চট্টগ্রামে আগুনে ৩ জনের মৃত্যু

‘ধোঁয়ায় দমবন্ধ হয়ে তারা মারা গেছেন।’
আগুনে দোকানের সরঞ্জাম পুড়ে গেছে। ছবি: রাজীব রায়হান/স্টার

চট্টগ্রাম নগরীর রিয়াজউদ্দিন বাজারে অগ্নিকাণ্ডের ঘটনায় ধোঁয়ায় দমবন্ধ হয়ে তিনজনের মৃত্যু হয়েছে।

শুক্রবার রাত দেড়টার দিকে নগরীর কোতোয়ালী থানার রিয়াজউদ্দিন বাজারে মোহাম্মদিয়া প্লাজার ব্রাদার্স টেলিকম নামে একটি দোকান থেকে আগুনের সূত্রপাত হয়। অগুন দ্রুত পাশের রেজওয়ান কমপ্লেক্সেও ছড়িয়ে পড়ে।

মৃত দুইজনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন—মো. রেদোয়ান (৪৫) ও মো. শাহেদ (১৮)। দুজনই চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার বাসিন্দা। অপরজনের পরিচায় এখনো জানা যায়নি।

চট্টগ্রাম বিভাগীয় ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক আবদুর রাজ্জাক জানান, রাত ১টা ৩৫ মিনিটে আগুন লাগার খবর আসে ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষে। খবর পেয়ে আগ্রাবাদ, নন্দনকানন, চন্দনপুরা ও লামারবাজার ফায়ার স্টেশনের আটটি ইউনিট ঘটনাস্থলে যায়।

তিনি বলেন, পাশাপাশি দুটি মার্কেট। ঢোকার রাস্তা সেভাবে নেই, একেবারেই অপ্রশস্ত। এজন্য আমাদের কাজ করতে খুব সমস্যা হয়েছে।

তিনি আরও জানান, প্রায় চার ঘণ্টার চেষ্টায় ভোর সাড়ে পাঁচটায় আগুন নিয়ন্ত্রণে আসে। এর আগে ঘটনাস্থল থেকে প্রথমে একজনের মরদেহ উদ্ধার করা হয়। তিনজনকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে পাঠানো হয়। সেখানে দুইজন মারা যান। আগুনের ধোঁয়ায় দমবন্ধ হয়ে তাদের মৃত্যু হয়েছে। আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত করে জানানো যাবে।

কোতোয়ালী থানার উপপরিদর্শক (এসআই) মো. মহিউদ্দিন বলেন, রাতে খবর পেয়েই পুলিশের সিনিয়র কর্মকর্তারা ঘটনাস্থলে যান। আগুন লেগেছে মোহাম্মদিয়া প্লাজা নামে একটি মার্কেটের দোকানে। সেখানে মোবাইলের বিভিন্ন সরঞ্জাম ছিল। আগুনের ধোঁয়ায় দমবন্ধ হয়ে তিনজন মারা গেছেন। একজন আহত হয়ে চমেক হাসপাতালে ভর্তি আছেন।

তিনি বলেন, শুক্রবার মার্কেট বন্ধ থাকায় অনেকেই বাড়িতে চলে গেছেন। তা না হলে হতাহতের পরিমাণ আরও বেশি হওয়ার সম্ভাবন ছিল। যারা মারা গেছেন তারা মার্কেটের উপরের তলায় ঘুমিয়ে ছিলেন।

মার্কেট সমিতির সাধারণ সম্পাদক মোজাম্মেল হক বলেন, রাত দেড়টায় আগুন লাগার খবর পেয়ে আমরা ঘটনাস্থলে আসি। ফায়ার সার্ভিসও সঙ্গে সঙ্গে এসে আগুন নেভানোর কাজ শুরু করে। মার্কেটের উপরে ব্যাচেলর বাসা আছে। সেখানে মার্কেটের বিভিন্ন দোকানের কর্মীরা থাকতেন। আগুন লাগার পর অনেকেই নামতে পারেনি। আগুনের ধোঁয়ায় দমবন্ধ হয়ে তিনজনের মৃত্যু হয়েছে।

Comments

The Daily Star  | English

Quota protests: Tensions run high on DU campus

Tensions flared up at the Dhaka University campus last night as hundreds of students stormed out of their dormitories to protest what they said was a “disparaging comment” by Prime Minister Sheikh Hasina earlier in the afternoon

1h ago