দয়া করে বাংলাদেশের বাঙালি হিন্দুদের ক্ষতি করবেন না: মমতাকে অমিত শাহ

মমতা অভিযোগ করেন, সিএএ আইনের মাধ্যমে সংখ্যালঘুদের নাগরিকত্ব কেড়ে নেওয়া হতে পারে।
ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ছবি: ভিডিও থেকে নেওয়া

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে বিরূপ মন্তব্য করায় দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সমালোচনা করেছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

মমতা অভিযোগ করেন, সিএএ আইনের মাধ্যমে সংখ্যালঘুদের নাগরিকত্ব কেড়ে নেওয়া হতে পারে।

আজ বৃহস্পতিবার ভারতের সংবাদ সংস্থা এএনআই নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে অমিত শাহ বলেন, 'আমি মমতাজিকে অনুরোধ করছি, রাজনীতির জন্য অনেক প্ল্যাটফর্ম আছে। দয়া করে বাংলাদেশের বাঙালি হিন্দুদের ক্ষতি করবেন না। আমি তাকে চ্যালেঞ্জ করছি, আমাকে (সিএএ আইনের) এমন একটি ধারা দেখান, যার মাধ্যমে কোনো ভারতীয় নাগরিকের নাগরিকত্ব কেড়ে নেওয়ার সুযোগ রয়েছে। তার উদ্দেশ্য হলো হিন্দু ও মুসলিমদের মধ্যে বিভেদ সৃষ্টি করে ভোট ব্যাংক নিশ্চিত করা। সিএএ আইন বাস্তবায়ন করতেই হবে। তিনি যদি কোনো (ইতিবাচক) অবদান রাখতে চান, তাহলে তার এ ধরনের হস্তক্ষেপ বন্ধ করা উচিত। কিন্তু তিনি সহযোগিতা করছেন না।'

সিএএ আইন বাস্তবায়নের উদ্যোগের প্রতিক্রিয়ায় অরবিন্দ কেজরিওয়াল মন্তব্য করেন, সিএএ ভারতীয় তরুণদের চাকরির সুযোগ কমাবে এবং এতে দেশে অপরাধ বেড়ে যেতে পারে।

এর জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানান, যারা এই আইনে উপকৃত হবেন, তারা ইতোমধ্যে ভারতেই আছেন।

'যদি তারা এতটাই উদ্বেগে থাকেন, তাহলে তারা কেন বাংলাদেশ থেকে আসা অবৈধ অনুপ্রবেশকারী ও রোহিঙ্গাদের নিয়ে কথা বলছেন না কেন? কারণ তারা ভোট ব্যাংকের রাজনীতি করছেন। দিল্লির নির্বাচন তাদের জন্য কঠিন। এ কারণেই তারা ভোট ব্যাংকের রাজনীতিতে মেতে উঠেছেন', যোগ করেন অমিত শাহ।

Comments