শিশুর জন্য বাসা নিরাপদ রাখবেন যেভাবে

শিশুদের জন্য বাসা নিরাপদ রাখবেন কীভাবে চলুন জেনে নিই-
ছবি: স্টক ইলাস্ট্রেশন

বাসায় শিশু থাকলে অভিভাবকরা শিশুর জন্য বাসাটিকে নিরাপদ আশ্রয়স্থল করে তুলতে চান। কারণ অনেক সময় বাসায়ও ঘটে যেতে পারে নানা দুর্ঘটনা।

২ থেকে ৩ বছরের শিশুদের জন্য বাসা নিরাপদ রাখবেন কীভাবে চলুন জেনে নিই-  

পাওয়ার আউটলেট ও সুইচ ঢেকে রাখুন

নাগালের মধ্যে থাকা বৈদ্যুতিক আউটলেটের ভেতর আঙুল ঢুকিয়ে দেওয়া বাচ্চাদের খুব প্রিয় কাজ, যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এ কারণে অব্যবহৃত আউটলেটগুলোকে কভার, স্টিকার বা প্লাগ দিয়ে এমনভাবে ঢেকে রাখা উচিত, যেন বাচ্চারা সেটি সরাতে না পারে।

অথবা অব্যবহৃত আউটলেট বন্ধ করতে টেপ ব্যবহার করা যেতে পারে। নাগালের মধ্যে থাকা সুইচগুলোর ক্ষেত্রেও টেপ ব্যবহার উচিত। সুইচগার্ড বসানো যেতে পারে সুইচগুলোর ওপর, যেন শিশুরা বিপদে না পড়ে।

 

আসবাবপত্রের তীক্ষ্ণ কোণগুলো ঢেকে রাখুন

এই বয়সের শিশুরা দ্রুতগতিতে দৌড়াতে গিয়ে বা খেলতে গিয়ে যেকোনো আসবাবপত্র বা টেবিলের তীক্ষ্ণ কোণগুলোতে লেগে ব্যথা পেতে পারে। এক্ষেত্রে কোণ ও প্রান্তগুলো নরম প্যাড, কুশন, তুলা বা সিলিকন কর্নার দিয়ে ঢেকে দিলে শিশুরা গুরুতর আঘাত থেকে রক্ষা পাবে। দোকানে বা অনলাইনে এগুলো খুঁজে পেতে পারেন। বিভিন্ন আকার, আকৃতি ও উপকরণের কর্নার প্রটেক্টর পাওয়া যায়।

বিপজ্জনক জিনিস শিশুর নাগালের বাইরে রাখুন

সদ্য দৌড়াতে শেখা বাচ্চাদের আগ্রহ থাকে অপরিসীম। তাই তাদের হাতের নাগালে প্রসাধনী, ডিটারজেন্ট কিংবা ধারালো সামগ্রী রাখা উচিত নয়। তারা এগুলো মুখে দিতে পারে বা বড় কোনো দুর্ঘটনা ঘটে যেতে পারে। সেজন্য বাড়িতে উঁচু তাক বা ক্যাবিনেট তৈরি করে নিতে পারেন। ঠিকভাবে এ কাজটি করতে পারলে, একইসঙ্গে বিপজ্জনক জিনিস শিশুর নাগালের বাইরে রাখা যাবে এবং বাসাটাও সুন্দর দেখাবে।

অনুবাদ করেছেন আসিয়া আফরিন চৌধুরী 

Comments