রতন টাটা মারা গেছেন

তার বয়স হয়েছিল ৮৬ বছর।

ভারতের শীর্ষ শিল্পপতি এবং টাটা গ্রুপের কর্ণধার রতন টাটা মারা গেছেন। তার বয়স হয়েছিল ৮৬ বছর।

বুধবার দিবাগত রাতে মুম্বাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

টাটা সন্সের চেয়ারম্যান এন চন্দ্রশেখরন এক সংবাদ বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।

এই শিল্পপতিকে বয়সজনিত অসুস্থতার কারণে ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, রোববার রাতে জানা যায় হঠাৎ শারীরিক অবস্থার অবনতি হলে রতন টাটাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নেওয়া হয়। তবে সোমবার সকালে এই শিল্পপতি নিজেই সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছিলেন, বার্ধক্যজনিত নানা সমস্যার কারণে নিয়মমাফিক চেকআপের জন্য তিনি হাসপাতালে গিয়েছিলেন।

তার মৃত্যুতে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে নরেন্দ্র মোদি লিখেছেন, রতন টাটা ছিলেন একজন দূরদর্শী ব্যবসায়ী নেতা, একজন মমতাময়ী এবং অসাধারণ মানুষ ছিলেন। তিনি ভারতের অন্যতম প্রাচীন এবং অন্যতম মর্যাদাপূর্ণ ব্যবসায়িক প্রতিষ্ঠানকে স্থিতিশীল নেতৃত্ব দিয়েছেন। একইসঙ্গে, তার অবদান বোর্ডরুম ছাড়িয়ে গেছে। তার নম্রতা, মানবিকতা এবং আমাদের সমাজকে আরও উন্নত করার প্রতিশ্রুতির জন্য অনেকের কাছে তিনি প্রিয় হয়ে উঠেছিলেন।

সমবেদনা জানিয়ে রাহুল গান্ধী বলেছেন, রতন টাটা একজন দূরদর্শী মানুষ ছিলেন। তিনি ব্যবসা এবং জনহিতকর উভয় ক্ষেত্রেই স্থায়ী চিহ্ন রেখে গেছেন।

গৌতম আদানি এক্সে লিখেছেন, ভারত একজন স্বপ্নদর্শীকে হারাল, যিনি আধুনিক ভারতের পথকে নতুনভাবে সংজ্ঞায়িত করেছিলেন। রতন টাটা শুধু একজন ব্যবসায়ী নেতা ছিলেন না, তিনি সততা, সহানুভূতি এবং বৃহত্তর ভালোর প্রতি অটল প্রতিশ্রুতি দিয়ে ভারতের চেতনাকে মূর্ত করেছিলেন। তার মতো কিংবদন্তিরা কখনই হারিয়ে যায় না।

রতন টাটা ১৯৯১ সালে শিল্পপ্রতিষ্ঠানটির চেয়ারম্যান হন এবং ২০১২ সাল পর্যন্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। ১০০ বিলিয়ন ডলার সমমূল্যের এই প্রতিষ্ঠানের ইস্পাত থেকে সফটওয়্যার পর্যন্ত নানা ধরনের ব্যবসা রয়েছে। ১০০ বছরের বেশি সময় আগে তার প্রপিতামহ এই শিল্পপ্রতিষ্ঠান শুরু করেছিলেন।

Comments

The Daily Star  | English
Indian Padma Vibhushan industrialist Ratan Tata dies at 86

Ratan Tata no more

The 87-year-old industrialist was admitted to Breach Candy Hospital for age-related ailments

2h ago