অন্যের সফল কর্মজীবন দেখে হতাশ, কী করবেন  

কারো কর্মজীবনে সাফল্য দেখে ঈর্ষা বা প্রফেশনাল জেলাসি টার্মটি নতুন কিছু নয়। কিছু উপায়ে আপনি এই নেতিবাচক আবেগটিকে নিজের জন্য ইতিবাচক করে তুলতে পারবেন।
কর্মজীবনে অন্যের সাফল্যে হতাশা
ছবি: সংগৃহীত

অপ্রীতিকর হলেও সত্যি যে, ঈর্ষা এমন একটি আবেগ যা জীবনে কোনো না কোনো ক্ষেত্রে সবাই কম-বেশি অনুভব করে থাকেন। কারো কর্মজীবনে সাফল্য দেখে ঈর্ষা বা প্রফেশনাল জেলাসি টার্মটি নতুন কিছু নয়। আপনি যখন জানতে পারেন যে আপনার পরিচিতরা তাদের ক্যারিয়ারে অগ্রসর হচ্ছেন এবং আপনি যেসব মাইলফলক অর্জন করতে চেয়েছিলেন তা অর্জন করছেন, সেই পরিস্থিতিতে কিছুটা ঈর্ষান্বিত হতেই পারেন। তবে সেই অনুভূতিকে ইতিবাচক ও সঠিক দিকে নিয়ে যাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এখানে কিছু উপায় বলে দেওয়া হলো, যার মাধ্যমে আপনি এই নেতিবাচক আবেগটিকে নিজের জন্য ইতিবাচক করে তুলতে পারবেন।

আপনার যে ঈর্ষা হচ্ছে তা নিজের কাছে স্বীকার করুন

প্রথমে আপনার আবেগকে স্বীকার করার মাধ্যমে ইতিবাচকতার পথে যাত্রা শুরু করুন। ক্যারিয়ার নিয়ে আপনার সব স্বপ্ন যখন আরেকজনের জীবনে বাস্তবায়িত হতে দেখবেন, তখন বা ঈর্ষান্বিত বা হতাশ হওয়া স্বাভাবিক। এই অনুভূতিটিকে দমন করা বা অস্বীকার করা পরিস্থিতি আরও খারাপ করতে পারে এবং আপনার এগিয়ে যাওয়া আরও কঠিন করে তুলতে পারে। তাই ঈর্ষা অনুভব করায় নিজেকে দোষারোপ না করে বিষয়টি স্বীকার করে নিন।

দৃষ্টিভঙ্গি পরিবর্তন করুন

অন্যের সাফল্যকে আপনার নিজের লক্ষ্যের জন্য হুমকি হিসেবে দেখার পরিবর্তে বিষয়টিকে অন্যভাবে দেখার চেষ্টা করুন। নিজেকে বোঝান, তার বা তাদের সাফল্য এটাই প্রমাণ করে যে সাফল্য অধরা কিছু নয় এবং আপনিও আপনার জীবনে সাফল্য অর্জন করতে পারেন। তাদের সাফল্যকে অনুপ্রেরণা এবং 'চাইলে সবকিছুই সম্ভব' সেটির প্রমাণ হিসেবে দেখার চেষ্টা করুন।

নিজের ওপর ফোকাস করুন

উপলব্ধি করুন, প্রত্যেকটা মানুষের জীবনের গতিপথ আলাদা। ক্যারিয়ারের ক্ষেত্রেও এ কথা সত্যি। নিজেকে অন্যের সঙ্গে  তুলনা না করে নিজের যাত্রা এবং অগ্রগতি বিবেচনা করুন, আপনার সাফল্য বিবেচনা করুন। যুক্তিসঙ্গত পরিকল্পনা করুন, যা আপনার স্বপ্ন পূরণে সহায়তা করবে। ব্যর্থতাকে উন্নতির সুযোগ হিসেবে দেখার চেষ্টা করুন।

কাছের মানুষদের সঙ্গে আলোচনা করুন

পেশাগত ঈর্ষার অনুভূতি হলে কোনো বন্ধু, পরামর্শদাতা বা একজন আস্থাভাজনের সঙ্গে আপনার অনুভূতি নিয়ে আলোচনা করতে পারেন। আপনি কেমন অনুভব করছেন তা বুঝতে পারবেন এমন কারো সঙ্গে কথা বললে হালকা লাগবে। এমন মানুষের সঙ্গে বন্ধুত্ব গড়ে তুলুন যারা এসব ক্ষেত্রে আপনার কথা শুনবে, আপনার লক্ষ্য অর্জনে উৎসাহিত করবে এবং আপনার ছোটখাটো অর্জনেও উচ্ছ্বসিত হবে।

আত্ম-সহানুভূতি অনুশীলন করুন

আপনি যদি অন্য কারো কর্মজীবনের প্রতি ঈর্ষান্বিত বোধ করেন তবে নিজের ওপর বিরক্ত হবেন না, সদয় আচরণ করুন। আপনার কোনো বন্ধু এমন পরিস্থিতিতে পড়লে তাকে যেভাবে বোঝাতেন, আগলে রাখতেন, নিজেও সেভাবেই বোঝান ও আগলে রাখুন।

ঈর্ষাকে অনুপ্রেরণায় পরিণত করুন

ঈর্ষার কারণে অনুপ্রেরণা নষ্ট না করে, এটিকে বরং সামনে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা হিসেবে ব্যবহারের চেষ্টা করুন। অন্যের সাফল্যকে আরও কঠোর পরিশ্রম করার, বৃহত্তর লক্ষ্য নির্ধারণ করার এবং উচ্চাকাঙ্ক্ষাকে অনুসরণ করার অনুপ্রেরণা হিসেবে নিন।

অনুবাদ করেছেন নাদিয়া বিনতে ইসলাম

 

Comments