ভারতে দূতাবাসের কার্যক্রম বন্ধ করল আফগানিস্তান

আজ রোববার থেকেই দূতাবাসের কার্যক্রম বন্ধ হয়েছে বলে জানিয়েছে এএফপি।
ভারতে দূতাবাসের কার্যক্রম বন্ধ করল আফগানিস্তান
নয়াদিল্লিতে কাবুলের দূতাবাস। ফাইল ছবি: রয়টার্স

ভারতে নিযুক্ত আফগানিস্তানের দূতাবাসের সব কার্যক্রম বন্ধ করা হয়েছে। পশ্চিমা দেশগুলোর পৃষ্ঠপোষকতায় গঠিত সরকারের পতনের প্রায় দুই বছর পর এই ঘটনা ঘটল।

আজ রোববার থেকেই দূতাবাসের কার্যক্রম বন্ধ হয়েছে বলে জানিয়েছে এএফপি।

তালেবান ২০২১ সালে কাবুলের ক্ষমতা দখল করলেও তাদেরকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়নি নয়াদিল্লি। তালেবান ক্ষমতা দখলের পর আফগানিস্তানের দূতাবাস বন্ধ করে দেওয়া হয়েছিল। তবে পরবর্তীতে সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনির নিয়োগ দেওয়া রাষ্ট্রদূত ও কর্মকর্তাদের অধীনে আফগান দূতাবাসের ভিসা দেওয়া ও বাণিজ্য সংক্রান্ত কার্যক্রম অব্যাহত রাখতে দেয় নয়াদিল্লি। উল্লেখ্য, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর দেশ ছেড়ে পালিয়ে যান তৎকালীন প্রেসিডেন্ট গনি।

গতকাল শনিবার নয়াদিল্লির আফগান দূতাবাসের পক্ষ থেকে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া পোস্টে বলা হয়েছে, 'গভীর দুঃখ, অনুশোচনা ও হতাশার সঙ্গে নয়াদিল্লিতে আফগানিস্তানের দূতাবাস তাদের কার্যক্রম বন্ধ করার সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে।'

কর্মী সংকট ও অর্থের অভাবে দূতাবাসের কার্যক্রম চালিয়ে নিয়ে যাওয়া কঠিন হয়ে পড়ছিল বলে বিবৃতিতে বলা হয়েছে।

গত কয়েক মাসের মধ্যে আফগান রাষ্ট্রদূত ও জ্যেষ্ঠ কূটনীতিকেরা ভারত ছেড়ে গেছেন বলে জানা গেছে। যারা নয়াদিল্লিতে রয়েছেন, তারাও নিজেদের মধ্যে কোন্দলে জড়িয়ে আছেন বলে অভিযোগ রয়েছে।

তবে বিবৃতিতে এ বিষয়টি অস্বীকার করা হয়েছে। এতে বলা হয়েছে, 'দূতাবাসের কর্মীদের মধ্যে 'অভ্যন্তরীণ কোন্দল সংক্রান্ত যেকোনো ভিত্তিহীন দাবিকে অস্বীকার করা হচ্ছে।'

একই সঙ্গে কূটনীতিকদের 'সংকটের ফায়দা নিয়ে তৃতীয় কোনো দেশে রাজনৈতিক আশ্রয় চাওয়ার' কথাও অস্বীকার করা হয়েছে বিবৃতিতে।

'তত্ত্বাবধায়ক' হিসেবে ভারত সরকার দূতাবাসের নিয়ন্ত্রণ নেবে বলে বিবৃতিতে বলা হয়েছে।

Comments