বইমেলা

কবি আল মাহমুদের ‘তোমাদের জন্য বই’

বাংলা ভাষার অন্যতম প্রধান কবি আল মাহমুদের অপ্রকাশিত বই ‘তোমাদের জন্য বই’ অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে। তার স্মরণে ‘ঐতিহ্য’ প্রকাশ করেছে শিশুসাহিত্য বিষয়ক অগ্রস্থিত প্রবন্ধের সংকলন ‘তোমাদের জন্য বই'।

বাংলা ভাষার অন্যতম প্রধান কবি আল মাহমুদের অপ্রকাশিত বই 'তোমাদের জন্য বই' অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে। তার স্মরণে 'ঐতিহ্য' প্রকাশ করেছে শিশুসাহিত্য বিষয়ক অগ্রস্থিত প্রবন্ধের সংকলন 'তোমাদের জন্য বই'।

প্রকাশক আরিফুর রহমান নাইম থেকে জানা যায়, ১৯৬৬-৬৭ সময়কালে চট্টগ্রাম থেকে প্রকাশিত কিশোর মাসিক 'টাপুরটুপুর'-এ গদ্যগুলো প্রকাশিত হয়। এই বইয়ে বিখ্যাত লেখকদের যেসব শিশু সাহিত্যকর্ম নিয়ে আল মাহমুদের প্রবন্ধ সংকলিত।

তাদের মধ্যে উল্লেখযোগ্য হলো— আহসান হাবীবের 'রাণীখালের সাঁকো', ফররুখ আহমদের 'পাখীর বাসা', শামসুল হকের 'বই পড়া ভারী মজা', সুফিয়া কামালের 'ইতল বিতল' হাবীবুর রহমানের 'হীরা মতি পান্না', হালিমা খাতুনের 'সোনা পুতুলের বিয়ে', আতোয়ার রহমানের 'টুনটুনের বাঁশী' ইত্যাদি। বইটির প্রচ্ছদ করেছেন  ধ্রুব এষ।

Comments

The Daily Star  | English

Teesta floods bury arable land in sand, leaving farmers devastated

40 unions across 13 upazilas in Lalmonirhat, Kurigram, Rangpur, Gaibandha, and Nilphamari are part of the Teesta shoal region

57m ago