টোকিওতে শিক্ষকতা জীবনের প্রথম ক্লাস নিলেন জ্যাক মা

গতকাল সোমবার জাপানের সংবাদমাধ্যম জাপান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়েছে।
আলিবাবার প্রতিষ্ঠাতা ও ধনকুবের জ্যাক মা। ফাইল ছবি: এএফপি
আলিবাবার প্রতিষ্ঠাতা ও ধনকুবের জ্যাক মা। ফাইল ছবি: এএফপি

বিশ্বখ্যাত ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা গত সপ্তাহে শিক্ষক হিসেবে টোকিওতে তার প্রথম সেমিনারে অংশ নিয়েছেন। সেমিনারটির বিষয়বস্তু ছিল নতুন উদ্ভাবন ও উদ্যোক্তা।

চলতি বছরের মে মাসে তিনি টোকিও কলেজে (টোকিও বিশ্ববিদ্যালয়ের অংশ) খণ্ডকালীন শিক্ষক হিসেবে যোগ দেন।

গতকাল সোমবার জাপানের সংবাদমাধ্যম জাপান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়েছে।

এমন এক সময় এই সংবাদ এলো, যখন সাম্প্রতিক সময়ে জ্যাক মা'র গতিবিধি ও অবস্থান সারা বিশ্বে গণমাধ্যম ও ভক্ত ও অনুরাগীদের বিশেষ কৌতূহলের বিষয়ে পরিণত হয়েছে।

টোকিও কলেজে নতুন উদ্ভাবন, নতুন উদ্যোগ ও উদ্যোক্তাদের ভবিষ্যৎ নিয়ে আয়োজিত ২ ঘণ্টার এই সেমিনার পরিচালনা করেন জ্যাক মা।

টোকিও বিশ্ববিদ্যালয় জানিয়েছে, ১২ জুন সন্ধ্যায় জ্যাক মা শিক্ষার্থীদের জন্য একটি বিশেষ সেমিনার পরিচালনা করেছেন। ওয়েবসাইটে প্রকাশিত ছবিতে দেখা যায় জ্যাক মা হাসিমুখে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলছেন এবং তাদের প্রশ্নের উত্তর দিচ্ছেন।

২০১৯ সালে টোকিও ফোরামের এক অনুষ্ঠানে জ্যাক মা বক্তব্য দেন। একই অনুষ্ঠানে সফটব্যাংক গ্রুপের প্রধান নির্বাহী মাসাইয়োশি সনও বক্তব্য দেন।

সে সময় থেকে টোকিও কলেজ জ্যাক মা'র সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রেখে এসেছে।

২০১৯ সালে জ্যাক মা আলিবাবার চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়ান। এরপর চলতি বছরের জানুয়ারিতে তিনি সহযোগী সংস্থা অ্যান্ট গ্রুপের নিয়ন্ত্রণভারও ছেড়ে দেন।

এক সময় প্রায় সারাক্ষণই পাদপ্রদীপের আলোয় থাকা জ্যাক মা ২০২০ সালে সাংহাইতে চীনের নিয়ন্ত্রক সংস্থার সমালোচনা করার পর সরকারের রুদ্র রোষে পড়েন। 

কয়েক মাসের মধ্যে চীন কর্তৃপক্ষ অ্যান্ট গ্রুপের ৩৭ বিলিয়ন ডলারের আইপিও বাতিল করে। জ্যাক মাকে নিয়ন্ত্রক সংস্থা জিজ্ঞাসাবাদ করার জন্য বেইজিংয়ে ডেকে পাঠায় এবং তার নিয়ন্ত্রণাধীন ব্যবসায় প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম সংস্কারের দাবি জানায়।

সে সময় থেকে জ্যাক মা ধীরে ধীরে নিজেকে গুটিয়ে নেন। এক সময় প্রায় প্রতিদিনই তার ছবি ও সংবাদ পত্রিকার পাতায় ঝড় তুললেও দীর্ঘদিন ধরে তিনি নিজেকে আড়াল করে রেখেছেন। এ বিষয়ে কোনো ব্যাখ্যাও দেননি তিনি।

২০২২ সালের নভেম্বরে ফাইনান্সিয়াল টাইমস জানায়, জ্যাক মা জাপানে বসবাস করছেন। তিনি বিভিন্ন রিসোর্ট ও প্রাইভেট ক্লাবে সময় কাটিয়েছেন বলেও জানায় সংবাদমাধ্যমটি।

বৃহস্পতিবার সন্ধ্যায় প্যারিসে অনুষ্ঠিত ভিভাটেক বার্ষিক সম্মেলনে আলিবাবার প্রেসিডেন্ট মাইকেল ইভান্স জানান, জ্যাক মা 'জীবিত' আছেন এবং 'সুখেই' আছেন। ইভান্স জ্যাক মা'র শিক্ষকতার কথাও উল্লেখ করেন।

অপরদিকে, জ্যাক মা চীনের হ্যাংঝৌতে আলিবাবার পৃষ্ঠপোষকতায় আয়োজিত গণিত প্রতিযোগিতা পরিদর্শন করেছেন বলেও জানা গেছে।

জ্যাক মা ফাউন্ডেশনের কাছে এ বিষয়ে মন্তব্য চেয়েছে জাপান টাইমস। তবে তারা এখনো কোনো সাড়া দেয়নি।

Comments