খালেদা জিয়ার দণ্ড স্থগিতের মেয়াদ বাড়ানোর পক্ষে আইন মন্ত্রণালয়

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কারাদণ্ড স্থগিতের মেয়াদ আরও ৬ মাস বাড়ানোর পক্ষে মত দিয়েছে আইন মন্ত্রণালয়।
khaleda zia
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ছবি: সংগৃহীত

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কারাদণ্ড স্থগিতের মেয়াদ আরও ৬ মাস বাড়ানোর পক্ষে মত দিয়েছে আইন মন্ত্রণালয়।

এ বিষয়ে বর্তমানে দেশের বাইরে অবস্থানরত আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক টেলিফোনে দ্য ডেইলি স্টারকে বলেন, 'খালেদা জিয়ার কারাদণ্ড স্থগিতের মেয়াদ আরও বাড়ানোর জন্য যে আবেদন করা হয়েছিল, সে বিষয়ে আমি কয়েকদিন আগে আমার মতামত দিয়েছি। মতামতে আমি বলেছি যে তার কারাদণ্ড স্থগিতের মেয়াদ আগের শর্তে ৬ মাসের জন্য বাড়ানো যেতে পারে।'

অন্য এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, 'তিনি (খালেদা জিয়া) দেশে চিকিৎসা নিতে পারবেন এবং বিদেশে যেতে পারবেন না। মতামতসহ সংশ্লিষ্ট নথিটি আমি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছি। এখন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হবে।

আনিসুল হক বলেন, ফৌজদারি কার্যবিধির (সিআরপিসি) ৪০১ (১) ধারা অনুযায়ী কারাদণ্ড স্থগিত করে বিএনপি প্রধানকে মুক্তি দিয়েছে সরকার।

করোনা মহামারির ভেতর ২০২০ সালের ২৫ মার্চ সরকার খালেদা জিয়ার কারাদণ্ড ৬ মাসের জন্য স্থগিত করার পর কারাগার থেকে মুক্তি পান তিনি।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ঢাকার একটি বিশেষ আদালতে ৫ বছরের কারাদণ্ডে দণ্ডিত হওয়ার পর ২০১৭ সালের ৮ ফেব্রুয়ারি কারাগারে যান খালেদা।

পরের বছর ২০২১ সালের ৩০ অক্টোবর হাইকোর্ট এই মামলায় তার আপিল খারিজ করে দেওয়ার পর তার শাস্তি বাড়িয়ে ১০ বছর করে দেয়।

এর আগে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় ২০১৮ সালের ২৯ অক্টোবর ঢাকার আরেকটি বিশেষ আদালত সাবেক এই প্রধানমন্ত্রীকে দোষী সাব্যস্ত করে। তখন তাকে ৭ বছরের সশ্রম কারাদণ্ডে দণ্ডিত করা হয়।

Comments