দুর্ঘটনা ও অগ্নিকাণ্ড

আগুন নিয়ন্ত্রণে এলেও এখনো ধোঁয়াচ্ছন্ন পুরো এলাকা

ব্যবসায়ীরা পুড়ে যাওয়া দোকান হাতড়ে খুঁজছেন, কিছু পাওয়া যায় কি না।  তবে তাদের ভাষ্য, ‘ছাই ছাড়া কিছু নেই’। 
কৃষি মার্কেটে আগুন
ব্যবসায়ীরা পুড়ে যাওয়া দোকান হাতড়ে খুঁজছেন, কিছু পাওয়া যায় কি না। ছবি: মামুনুর রশীদ/স্টার

রাজধানীর মোহাম্মদপুরে কৃষি মার্কেটের লাগা আগুন নিয়ন্ত্রণে এলেও এখনো ধোঁয়াচ্ছন্ন পুরো এলাকা। ব্যবসায়ীরা একটু একটু করে ভেতরে ঢোকার চেষ্টা করছেন। 

ব্যবসায়ীরা পুড়ে যাওয়া দোকান হাতড়ে খুঁজছেন, কিছু পাওয়া যায় কি না।  তবে তাদের ভাষ্য, 'ছাই ছাড়া কিছু নেই'। 

ব্যবসায়ীরা জানান, মোহাম্মদপুর কৃষি মার্কেটের যে অংশে আগুন লেগেছে সেটা নতুন বাজার নামে পরিচিত। ওই মার্কেটে সাড়ে চার শতাধিক দোকান ছিল। সেগুলোর মধ্যে সোনার দোকান, কাপড়ের দোকান, বাসনপত্রের দোকান, কাঁচাবাজারসহ বিভিন্ন ধরনের দোকান ছিল। সেগুলোর সবই এখন পুড়ে ছাই হয়ে গেছে। 

সরেজমিনে দেখা গেছে, পুড়ে যাওয়া মার্কেটার চারপাশে এখনো প্রচুর মানুষের ভিড়। ফায়ার সার্ভিস, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা এখনো সেখানে উদ্ধার তৎপরতা চালিয়ে যাচ্ছে। মার্কেটের কিছু কিছু অংশের আগুন এখনো পুরোপুরি নেভেনি। সেখানকার আগুন পুরোপুরি নেভানোর চেষ্টা চালানো হচ্ছে। 

ওই মার্কেটের কাপড়ের দোকানের ব্যবসায়ী মোহাম্মদ ওবায়দুল্লাহ দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমার দোকানভর্তি মালামাল ছিল। কোনো কিছু সরানোর সুযোগ পাইনি। সব কিছু পুড়ে ছাই।'

তিনি আরও বলেন, 'করোনা পরিস্থিতির পর ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছিলনাম। এবার যে ধাক্কাটা আসলো, তাতে আমার মাজা একেবারে ভেঙে গেল। আবার ঘুরে দাঁড়াতে পারব বলে মনে হয় না।'

আগুনে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, জানতে চাইলে তিনি বলেন, 'এখনো হিসাব করতে পারিনি ঠিক কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে।'

মাঝহারুল ইসলাম নামে আরেক ব্যবসায়ী জানান, ওই মার্কেটের বিপরীত পাশে তার আরও একটি দোকান আছে। আগুনে তার কোনো ক্ষয়ক্ষতি হয়নি। 

আজ বৃহস্পতিবার ভোর ৩টা ৪৩ মিনিটে কৃষি মার্কেটে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ১৭টি ইউনিট একযোগে কাজ করে সকাল ৯টা ২৫ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।

 

Comments