দ. কোরিয়া ও জাপানের নাগরিকদের ভিসা দেওয়া বন্ধ করল চীন

দক্ষিণ কোরিয়া ও জাপান থেকে আসা দর্শণার্থীদের জন্য স্বল্পমেয়াদী ভিসা দেওয়া বন্ধ করেছে চীন। আজ মঙ্গলবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
ভিসা বন্ধ
চীনের বেইজিং আন্তর্জাতিক বিমানবন্দর। ছবি: রয়টার্স

দক্ষিণ কোরিয়া ও জাপান থেকে আসা দর্শণার্থীদের জন্য স্বল্পমেয়াদী ভিসা দেওয়া বন্ধ করেছে চীন। আজ মঙ্গলবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সিউলের বেইজিং দূতাবাস জানিয়েছে, দক্ষিণ কোরিয়ানদের চীনে প্রবেশের ভিসা স্থগিত করা হয়েছে।

বিবিসির প্রতিবেদনে আরও বলা হয়েছে, জাপানিদের জন্যও একই ধরনের ব্যবস্থা নিচ্ছে চীন।

বেইজিং বলেছে, চীনের বিরুদ্ধে 'বৈষম্যমূলক' ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার না করা পর্যন্ত এটি কার্যকর থাকবে।

গত সপ্তাহে, চীন থেকে ভ্রমণকারীদের পর্যটন ভিসা প্রদান বন্ধ করে দক্ষিণ কোরিয়া। যাকে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় 'অগ্রহণযোগ্য' ও 'অবৈজ্ঞানিক' বলে অভিহিত করেছে।

চীনের সর্বশেষ উদ্যোগের প্রতিক্রিয়ায় দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বিবিসিকে বলেছে, চীন থেকে আসা ভ্রমণকারীদের জন্য তাদের নীতি 'বৈজ্ঞানিক ও বস্তুনিষ্ঠ'।

এদিকে জাপান বর্তমানে চীনা দর্শনার্থীদের সেদেশে প্রবেশের অনুমতি দিচ্ছে। কিন্তু, তাদের করোনা নেগেটিভ হতে হবে।

দক্ষিণ কোরিয়ার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থার মতে, ভিসা নিষেধাজ্ঞা আরোপের আগে চীন থেকে আসা ভ্রমণকারীদের প্রায় এক তৃতীয়াংশই করোনা পজিটিভ হয়েছেন।

কোরিয়া বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ বিশেষজ্ঞ ও সরকারী উপদেষ্টা অধ্যাপক কিম উ জু বিবিসিকে বলেন, চীনে এই মুহূর্তে নতুন ভ্যারিয়েন্টে বিরুদ্ধে নজরদারির বিষয়ে কোনো স্বচ্ছতা নেই। যদি চীন থেকে নতুন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ে, তাহলে তা পুরো বিশ্বের ভয়ঙ্কর হবে।

বিবিসি বলছে, এই মুহূর্তে চীন থেকে আসা সীমিত সংখ্যক ব্যবসায়ী বা কূটনৈতিককে দক্ষিণ কোরিয়ায় প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে। তবে, ভ্রমণের আগে ও প্রবেশের সময়ও তাদের অবশ্যই করোনা নেগেটিভ হতে হবে।

Comments