অপরাধ ও বিচার

ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা মামলা: আ. লীগ নেতাসহ ২৪ আসামির বিচার শুরু

অভিযোগপত্র জমা দেওয়ার ১ বছর ৭ মাস পর অবশেষে চট্টগ্রামে ছাত্রলীগ নেতা সুদীপ্ত বিশ্বাস হত্যা মামলায় ২৪ আসামির বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত।
সুদীপ্ত বিশ্বাস
সুদীপ্ত বিশ্বাস। ফাইল ফটো স্টার

অভিযোগপত্র জমা দেওয়ার ১ বছর ৭ মাস পর অবশেষে চট্টগ্রামে ছাত্রলীগ নেতা সুদীপ্ত বিশ্বাস হত্যা মামলায় ২৪ আসামির বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত।

সোমবার চট্টগ্রামের দ্বিতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ মো আমিরুল ইসলাম আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে সাক্ষ্যগ্রহণ শুরুর জন্য ৩০ অক্টোবর দিন ধার্য করেন।

চট্টগ্রাম মহানগর আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী মো. ফখরুদ্দিন চৌধুরী বলেন, 'এ মামলার আসামিরা সবাই জামিনে আছেন। তবে আজকে একজন বাদে সবাই আদালতে উপস্থিত ছিলেন এবং নিয়ম অনুযায়ী আসামিদের বিরুদ্ধে অভিযোগ পড়ে শোনান আদালত। আসামিরা নিজেদের নির্দোষ দাবি করে এই মামলা থেকে অব্যাহতি চান। এক পর্যায়ে বিচারক ফৌজদারী কার্যবিধির ৩০২ ধারায় অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন।'

'এছাড়া আসামি আবু জিহাদ সিদ্দিকী আদালতে হাজির না হওয়ায় বিচারক তার জামিন বাতিল করে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন,' বলেন তিনি।

২৪ আসামির মধ্যে আসামি দিদারুল আলম মাসুম নগরীর লালখান বাজার ১৪নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। দীর্ঘ তদন্ত শেষে ২০২১ সালের ১ ফেব্রুয়ারি আওয়ামী লীগ নেতা দিদারুল আলম মাসুমসহ ২৪ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। পুলিশ অভিযোগপত্রে মাসুমকে সুদীপ্ত হত্যার 'নির্দেশদাতা' এবং আইনুল কাদের নিপুকে হত্যাকাণ্ডে 'নেতৃত্বদাতা' বলে উল্লেখ করেছে।

গত ৬ সেপ্টেম্বর ও ১৮ জুলাই মামলার অভিযোগ থেকে আসামিদের অব্যাহতির আবেদনের শুনানি হয়। বিচারক তা খারিজ করে দিয়েছেন।

সুদীপ্ত বিশ্বাসের বাবা মেঘনাথ বিশ্বাস বলেন, 'প্রতীক্ষার পর অভিযোগ গঠন করা হয়েছে। আমার ছেলের খুনের মামলার আসামিরা অনেক প্রভাবশালী ও পয়সাওয়ালা।'

'আমি শিক্ষকতা করি। আর্থিক অবস্থাও তেমন ভালো না। অনেক কষ্টে চেষ্টার পর একজন উকিল দিয়েছি। আমি সবার সহযোহিতা চাই যাতে ছেলে হত্যার বিচার পাই বেঁচে থাকতেই,' বলেন তিনি।

২০১৭ সালের ৬ অক্টোবর সকালে দক্ষিণ নালাপাড়ার বাসা থেকে ডেকে নিয়ে দুপুর বেলা পিটিয়ে খুন করা হয় নগর ছাত্রলীগের সহ-সম্পাদক সুদীপ্ত বিশ্বাসকে। তিনি চট্টগ্রাম সরকারি সিটি কলেজের ছাত্রলীগ নেতা ছিলেন।

Comments

The Daily Star  | English

Lull in Gaza fighting despite blasts in south

Israel struck Gaza on Monday and witnesses reported blasts in the besieged territory's south, but fighting had largely subsided on the second day of an army-declared "pause" to facilitate aid flows

1h ago