এশিয়া

ড্রোন শনাক্তের ইসরায়েলি ‘স্কাই স্পটার’ প্রযুক্তি কেনার কথা ভাবছে সিউল

উত্তর কোরিয়া থেকে পাঠানো ছোট আকারের ড্রোন শনাক্ত করার জন্য দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী ইসরায়েলের কাছ থেকে ‘স্কাই স্পটার’ প্রযুক্তি কেনার কথা বিবেচনা করছে। ড্রোন, উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়া, ইউন সুক-ইয়োল, কিম জং উন,
২০১৭ সালে উত্তর কোরিয়ার এই ড্রোনটি আটক করে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী। ফাইল ছবি: রয়টার্স
২০১৭ সালে উত্তর কোরিয়ার এই ড্রোনটি আটক করে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী। ফাইল ছবি: রয়টার্স

উত্তর কোরিয়া থেকে পাঠানো ছোট আকারের ড্রোন শনাক্ত করার জন্য দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী ইসরায়েলের কাছ থেকে 'স্কাই স্পটার' প্রযুক্তি কেনার কথা বিবেচনা করছে।

আজ রোববার সিওলের প্রতিরক্ষা বাহিনীর এক সূত্রের বরাত দিয়ে কোরিয়া হেরাল্ড এ তথ্য জানিয়েছে।

গত মাসের শেষের দিকে সিওলে উত্তর কোরিয়ার ৫টি ড্রোন অবৈধভাবে অনুপ্রবেশ করায় দেশটির প্রতিরক্ষা কর্তৃপক্ষ বড় আকারে সমালোচনার মুখে পড়েছে। সম্প্রতি জানা গেছে, একটি ড্রোন কেন্দ্রীয় জেলা ইয়ংসানে অবস্থিত দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের কার্যালয়ের উড্ডয়ন নিষিদ্ধ পি-৭৩ এলাকায় ঢুকে পড়েছিল।

প্রতিরক্ষা বাহিনীর সূত্রের মতে, খুব অল্প সময়ের মধ্যে ইসরায়েলের 'স্কাই স্পটার' প্রযুক্তি কিনে দক্ষিণ কোরিয়া তাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার উন্নয়ন করতে চাইছে। 

এই প্রযুক্তি নির্মাণ করেছে রাফায়েল অ্যাডভান্সড ডিফেন্স সিস্টেমস নামের একটি ইসরায়েল ভিত্তিক প্রতিষ্ঠান। স্কাই স্পটারের মাধ্যমে আকাশ পথে উড়ে আসা ছোট আকারের ড্রোন, বেলুন বা ঘুড়ি অনেক আগেই শনাক্ত করা সক্ষম। যার ফলে জঙ্গি হামলা ঠেকাতে এটি বিশেষ কার্যকর।  

দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদ মাধ্যম ইওনহাপ জানিয়েছে, আগামী কয়েক সপ্তাহে সিউল, পিয়ংইওং এর কাছ থেকে আসা ড্রোন-হুমকি মোকাবিলা করতে কতটুকু পারদর্শী, তা নিয়ে একটি পর্যালোচনা করবে। এ মুহূর্তে সিওলের কাছে থাকা রাডার ও তাপ-পর্যবেক্ষণ যন্ত্রের উপযোগিতা নিরীক্ষা করা হবে।

নিরীক্ষা ও পর্যালোচনার পর প্রয়োজন মনে করলে আনুষ্ঠানিকভাবে স্কাই স্পটার প্রযুক্তি কেনার সিদ্ধান্ত নেওয়া হবে।

 

Comments