ভ্রমণ ফি কমিয়ে দৈনিক ১০০ ডলার করল ভুটান

নতুন ফি সেপ্টেম্বর থেকে কার্যকর করা হবে।
ভ্রমণ ফি কমিয়ে দৈনিক ১০০ ডলার করল ভুটান

কোভিড-১৯ বিধিনিষেধ উঠে যাওয়ার পর পর্যটন খাতের পুনরুদ্ধারে নানামুখী উদ্যোগ নিচ্ছে ভুটান সরকার। তার অংশ হিসেবে পর্যটকদের প্রতিদিনের ভ্রমণ ফি ২০০ ডলার থেকে অর্ধেক কমিয়ে ১০০ ডলার করতে যাচ্ছে দেশটি।

কোভিড বিধিনিষেধ উঠে যাওয়ার পর গত বছরের সেপ্টেম্বর মাসে পর্যটকদের কাছ থেকে নেওয়া প্রতি রাতের জন্য ফি-এর পরিমাণ ৬৫ মার্কিন ডলার থেকে বাড়িয়ে ২০০ ডলারে উন্নীত করে। এর কারণ হিসেবে বলা হয় 'টেকসই উন্নয়ন ফি' হিসেবে নেওয়া এই অর্থ পর্যটকদের মাধ্যমে উৎপাদিত অতিরিক্ত অর্থ কার্বন নিঃসরণ কমাতে ব্যবহৃত হবে।
 
গত শুক্রবার দেশটির সরকার এক বিবৃতিতে জানিয়েছে, প্রতি রাতের জন্য ১০০ ডলারের নতুন ফি হার সেপ্টেম্বর থেকে কার্যকর করা হবে এবং আগামী ৪ বছর বহাল থাকবে। 

বিবৃতিতে আরও বলা হয়, কর্মসংস্থান সৃষ্টি, বৈদেশিক মুদ্রা অর্জন এবং সামগ্রিক অর্থনৈতিক প্রবৃদ্ধিতে পর্যটন খাতের গুরুত্বপূর্ণ ভূমিকার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত।

দেশটির সরকারি হিসাব অনুযায়ী, কয়েক প্রজন্ম বিচ্ছিন্ন থাকার পর ১৯৭৪ সালে পর্যটকদের জন্য দ্বার উন্মুক্ত করে ভুটান। সে বছর ৩০০ পর্যটন ভুটান ভ্রমণ করেন। ২০১৯ সালে সংখ্যাটি বেড়ে দাঁড়ায় ৩ লাখ ১৫ হাজার ৬০০ এবং তার আগের বছরের তুলনায় ১৫ দশমিক ১ শতাংশ বেশি।

 

Comments