সংস্কৃতি

সন্‌জীদা খাতুনের ৯০ বছর পূর্তিতে প্রকাশিত ‘আমার রবীন্দ্রনাথ’

রবীন্দ্র সংগীতশিল্পী ও গবেষক সনজীদা খাতুনের বছর ৯০তম জন্মবার্ষিকী আজ ৪ এপ্রিল। তার দীর্ঘ জীবনের বর্ণাঢ্য নয় দশক পূর্তিতে প্রকাশনা প্রতিষ্ঠান 'ঐতিহ্য' দুই খণ্ডে প্রকাশ করেছে তার রবীন্দ্র বিষয়ক বিপুল রচনার সংকলন 'আমার রবীন্দ্রনাথ'। বই দুটির প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ।
ছবি: সংগৃহীত

রবীন্দ্র সংগীতশিল্পী ও গবেষক সন্‌জীদা খাতুনের বছর ৯০তম জন্মবার্ষিকী আজ ৪ এপ্রিল। তার দীর্ঘ জীবনের বর্ণাঢ্য নয় দশক পূর্তিতে প্রকাশনা প্রতিষ্ঠান ঐতিহ্য দুই খণ্ডে প্রকাশ করেছে তার রবীন্দ্র বিষয়ক বিপুল রচনার সংকলন 'আমার রবীন্দ্রনাথ'। বই দুটির প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ।

দুই খণ্ডের 'আমার রবীন্দ্রনাথ' সূচিবদ্ধ হয়েছে সন্‌জীদা খাতুনের রবীন্দ্রযাপন, বাঙালি জীবন, সাহিত্য ও সংস্কৃতিতে রবীন্দ্রনাথের অবদান, রবীন্দ্রকবিতা, রবীন্দ্রসংগীত এবং রবীন্দ্রভাবনার দশ দিগন্ত নিয়ে নানা স্বাদের রচনা৷ একই সঙ্গে শান্তিনিকেতন, শিলাইদহ, পতিসরসহ বিভিন্ন রবীন্দ্রতীর্থ নিয়ে লেখকের স্মৃতি ও অবলোকনও স্থান পেয়েছে 'আমার রবীন্দ্রনাথ' সংকলনে। এছাড়া শিশুকিশোরদের জন্য এই সংকলনে আছে বালক রবীন্দ্রনাথের জীবনের মজার ঘটনা নিয়ে অসাধারণ কিছু রসরচনা।

ছবি: সংগৃহীত

প্রকাশনা সূত্রে জানা গেছে, আজ থেকে বই দুটো পাওয়া যাচ্ছে ঐতিহ্যের বাংলাবাজার ও কাটাবন বিক্রয়কেন্দ্র, বই বিপণন  প্রতিষ্ঠান নির্বাচিত'র সারাদেশের শাখাসমূহ, বাতিঘর ও রকমারি.কমসহ অন্যান্য অনলাইন বুকশপেও।

Comments