বান্দরবানে ‘সাংগ্রাই’ উৎসব শুরু

রাজার মাঠে বেলুন উড়িয়ে মাহাঃ সাংগ্রাই পোয়েঃ বা বর্ষবরণ উৎসবের উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং।
বান্দরবানে ‘সাংগ্রাই’ উৎসব শুরু
বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দি‌য়ে ৩ দিনব্যাপী সাংগ্রাই উৎসব শুরু হয়। ছবি: স্টার

বর্ণাঢ্য আয়োজনে বান্দরবানে শুরু হয়েছে মারমা সম্প্রদায়ের সর্ববৃহৎ সামাজিক উৎসব 'সাংগ্রাই'।

আজ বৃহস্প‌তিবার সকাল সা‌ড়ে ৮টায় বান্দরবানের ক্ষুদ্র নৃ‌-গো‌ষ্ঠীর সাংস্কৃ‌তিক ইন‌স্টিটিউ‌ট, পার্বত্য জেলা পরিষদ, সংস্কৃতি মন্ত্রণালয় ও বান্দরবান উৎসব উদযাপন প‌রিষ‌দের যৌথ আ‌য়োজ‌নে বর্ণাঢ্য শোভাযাত্রার মধ‌্য দি‌য়ে ৩ দিনব্যাপী এই সাংগ্রাই উৎসব শুরু হয়।

সকালে শহরে রাজার মাঠে বেলুন উড়িয়ে মাহাঃ সাংগ্রাই পোয়েঃ বা বর্ষবরণ উৎসবের উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং।

এ সময় তিনি এলাকার উন্নয়ন ও সমৃদ্ধির জন্য ঐক্যবদ্ধবাবে সকল ধর্মের সকল বর্ণের মানুষকে কাঁধে কাধঁ মিলিয়ে এক হয়ে পার্বত্য অঞ্চলে শান্তি প্রতিষ্ঠার জন্য কাজ করার আহ্বান জানান।

প‌রে বান্দরবানের ক্ষুদ্র নৃ‌-গো‌ষ্ঠীর সাংস্কৃ‌তিক ইন‌স্টিটিউ‌টের হলরু‌মে ব‌য়ো‌জ্যেষ্ঠ পূজায় অংশগ্রহণ ক‌রেন বৌদ্ধ ধর্মাবলম্বীরা। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান স্থানীয় সরকারের উপপরিচালক লুৎফুর রহমান, পুলিশ সুপার মো. তারিকুল ইসলাম, সা‌বেক জেলা প‌রিষ‌দের চেয়ারম‌্যান থোয়ইচা প্রু মাস্টার, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের সহকারী পরিচালক লীলা মুরুং, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের আহ্বায়ক ও জেলা প‌রিষদ সদস‌্য সিয়ং ম্রো, জেলা প‌রিষদ সদস‌্য ক‌্যসাপ্রু মারমা প্রমুখ।

এবারের সাংগ্রাই উৎসবে সাঙ্গু নদীতে বুদ্ধ স্নান, সমবেত প্রার্থনা, জলকেলি, পিঠা তৈরি, হাজার প্রদীপ প্রজ্বলন, বয়স্ক পূজা এবং সম্প্রদায়গুলোর নিজস্ব ঐতিহ্যবাহী নৃত্য-গান নানাসহ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।  

Comments