অপরাধ ও বিচার

কেন্দ্রের বাইরে ইভিএম: ছাড়া পেলেন আ. লীগ নেতা, যুবলীগ নেতার বিরুদ্ধে মামলা

ভোটগ্রহণ চলাকালে যুবলীগ নেতা নির্মলেন্দু দে ইভিএম ব্যালট ইউনিট নিয়ে চলে যান। পরে স্থানীয় আওয়ামী লীগ নেতা রতন চৌধুরী সেটি সংগ্রহ করে কেন্দ্রে ফেরত দেন।
ইভিএম মেশিন
ইভিএম মেশিন ফেরত দিতে এলে আওয়ামী লীগ নেতা রতন চৌধুরীকে আটক করা হয়। ছবি: সংগৃহীত

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলা পরিষদের উপনির্বাচনে ইভিএমের ব্যালট ইউনিট ভোটকেন্দ্রের বাইরে নেওয়ার ঘটনায় স্থানীয় এক যুবলীগ নেতার বিরুদ্ধে মামলা করেছে নির্বাচন কমিশন (ইসি)।  

গতকাল বৃহস্পতিবার উপজেলার শ্রীপুর-খরদ্বীপ ইউনিয়নের জৈষ্ঠ্যপুরা রমণী মোহন উচ্চ বিদ্যালয় থেকে ইভিএম নিয়ে যাওয়ার ঘটনা ঘটে। 

ভোটকেন্দ্রের প্রিজাইডিং অফিসার সজল দাশ বাদী হয়ে যুবলীগ নেতা নির্মলেন্দু দে সুমনের বিরুদ্ধে বোয়ালখালী থানায় মামলা করেন। নির্মলেন্দু উপজেলার শ্রীপুর ইউনিয়ন যুবলীগের যুগ্ম-আহ্বায়ক।

বোয়ালখালী উপজেলা নির্বাচন কর্মকর্তা ও উপনির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা নুরুল ইসলাম দ্য ডেইলি স্টারকে মামলার বিষয়টি নিশ্চিত করেছেন। 

মামলার এজাহারে বলা হয়, বোয়ালখালী উপজেলা পরিষদের উপনির্বাচনে রমণী মোহন উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রে বিকেলের দিকে ভোটগ্রহণ চলাকালে যুবলীগ নেতা নির্মলেন্দু দে ইভিএম ব্যালট ইউনিট নিয়ে চলে যান। পরে স্থানীয় আওয়ামী লীগ নেতা রতন চৌধুরী সেটি সংগ্রহ করে কেন্দ্রে ফেরত দেন।

জানতে চাইলে রিটার্নিং অফিসার ও চট্টগ্রাম জেলা নির্বাচন কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন ডেইলি স্টারকে বলেন, 'ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইসি অত্যন্ত কঠোর অবস্থানে। আমরা ইতোমধ্যে একটি মামলা করেছি এবং পুলিশকে এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছি।'

যোগাযোগ করা হলে বোয়ালখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রাজ্জাক ডেইলি স্টারকে জানান, 'আমরা ঘটনার তদন্ত করছি।'

মামলায় এ পর্যন্ত কাউকে গ্রেপ্তার করা হয়নি জানিয়ে তিনি বলেন, 'ইভিএমের ব্যালট ইউনিট ফেরত দিতে যাওয়া আওয়ামী লীগ নেতা রতন চৌধুরীকে বৃহস্পতিবার বিকেলে পুলিশ আটক করে, জিজ্ঞাসাবাদের পরে রাতেই তাকে ছেড়ে দেওয়া হয়।'

ছেড়ে দেওয়ার কারণ জানতে চাইলে ওসি বলেন, 'রতন চৌধুরীকে মামলায় আসামি করা হয়নি।'

এ ঘটনায় সংগঠনের পক্ষ থেকে নির্মলেন্দুর বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে কি না, জানতে চাইলে যুবলীগের কেন্দ্রীয় সভাপতিমণ্ডলীর সদস্য রফিকুল ইসলাম দ্য ডেইলি স্টারকে বলেন, 'বৃহস্পতিবার ভোটকেন্দ্রে যে ঘটনা ঘটেছে সেটি যুবলীগের একজন নেতার কাছ থেকে সম্পূর্ণ অপ্রত্যাশিত।'

তিনি বলেন, 'আমাদের চেয়ারম্যান ও মহাসচিব বিষয়টি দেখবেন এবং সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী ব্যবস্থা নেবেন।'

Comments