উখিয়ার বালুখালী ক্যাম্পে এবার রোহিঙ্গা যুবককে কুপিয়ে হত্যা

কক্সবাজারের উখিয়ার বালুখালী ক্যাম্পে গুলি করে রোহিঙ্গা স্বেচ্ছাসেবককে হত্যার পরে এবার মাহবুবুর রহমান (৩৫) নামে এক রোহিঙ্গা যুবককে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা।
rohingya_camp-1_2.jpg
কক্সবাজারের উখিয়ায় অবস্থিত একটি রোহিঙ্গা শরণার্থী শিবিরের দৃশ্য। এএফপি ফাইল ছবি

কক্সবাজারের উখিয়ার বালুখালী ক্যাম্পে গুলি করে রোহিঙ্গা স্বেচ্ছাসেবককে হত্যার পরে এবার মাহবুবুর রহমান (৩৫) নামে এক রোহিঙ্গা যুবককে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা।

আজ বৃহস্পতিবার সকালে পুলিশ ৯ নম্বর ক্যাম্প থেকে মাহবুবুর রহমানের মরদেহ উদ্ধার করে। পুলিশ জানিয়েছে, ওই যুবকের হাত-পা বাঁধা ছিল। তার শরীরে ধারাল অস্ত্রের আঘাতের চিহ্ন রয়েছে।

মাহবুবুর রহমান উখিয়ার কুতুপালং ৫ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের মৃত আবু শামার ছেলে।

রোহিঙ্গা ক্যাম্পের নিরাপত্তায় নিয়োজিত ৮ আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) অধিনায়ক অতিরিক্ত উপমহাপরিদর্শক (অ্যাডিশনাল ডিআইজি) মোহাম্মদ আমির জাফর বলেন, "গতকাল সকালে বালুখালীর ৯ নম্বর রোহিঙ্গা আশ্রয় শিবিরে শ্বশুর বাড়িতে বেড়াতে গিয়েছিলেন মাহবুবুর রহমান। সন্ধ্যায়  একদল দুর্বৃত্ত অস্ত্রের মুখে তাকে তুলে নিয়ে যায়। এরপর থেকে তিনি নিখোঁজ ছিলেন।'

'আজ সকাল সাড়ে ৫টার দিকে বালুখালী ৯ নম্বর ক্যাম্পের বাসিন্দারা সীমানাঘেঁষা পাহাড়ি এলাকায় একজনের মরদেহ দেখতে পেয়ে এপিবিএনকে জানায়। পরে পুলিশের একটি দল ঘটনাস্থলে পৌঁছে মরদেহটি উদ্ধার করে এবং তার পরিচয় সম্পর্কে নিশ্চিত হয়,' বলেন জাফর।

তিনি আরও বলেন, 'হত্যার কারণ সম্পর্কে পুলিশ এখনো নিশ্চিত না। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে পূর্ব শত্রুতা বা রোহিঙ্গা ক্যাম্পে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সৃষ্ট দ্বন্দ্বে ঘটনাটি ঘটেছে।'

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ আলী বলেন, 'সুরতহাল প্রতিবেদন তৈরির পরে ময়নাতদন্তের জন্য মরদেহ কক্সবাজার জেলা সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।'

এর আগে বুধবার সকাল ৮টার দিকে বালুখালী-৮ (পশ্চিম) নম্বর রোহিঙ্গা ক্যাম্পে দুর্বৃত্তদের গুলিতে রোহিঙ্গা স্বেচ্ছাসেবক আবদুর রশিদ নিহত হন।

Comments