ণ হওয়ার সুযোগ নেই গ্যালারি কসমসে।

ছবি: সংগৃহীত

বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টস

জমকালো শিল্পে পরিপূর্ণ বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টস চালু হয় ২০০০ সালে। ধানমন্ডির এই আর্ট গ্যালারি বাংলাদেশের প্রধান আর্ট গ্যালারি হিসেবে খ্যাত। শিল্পপ্রেমী হলে এখানে যাওয়া এক প্রকার অত্যাবশ্যকই বটে। বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টস স্থানীয় ও আন্তর্জাতিক শিল্পীদের শিল্প প্রদর্শন করার পাশাপাশি প্রশান্তির স্থান হিসেবেও পরিচিত।  

এখানে প্রদর্শিত শিল্প যেমন নানা আকারের হয়, তেমনি কোনোটি আবার পুরো একটি বিভাগের স্থান অলঙ্কৃত করে। এখানকার প্রাকৃতিক আলো এবং বিশালাকার স্থানের সংমিশ্রণ আপনাকে শৈল্পিক বিস্ময়ের জগতে নিয়ে যেতে পারে।

ছবি: সংগৃহীত

স্টুডিও সিক্স বাই সিক্স

শিল্প সমাজের সবচেয়ে আলোচিত স্থানগুলোর মধ্যে অন্যতম মোহাম্মদপুরের স্টুডিও সিক্স বাই সিক্স। ২০১৫ সালে নাজিব তারেক ও ফারহানা আফরোজ দম্পতি এই আর্ট গ্যালারি প্রতিষ্ঠা করেন। পরিবার চালিত এই স্টুডিও শিল্পীদের কেন্দ্র হিসেবে পরিচিত, যেখানে শিল্পীরা সমসাময়িক শিল্পের সীমানা থেকে বেরিয়ে স্বাধীনভাবে সৃজনশীলতা প্রকাশ করতে পারেন।

এখানে গেলে অসাধারণ শিল্প দর্শনের পাশাপাশি স্টুডিও কমিউনিটির অংশ হওয়ার সুযোগ মিলবে, যা আপনাকে সত্যিকারের ঘরোয়া পরিবেশের অনুভূতি দেবে।

অনুবাদ করেছেন আসরিফা সুলতানা রিয়া

Comments