লাহোর থেকে ইসলামাবাদ অভিমুখে ইমরান খানের লং মার্চ শুরু

ইসলামাবাদের উদ্দেশ্যে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এর লং মার্চ আজ শুক্রবার শুরু হতে যাচ্ছে। ‘হাকিকি আজাদি’ নামের লংমার্চটি লাহোর থেকে শুরু হবে।
এপ্রিলে এক জনসভায় বক্তব্য রাখছেন ইমরান খান। ছবি: রয়টার্স
এপ্রিলে এক জনসভায় বক্তব্য রাখছেন ইমরান খান। ছবি: রয়টার্স

ইসলামাবাদের উদ্দেশ্যে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এর লং মার্চ আজ শুক্রবার শুরু হতে যাচ্ছে। 'হাকিকি আজাদি' নামের লংমার্চটি লাহোর থেকে শুরু হবে।

আজ পাকিস্তানের গণমাধ্যম ডনের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ইমরান খান গণআন্দোলনের মাধ্যমে প্রশাসনকে নির্বাচনের আয়োজন করতে বাধ্য করতে চাইছেন বলে মত দিয়েছেন সংশ্লিষ্টরা। এ বছর ইমরান খানের এটি দ্বিতীয় লং মার্চ। এর আগে ২৫ মে প্রথমবার লং মার্চে অংশ নেন তিনি।

লং মার্চ থেকে সম্ভাব্য অপ্রীতিকর পরিস্থিতির মোকাবিলায় ইসলামাবাদে ১৩ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। তবে পিটিআই জানিয়েছে, লং মার্চ শান্তিপূর্ণ হবে এবং সুনির্দিষ্ট এলাকার বাইরে প্রসারিত হবে না।

পিটিআই সম্প্রতি কেনিয়ায় পুলিশের গুলিতে সাংবাদিক আরশাদ শরীফের উদ্দেশ্যে এই লং মার্চ উৎসর্গ করেছে। তারা জানায়, দেশে 'প্রকৃত পরিবর্তন' আনতে চাইলে মানুষকে দলে দলে ঘর থেকে বের হয়ে আসতে হবে।

লাহোরে এক সংবাদ সম্মেলনে পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরী ও আসাদ উমর বলেন, ইমরান খান হচ্ছেন একমাত্র নেতা যিনি পাকিস্তানের 'অত্যন্ত জরুরী' পরিবর্তন আনতে পারবেন।

'আপনি পিটিআই দলের সমর্থক না হলেও আপনার লং মার্চে অংশ নেওয়া উচিৎ। জাতি রুদ্ধ দ্বারের ভেতর নেওয়া সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছে', যোগ করেন ফাওয়াদ।

তিনি আরও জানান, ইমরান খান খুব শিগগির লিবার্টি চৌকের দিকে আগাবেন। উল্লেখ্য, লিবার্টি চৌক থেকে লং মার্চ শুরু হওয়ার কথা রয়েছে।

ফাওয়াদ দাবি করেন, এই লং মার্চের সাফল্য ও ব্যর্থতার ওপর পাকিস্তানের ভবিষ্যৎ নির্ভর করছে।

'যদি এই আন্দোলন ব্যর্থ হয়, তাহলে দেশও ও ব্যর্থ হবে', যোগ করেন তিনি।

ইতোমধ্যে ইমরান খানকে বহনকারী গাড়ি লিবার্টি চৌকে পৌঁছেছে বলে জানা গেছে। 

পরিকল্পনা অনুযায়ী, লং মার্চটি ৪ নভেম্বর ইসলামাবাদে পৌঁছাবে।

 

Comments