লোকসভা নির্বাচনের চতুর্থ ধাপ: প্রথম ৪ ঘণ্টায় প্রায় ২৫ শতাংশ ভোট

অন্ধ্র প্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, ওডিসা, তেলেঙ্গানা, উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ এবং জম্মু ও কাশ্মীরে আজ ভোট হচ্ছে।
লোকসভা নির্বাচনের চতুর্থ ধাপে তেলেঙ্গানা রাজ্যের রাঙ্গারেড্ডি জেলায় ভোটাররা ভোট দিচ্ছেন। ছবি: রয়টার্স
লোকসভা নির্বাচনের চতুর্থ ধাপে তেলেঙ্গানা রাজ্যের রাঙ্গারেড্ডি জেলায় ভোটাররা ভোট দিচ্ছেন। ছবি: রয়টার্স

ভারতের নয়টি রাজ্যে ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলে আজ লোকসভা নির্বাচনের ভোট চলছে। ৯৬ আসনের ৪২টিই আসনই (৪৪ শতাংশ) অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানা রাজ্যে। এই ধাপের মাধ্যমে দক্ষিণের সব রাজ্যের ভোট শেষ হবে।

আজ সোমবার এই তথ্য জানিয়েছে এনডিটিভি। 

অন্ধ্র প্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, ওডিসা, তেলেঙ্গানা, উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ এবং জম্মু ও কাশ্মীরে আজ ভোট হচ্ছে। স্থানীয় সময় সকাল ৯টা পর্যন্ত মোট ভোটকেন্দ্রগুলোতে গড়ে ১০ দশমিক ৩৫ শতাংশ মানুষ ভোট দিয়েছেন।

২০১৯ এর পর এবারই প্রথম কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরে ভোট হচ্ছে। এ অঞ্চলে লোকসভার দুই আসনের একটি—শ্রীনগরে ভোট হবে আজ। বিজেপির আপত্তির জেরে অপর আসন অনন্তনাগ-রাজৌরির ভোট ২৫ পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়েছে।

ভারতের রাজনীতির মূল শক্তিগুলোর বাইরের কিছু দল এই ধাপে আধিপত্য স্থাপন করতে পারে, যেমন বিজু জনতা দল ও ওয়াইএসআর কংগ্রেস।

আজকের ভোটের আগে নির্বাচন কমিশনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীদল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কংগ্রেস নেতা রাহুল গান্ধীর বিতর্কিত মন্তব্যের জেরে নির্বাচন কমিশন বিজেপি ও কংগ্রেস প্রধানের কাছে নোটিস পাঠিয়েছে।

এই ধাপের ভোট শুরুর আগে সুসংবাদ পেয়েছে আম আদমি দল। দলটির নেতা ও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল অন্তর্বর্তীকালীন জামিনে মুক্তি পেয়েছেন। সাত ধাপের নির্বাচন শেষে ২ জুন তিনি আবারও পুলিশের কাছে আত্মসমর্পণ করবেন।

লোকসভা নির্বাচনের চতুর্থ ধাপ। ছবি: রয়টার্স
লোকসভা নির্বাচনের চতুর্থ ধাপ। ছবি: রয়টার্স

বিজেপির বেশ কয়েকজন জ্যেষ্ঠ সদস্য আজ লোকসভার সদস্যপদের জন্য লড়বেন। কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং ও অজয় মিশ্র তাদের অন্যতম।

বিরোধীদলের মূল নেতাদের মধ্যে আজ ভোটে লড়বেন তৃণমূল কংগ্রেসের মহুয়া মিত্র।

এ ছাড়াও প্রতিদ্বন্দ্বীদের মধ্যে আছেন সমাজবাদী দল প্রধান অখিলেশ যাদব, কংগ্রেসের অধির রঞ্জন চৌধুরী, বলিউডের সাবেক অভিনেতা ও তৃণমূল কংগ্রেসের শত্রুঘ্ন সিনহা এবং ন্যাশনাল কনফারেন্সের ওমর আবদুল্লাহ।

নির্বাচনের পঞ্চম ধাপ শুরু হবে ২০ মে। জুনের ১ তারিখে সব ধাপ শেষে ৪ জুন থেকে ভোট গণনা শুরু হবে।

 

Comments