অপরাধ ও বিচার

জেলা জজকে প্রত্যাহারের দাবিতে কক্সবাজারে আইনজীবীদের আদালত বর্জন

বিচারিক কার্যক্রমে অনিয়ম ও আইনজীবীদের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগ এনে কক্সবাজারের জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইলকে অপসারণের দাবিতে আদালত বর্জন করেছেন আইনজীবীরা।
স্টার অনলাইন গ্রাফিক্স

বিচারিক কার্যক্রমে অনিয়ম ও আইনজীবীদের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগ এনে কক্সবাজারের জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইলকে অপসারণের দাবিতে আদালত বর্জন করেছেন আইনজীবীরা।

এ কারণে আজ রোববার কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের বিচারিক কার্যক্রম বন্ধ ছিল।

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সভাপতি ইকবালুর রশীদ আমিন সোহেল দ্য ডেইলি স্টারকে জানান, গতকাল শনিবার অনুষ্ঠিত সমিতির বিশেষ সাধারণ সভায় জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইলের বিরুদ্ধে আইনজীবীদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ, নানাভাবে নাজেহাল করা ও বিচারিক কার্যক্রমে অনিয়মের অভিযোগ উত্থাপন করেন আইনজীবীরা। পরে সভায় সর্বসম্মতিক্রমে তাকে প্রত্যাহারের আগ পর্যন্ত আদালতের বিচারিক কার্যক্রমে কোন আইনজীবী অংশ নেবেন না মর্মে সিদ্ধান্ত নেওয়া হয়।

ইকবালুর রশীদ আমিন বলেন, 'আজ দুপুর ১২টার দিকে জেলা আইনজীবী সমিতির কার্যকরী পরিষদের সব সদস্য আদালতে উপস্থিত হয়ে মোহাম্মদ ইসমাইলকে আইনজীবী সমিতির সাধারণ সভায় গৃহীত সিদ্ধান্তের ব্যাপারে অবহিত করেন। এসময় তিনি আইনজীবীদের বিচারিক কার্যক্রমে অংশগ্রহণ করার অনুরোধ জানান এবং আইনজীবীদের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক রেখেই বিচারিক কার্যক্রম পরিচালিত হবে বলে আশ্বস্ত করেন। তবে আইনজীবীরা সাধারণ সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী বিচারিক কার্যক্রমে অংশ নেওয়া থেকে বিরত থাকেন।'

আজ দুপুর সাড়ে ১২টার দিকে জেলা ও দায়রা জজ আদালতের এজলাস কক্ষ বন্ধ দেখা যায়। কক্ষের সামনে অবস্থানরত আইনজীবীরা জানান, কোর্ট চলবে না।

সার্বিক বিষয়ে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম  ডেইলি স্টারকে বলেন, 'আজ আদালতের বিচারিক কার্যক্রম থাকলেও দাপ্তরিক কাজসহ অন্য নিয়মিত কাজগুলো হয়েছে। বিচারিক কার্যক্রম বন্ধ থাকায় বিচারপ্রার্থীরা ভোগান্তিতে পড়েছেন।'

Comments

The Daily Star  | English

Cyclones now last longer

Remal was part of a new trend of cyclones that take their time before making landfall, are slow-moving, and cause significant downpours, flooding coastal areas and cities. 

7h ago