কুকুরের জন্য সাড়ে ১১ হাজার টাকার পারফিউম নিয়ে এলো ডলচে অ্যান্ড গাবানা

নতুন এই পারফিউম বাজারে আনার ফলে দেখা গেছে মিশ্র প্রতিক্রিয়া।
ডলচে অ্যান্ড গাবানা
ছবি: এএফপি

বিলাসবহুল ফ্যাশন হাউজ ডলচে অ্যান্ড গাবানা ফ্যাশন সচেতনদের কাছে সবসময় থাকে আলোচনায়। এবার নতুন করে আলোচনা ও সমালোচনার জন্ম দিয়েছে তাদের একটি ভিন্নধর্মী  পণ্য। কুকুরের ব্যবহারের জন্য 'ফিফি' নামের একটি পারফিউম নিয়ে এসেছে তারা।

মূল্যটাও একেবারে কম নয় পারফিউমটির। ৯৯ ইউরো অর্থাৎ প্রায় সাড়ে ১১ হাজার টাকা সমমূল্যের পারফিউমের নাম রাখা হয়েছে ডমিনিকো ডলচের পোষা পুডলের নামে।

কোম্পানিটি বলছে, এতে কোনো অ্যালকোহল নেই এবং পোষা প্রাণীদের জন্য খুবই হালকা, প্রাকৃতিক এবং মনোরম পারফিউম এটি।

মিশ্র প্রতিক্রিয়া

নতুন এই পারফিউম বাজারে আনার ফলে দেখা গেছে মিশ্র প্রতিক্রিয়া। পিপল ফর দ্য এথিকাল ট্রিটমেন্ট অফ অ্যানিমেলসের (পেটা) প্রতিষ্ঠাতা ইনগ্রিড নিউকার্ক বিভিন্ন সম্ভাব্য সমস্যার দিকে আঙুল তুলেছেন।

তিনি বলেন, 'কুকুরের ঘ্রাণশক্তি অতি মাত্রায় সংবেদনশীল। তাই মানুষের মন ভোলানো সুগন্ধি তাদের জন্য আরামদায়ক নাও হতে পারে।'

তিনি আরও বলেন, পরিবেশের বিভিন্ন সংকেত এবং অন্যান্য প্রাণীর সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে কুকুরের সক্ষমতার ওপর এই পারফিউম নেতিবাচক প্রভাব ফেলতে পারে।  

ফ্রান্সেসকা ক্যাসটেলি নামের এক কুকুর মালিক মন্তব্য করেছেন, তার কাছে এ ধরনের বিষয়গুলো অতিরঞ্জিত বলে মনে হয়।

আবার, অন্যভাবেও ভাবছেন অনেকে। এমন অনেকে আছেন যারা এই পণ্যটি ব্যবহারে বেশ উৎসাহী। বাকিরা পোষা প্রাণীর স্বাস্থ্যের ওপর এই পণ্যের সম্ভাব্য নেতিবাচক প্রভাব নিয়ে চিন্তিত। ঢাকায় এই পণ্যটি কতটা জনপ্রিয় হবে এবং এখানকার পোষা প্রাণীর মালিকরা পণ্যটি ব্যবহার করতে চাইবেন কি না, সেটি এখনও দেখার বিষয়।

অনুবাদ করেছেন অনিন্দিতা চৌধুরী

 

Comments