জাহালমকে ৭ দিনের মধ্যে ৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ

দুর্নীতি মামলায় প্রকৃত আসামির পরিবর্তে ৩ বছর ধরে কারাভোগ করা নির্দোষ পাটকল শ্রমিক জাহালমকে ক্ষতিপূরণ হিসেবে ৫ লাখ টাকা দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
বিনা অপরাধে ৩ বছর কারাভোগ করেন পাটকল শ্রমিক জাহালম। ছবি: স্টার

দুর্নীতি মামলায় প্রকৃত আসামির পরিবর্তে ৩ বছর ধরে কারাভোগ করা নির্দোষ পাটকল শ্রমিক জাহালমকে ক্ষতিপূরণ হিসেবে ৫ লাখ টাকা দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ রায়ের ৭ দিনের মধ্যে ব্র্যাক ব্যাংককে ওই টাকা দিতে আদেশ দেন আদালত।

আজ সোমবার সুপ্রিম কোর্টের চেম্বার বিচারপতি এম এনায়েতুর রহিম এ আদেশ দেন।

এর আগে ক্ষতিপূরণ হিসেবে জাহালমকে ১৫ লাখ টাকা দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সেই রায়ের বিরুদ্ধে ব্র্যাক ব্যাংকের আবেদনের শুনানিকালে আজ আদালত এ আদেশ দিলেন। আগামী ৩১ অক্টোবর পূর্ণাঙ্গ বেঞ্চে এই আবেদনের শুনানির দিন ধার্য করা হয়েছে।

ব্যাংকের দুই কর্মকর্তা ফয়সাল কায়েস ও সাবিনা শারমিন দুর্নীতি দমন কমিশন (দুদক) এর তদন্ত কর্মকর্তাদের কাছে প্রকৃত আসামি আবু সালেকের পরিবর্তে জাহালমের ছবি ও তথ্য দেওয়ায় আদালত ক্ষতিপূরণের এ রায় দেন।

২০১০ থেকে ২০১১ সালের মধ্যে ব্যবসায়ী আবু সালেক সোনালী ব্যাংকের প্রায় সাড়ে ১৮ কোটি টাকা জালিয়াতির মাধ্যমে আত্মসাৎ করেন। ২০১২ সালে তার বিরুদ্ধে ৩৩টি মামলা হয়। এর মধ্যে ২৬টিতে জাহালমকে আসামি আবু সালেক হিসেবে চিহ্নিত করে অভিযোগপত্র দেয় দুর্নীতি দমন কমিশন (দুদক)।

ব্যাংকের তথ্য অনুযায়ী আবু সালেকের বাড়ি টাঙ্গাইলের নাগরপুর উপজেলায়। দুদক সে অনুযায়ী সমন জারি করে। দুদক কার্যালয়ে হাজির হয়ে জাহালম বলেন, তিনি সালেক নন। বাংলায় লিখতে পারলেও ইংরেজিতে লিখতে জানেন না। ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি দুদকের এসব মামলায় জাহালম গ্রেপ্তার হন। ৩ বছর কারাভোগ করেন জাহালম।

জাহালমের মুক্তি ও ক্ষতিপূরণ বিষয়ে গত বছরের জানুয়ারি মাসে হাইকোর্ট স্বতঃপ্রণোদিত রুল ও আদেশ দেন। ৩ ফেব্রুয়ারি কারাগার থেকে মুক্তি পান জাহালম। ওই বেঞ্চে চলতি বছরের ১২ ফেব্রুয়ারি রুলের ওপর শুনানি শেষ হয়।

 

Comments