সহপাঠীর মৃত্যু

সড়কে নিরাপত্তা নিশ্চিতের দাবি মৌলভীবাজার পলিটেকনিকের শিক্ষার্থীদের

সড়ক দুর্ঘটনায় সহপাঠী নিহতের ঘটনায় দায়ীদের চিহ্নিত করে আইনের আওতায় আনা এবং সড়কে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতের দাবি জানিয়েছে মৌলভীবাজার পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।
সড়ক দুর্ঘটনায় সহপাঠী নিহতের ঘটনায় দায়ীদের চিহ্নিত করে আইনের আওতায় আনা এবং সড়কে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতের দাবি জানিয়েছে মৌলভীবাজার পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত

সড়ক দুর্ঘটনায় সহপাঠী নিহতের ঘটনায় দায়ীদের চিহ্নিত করে আইনের আওতায় আনা এবং সড়কে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতের দাবি জানিয়েছে মৌলভীবাজার পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।

এসব দাবির মধ্যে আছে-সড়কে সিসিটিভি ক্যামেরা লাগানো, কলেজের সামনে স্পিডব্রেকার ও জেব্রা ক্রসিং দেওয়া, কলেজের আশপাশের ফুটপাত ঠিক করা ও পরিবহনের ন্যায্য ভাড়া নির্ধারণ করা।

আজ রোববার সকাল ১০টা থেকে প্রায় ২ ঘণ্টা মৌলভীবাজার-শমসেরনগর সড়ক অবরোধ করে দাবিগুলো তুলে ধরে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানান, গত ৫ এপ্রিল মৌলভীবাজার পলিটেকনিক ইনস্টিটিউটের সামনে রাস্তা পার হতে গিয়ে গাড়িচাপায় আহত হন ইনস্টিটিউটের শিক্ষার্থী মো. ফজলে রাব্বি। তিনি রেফ্রিজারেশন অ্যান্ড এয়ার কন্ডিশন (আরএসি টেকনোলজি) বিভাগের সপ্তম পর্বের শিক্ষার্থী ছিলেন।

দুর্ঘটনার পর তাকে উদ্ধার করে মৌলভীবাজার সরকারি হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে উন্নত চিকিৎসার জন্য সিলেটে পাঠান। সিলেটের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২৩ এপ্রিল তার মৃত্যু হয়।

ঈদের ছুটি শেষে শিক্ষা প্রতিষ্ঠানে ফেরার পর আজ রোববার সকালে রাব্বির মৃত্যুর প্রতিবাদে এবং দায়ীদের শাস্তির দাবিতে পরে ইনস্টিটিউটের সামনে সড়ক অবরোধ করে শিক্ষার্থীরা। পরে দুপুর ১২টার দিকে পুলিশ ও স্থানীয় চাঁদনীঘাট ইউনিয়নের চেয়ারম্যান ঘটনাস্থলে গিয়ে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে পরিস্থিতি নিয়ন্ত্রণ আনেন। তাদের আশ্বাসে অবরোধ তুলে নেয় শিক্ষার্থীরা।

অবরোধে অংশ নেওয়া পলিটেকনিকের সপ্তম পর্বের শিক্ষার্থী পারভেছ আহমদ দ্য ডেইলি স্টারকে বলেন, 'এর আগে আমাদের এক সহপাঠীকে অতিরিক্ত ভাড়া না দেওয়ায় ব্লেড দিয়ে জখম করেছিল এক সিএনজি অটোরিকশার চালক। ১০৫টা সেলাই লেগেছিল তার। তখনো আমরা সুষ্ঠু বিচার পাইনি। এখন তো আমাদের এক ভাইকে সড়কে প্রাণ দিতে হলো। মাত্র ৪ মাস পরেই তার ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শেষ হয়ে যেত।'

আরেক শিক্ষার্থী সৌরভ আহমদ বলেন, 'এর আগেও আমরা রাস্তায় আন্দোলনে নেমেছিলাম। সবাই আশ্বাস দিয়েছিলেন, কিন্তু কোনো কাজ হয়নি। আজও সবাই আশ্বাস দিলেন। জানি না এবার দাবিগুলো পূরণ হবে কি না।'

আশ্বাস অনুযায়ী আগামী এক মাসের মধ্যে দাবি পূরণ না হলে আবার রাজপথে নামার হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষার্থীরা।

জানতে চাইলে চাঁদনীঘাট ইউনিয়নের চেয়ারম্যান আক্তার উদ্দিন ডেইলি স্টারকে বলেন, 'শিক্ষার্থীদের দাবিগুলো আগামী ১ মাসের মধ্যে পূরণ করে দেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে।'

মৌলভীবাজার মডেল থানার পরিদর্শক (তদন্ত) মশিউর রহমান বলেন, 'রাব্বির হত্যাকারীকে চিহ্নিত করে দ্রুত আইনের আওতায় আনা হবে।'

যোগাযোগ করা হলে মৌলভীবাজার সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. জিয়া উদ্দিন ডেইলি স্টারকে জানান, বিষয়টি নিয়ে আগামীকাল তিনি সংশ্লিষ্টদের সঙ্গে আলাপ করবেন।

Comments