ভারত

সরকার গঠনের বৈঠকে নীতীশ-নাইডু যাচ্ছেন দিল্লি

চন্দ্রবাবু নাইডু ২০১৮ সালে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ থেকে বেরিয়ে এলেও এবারের লোকসভা নির্বাচনের আগে আবার বিজেপির সঙ্গে হাত মেলান
নিতিশ কুমার ও চন্দ্রবাবু নাইডু। ছবি: সংগৃহীত

ভোট গণনার পরদিনই বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এবং তেলুগু দেশম পার্টির (টিডিপি) প্রধান চন্দ্রবাবু নাইডু দুজনই আজ বুধবার ক্ষমতাসীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) এর বৈঠকে যোগ দিতে দিল্লি যাচ্ছেন।

হিন্দুস্থান টাইমসের প্রতিবেদনে একথা জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, আজ বিকেলে বৈঠকে বসছে ইন্ডিয়া জোটও।

গতকাল লোকসভা নির্বাচনের ভোট গণনায় মোদির দল বিজেপি এককভাবে সর্বোচ্চ সংখ্যক আসন পেলেও সরকার গঠনে দরকার হবে জোট সঙ্গীদের সমর্থন। আর অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন ইনডিয়া জোটের সামনেও রয়েছে সরকার গঠনের সুযোগ, তবে সেই জটিল অংক সমাধানেও সমানভাবে দরকার অন্যান্য দলের সমর্থন।

গণমাধ্যম ও ভারতের নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় আসতে যাওয়া বিজেপি ২৪০টি আসনে জয়লাভ করেছে। অন্যদিকে এনডিএর মোট আসন সংখ্যা দাঁড়িয়েছে ২৯২টিতে।

কংগ্রেস জিতেছে ৯৯টি আসনে যা ২০০৯ সালের পর তাদের সেরা পারফরম্যান্স। সেইসঙ্গে জোটের আসন সংখ্যা দাঁড়িয়েছে ২৩৪টিতে।

অন্ধ্রপ্রদেশে চন্দ্রবাবু নাইডুর টিডিপির ১৬টি আসন এবং বিহারে নীতীশ কুমারের জেডি (ইউ) ১২টি আসন যেদিকে যাবে সরকার গঠনের দিকে তার পাল্লাই ভারি। আর তাই নীতীশ এবং নাইডু দুজনকেই জোটে ভেরাতে চায় কংগ্রেস।

আজকের সব চোখ তাই নীতীশ আর নাইডুর ওপরই।

আজ বিকেলে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের বাসভবনে ইন্ডিয়া জোটের সদস্যরা বৈঠক করবেন। হিন্দুস্থান টাইমসের প্রতিবেদন বলছে, সরকার গঠনের জন্য প্রাক্তন জোটসঙ্গী নীতীশ কুমার ও চন্দ্রবাবু নাইডুর সঙ্গে যোগাযোগ করা হবে কি না, তা নিয়ে আলোচনা করবেন বিরোধী দলের শীর্ষ নেতারা।

নীতীশ বার বার দল পাল্টানোর জন্য সুপরিচিত অন্যদিকে চন্দ্রবাবু নাইডু ২০১৮ সালে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ থেকে বেরিয়ে এলেও এবারের লোকসভা নির্বাচনের আগে আবার বিজেপির সঙ্গে হাত মেলান। ফলে তাদের মত বা পথ কোন দিকে যাবে সেদিকেই নির্ভর করছে মোদি-রাহুলের জোট সরকার।

কোন দল কত আসন পেল

ভারতের নির্বাচন কমিশন ৫৪৩ টি লোকসভা আসনের মধ্যে ৫৪২ টি আসনের ফলাফল ঘোষণা করেছে, যার মধ্যে বিজেপি ২৪০ টি আসন এবং কংগ্রেস ৯৯ টি আসনে জয়ী হয়েছে।

লোকসভায় ৫৪৩ আসন থাকলেও সুরাটে বিজেপি প্রার্থী মুকেশ দালাল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় ভোট গণনা হয় ৫৪২টি আসনে।

এনডিটিভির খবরে বলা হয়েছে, মহারাষ্ট্রের ফলাফল এখনও আসেনি। তবে হিন্দুস্থান টাইমস বলছে, মহারাষ্ট্রে কংগ্রেস ১৩টি, শিবসেনা ৯টি এবং এনসিপি ৮টি আসনে জয়ী হয়েছে। বিজেপি নেতৃত্বাধীন জোট পেয়েছে ১৭টি আসন।

সমাজবাদী পার্টি পেয়েছে ৩৭টি আসন, তৃণমূল কংগ্রেস ২৯টি, ডিএমকে ২২টি, টিডিপি ১৬টি, জেডি (ইউ) ১২টি, শিব সেনা (উদ্ভব বালাসাহেব ঠাকরে) ৯টি, এনসিপি (শরদ পাওয়ার) ৭টি, শিব সেনা ৭টি, লোক জনশক্তি পার্টি (রাম বিলাস) ৫টি, ওয়াইএসআরসিপি ৪টি, আরজেডি ৪টি, স্বতন্ত্র ৭টি।

 

Comments

The Daily Star  | English
Bangladesh China bilateral trade

PM’s visit to China: Dhaka to seek $20b fresh loans from Beijing

Bangladesh will seek fresh loans amounting to $20 billion during Prime Minister Sheikh Hasina’s upcoming visit to China, which Beijing hopes would be a “game changer” in the bilateral relationship.

3h ago