ক্ষেপণাস্ত্র ছুড়ে উত্তর কোরিয়াকে ওয়াশিংটন-সিউলের জবাব

জাপানের ওপর দিয়ে পরীক্ষামূলকভাবে উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ার প্রতিবাদে ক্ষেপণাস্ত্র মহড়া চালিয়েছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র।
ক্ষেপণাস্ত্র
উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রতিবাদে ওয়াশিংটন-সিউলের মহড়া। ৫ অক্টোবর ২০২২। ছবি: দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়/রয়টার্স

জাপানের ওপর দিয়ে পরীক্ষামূলকভাবে উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ার প্রতিবাদে ক্ষেপণাস্ত্র মহড়া চালিয়েছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র।

আজ বুধবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, পিয়ংইয়ংয়ের দীর্ঘতম ক্ষেপণান্ত্র পরীক্ষাকে কেন্দ্র করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ যখন বৈঠকের প্রস্তুতি নিচ্ছে তখন ওয়াশিংটন ও সিউল এই মহড়া চালালো।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ গণমাধ্যমকে জানিয়েছেন, পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রতিবাদে আয়োজিত মহড়ায় কোরিয়ান ও মার্কিন সেনারা বেশ কয়েকটি হিউনমু-২ ক্ষেপণাস্ত্র সাগরে ছুড়েছে।

এর মধ্যে একটি ক্ষেপণাস্ত্র ছোড়ার পর মুহূর্তে বিস্ফোরিত হলেও এতে কেউ হতাহত হননি।

প্রতিবেদনে আরও বলা হয়, সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিওতে মহড়া এলাকায় সামরিক ঘাঁটিতে আগুন ও ধোঁয়া দেখা গেছে।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি ওয়ারহেড বহন করলেও তা বিস্ফোরিত হয়নি। রকেট প্রোপিল্যান্ট জ্বলায় আগুন দেখা গেছে।

মহড়া এলাকার আশেপাশের বাসিন্দারা আতঙ্কিত হওয়ায় সেনাবাহিনী তাদের কাছে ক্ষমা চেয়েছে।

২০১৭ সালের পর উত্তর কোরিয়া গতকাল ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়। এটি জাপানের ওপর দিয়ে গিয়ে প্রশান্ত মহাসাগরে পড়ে। টোকিও বলেছে, ক্ষেপণাস্ত্রটি ৪ হাজার ৬০০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করেছে।

Comments