ফখরুল-আব্বাসসহ বিএনপির ২২৪ নেতাকর্মীর জামিন আবেদন নাকচ

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসসহ ২২৪ নেতাকর্মীর জামিন আবেদন নাকচ করেছেন আদালত।
মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও মির্জা আব্বাস। ছবি: সংগৃহীত

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসসহ ২২৪ নেতাকর্মীর জামিন আবেদন নাকচ করেছেন আদালত।

আজ সোমবার ঢাকার একটি আদালত তাদের জামিন আবেদন নাকচ করেন।

গত ৭ ডিসেম্বর রাজধানীর নয়াপল্টনে বিএনপির দলীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় দায়ের করা এ মামলায় অভিযুক্ত অন্য শীর্ষ নেতারা হলেন আব্দুস সালাম, খায়রুল কবির খোকন, শহীদ উদ্দিন চৌধুরী অ্যানি, ফজলুল হক মিলন ও সেলিম রেজা হাবিব।

মির্জা ফখরুলের আইনজীবী জয়নাল আবেদীর মেসবাহ দ্য ডেইলি স্টারকে বলেন, আসামিপক্ষের আইনজীবীরা জামিন চেয়ে পৃথক আবেদন করলে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. শফিউদ্দিন তা নাকচ করেন।

আজকের শুনানিতে আসামিপক্ষের আইনজীবীরা আদালতকে জানান, মির্জা ফখরুল, মির্জা আব্বাসসহ অন্যরা এ ঘটনার সঙ্গে জড়িত নন। শুধু হয়রানি করার জন্যই তাদের মামলায় জড়ানো হয়েছে। সুতরাং ন্যায়বিচারের জন্য তাদের জামিন দেওয়া উচিত।

তবে রাষ্ট্রপক্ষের আইনজীবীরা জামিন আবেদনের বিরোধীতা করে বলেন, মির্জা ফখরুল ও মির্জা আব্বাসসহ বেশ কয়েকজন শীর্ষ পর্যায়ের নেতাদের কাছ থেকে নির্দেশনা পেয়ে কর্মীরা নাশকতামূলক কর্মকাণ্ডে যুক্ত হয়।

উভয় পক্ষের বক্তব্য শোনার পরে ম্যাজিস্ট্রেট এই মামলায় তাদের বিরুদ্ধে আনা অপরাধের গভীরতা বিবেচনা করে জামিন আবেদনগুলো খারিজ করে দেন।

এর আগে গতকাল মঙ্গলবার আসামিপক্ষের আইনজীবীরা এই মামলায় তাদের মক্কেলদের জামিন চেয়ে পৃথক আবেদন জমা দেন।

পরে ঢাকার মুখ্য মহানগর হাকিম রেজাউল করিম চৌধুরী জামিন আবেদনের ওপর শুনানির জন্য আজকের দিন ধার্য করেন।

 

Comments

The Daily Star  | English

Dhaka footpaths, a money-spinner for extortionists

On the footpath next to the General Post Office in the capital, Sohel Howlader sells children’s clothes from a small table.

21m ago