পাকিস্তানে ‘ভুল করে’ মিসাইল ছোড়ায় ভারতের বিমান বাহিনীর ৩ কর্মকর্তা বরখাস্ত

পাকিস্তানে ‘ভুল করে’ মিসাইল ছোড়ার ঘটনায় ভারতীয় বিমান বাহিনীর ৩ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে।
প্রতীকী ছবি।

পাকিস্তানে 'ভুল করে' মিসাইল ছোড়ার ঘটনায় ভারতীয় বিমান বাহিনীর ৩ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে।

আজ মঙ্গলবার ওই ঘটনায় প্রাথমিকভাবে ৩ কর্মকর্তাকে দায়ী করে তদন্ত প্রতিবেদন প্রকাশের পর তাদেরকে বিমান বাহিনী থেকে বরখাস্ত করেছে ভারত।   

ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু জানায়, চলতি বছরের ৯ মার্চ ভারতীয় সুপারসনিক মিসাইল 'ব্রহ্মোস' লাহোর থেকে প্রায় ২৭৫ কিলোমিটার দূরে পাকিস্তানের ভূখণ্ডে পড়েছিল। এ ঘটনায় দুদেশের মধ্যে অস্থিরতা তৈরি হয়। 

সেসময় ভারত এ বিষয়ে দুঃখ প্রকাশ ও পূর্ণাঙ্গ তদন্ত করে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা জানায়।

আজ মঙ্গলবার ভারতীয় বিমান বাহিনী এক বিবৃতিতে জানায়, দেশটির বিমান বাহিনীর তদন্ত সংশ্লিষ্ট আদালত কোর্ট অফ ইনকোয়ারি (কল) ওই তিন কর্মকর্তাকে স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি থেকে সরে আসার জন্য দায়ী করেছে। একইসঙ্গে কেন্দ্রীয় সরকার অবিলম্বে তাদের দেওয়া সমস্ত পরিষেবা বন্ধ করে দিয়েছে। 

এ ঘটনাটি তদন্তের জন্য ভারতের বিমান বাহিনী একজন এয়ার ভাইস মার্শাল ও একজন দুই তারকা অফিসারের নেতৃত্বে কোর্ট অব ইনকোয়ারি গঠন করা হয়েছিল।

উল্লেখ্য, চলতি বছর ১০ মার্চ, ঘটনার একদিন পর, পাকিস্তানের সামরিক বাহিনী দাবি করে যে, ভারতের সুপারসনিক সারফেস টু সারফেস মিসাইল ৪০ হাজার ফুট বেগে শব্দের ৩ গুণ গতিতে উড়ে পাকিস্তানের ১২৪ কিলোমিটার অভ্যন্তরে পড়ে। এতে বেশকিছু বেসামরিক নাগরিকের সম্পদ ক্ষতিগ্রস্ত হয়। 

 

Comments