অপরাধ ও বিচার

হাইকোর্টে মিন্নির জামিন আবেদন

বরগুনায় রিফাত শরীফ হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি আয়েশা সিদ্দিকা মিন্নি হাইকোর্টে জামিন আবেদন করেছেন।
Minni_Rifat_Case_16Sep20.jpg
আয়েশা সিদ্দিকা মিন্নি। স্টার ফাইল ছবি

বরগুনায় রিফাত শরীফ হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি আয়েশা সিদ্দিকা মিন্নি হাইকোর্টে জামিন আবেদন করেছেন।

কাশিমপুর কারাগারে থাকা মিন্নি আজ রোববার তার আইনজীবী জেডআই খান পান্না এবং এএম জামিউল হক ফয়সালের মাধ্যমে জামিন আবেদন দাখিল করেন। আবেদনে তিনি বলেন, তার স্বামী রিফাত শরীফের হত্যায় তিনি জড়িত নন, বরং তিনি তাকে বাঁচানোর চেষ্টা করেছিলেন।

২০১৯ সালের ২৬ জুন বরগুনা সরকারি কলেজের সামনে নয়ন বন্ডের নেতৃত্বে একদল যুবক প্রকাশ্যে রিফাতকে কুপিয়ে জখম করেন। ইন্টারনেট ব্যবসায় জড়িত রিফাত সেদিনই বরিশাল মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান।

বর্বরোচিত হামলার একটি ভিডিও ক্লিপ সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়লে দেশজুড়ে ক্ষোভ তৈরি হয়। ভিডিওতে দেখা যায় মিন্নি তার স্বামীকে হামলাকারীদের হাত থেকে রক্ষার চেষ্টা করছেন। হামলার সময় তাকে চিৎকার করতে দেখা যায়। ওই ঘটনায় হওয়া মামলায় মিন্নিকে প্রধান সাক্ষী করা হলেও পরে মামলার তদন্ত নাটকীয় মোড় নেয়। মিন্নিকে জিজ্ঞাসাবাদের পর গ্রেপ্তার দেখায় পুলিশ। পরে ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর বরগুনার আদালত মিন্নিসহ ছয় জনের মৃত্যুদণ্ড দেন। রায়ের বিরুদ্ধে মিন্নির আপিল ২০২০ সালের ৪ নভেম্বর গ্রহণ করেন হাইকোর্ট।

মিন্নির জামিন আবেদনের বরাত দিয়ে তার আইনজীবী জামিউল হক ফয়সাল দ্য ডেইলি স্টারকে বলেন, তারা রিফাত হত্যা মামলার বিচারিক আদালতের রায় পরীক্ষা করে দেখেছেন। রায়ে কিছু ত্রুটি পাওয়া গেছে।

জামিন আবেদনের শুনানির জন্য হাইকোর্ট এখনও কোনো তারিখ নির্ধারণ করেনি।

Comments