মির্জা ফখরুলের জামিন আবেদন নামঞ্জুর

আজ বুধবার দুপুরে ঢাকা মহানগর দায়রা জজ (ভারপ্রাপ্ত) ফয়সাল আতিক বিন কাদেরের আদালতে শুনানি শেষে তা নামঞ্জুর করা হয়।
মির্জা ফখরুল ইসলাম আলমগীর। স্টার ফাইল ফটো

রাজধানীর কাকরাইলে প্রধান বিচারপতির বাসভবনে হামলার ঘটনায় দায়ের করা মামলায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিনের আবেদন নামঞ্জুর করেছেন আদালত।

আজ বুধবার দুপুরে ঢাকা মহানগর দায়রা জজ (ভারপ্রাপ্ত) ফয়সাল আতিক বিন কাদেরের আদালতে শুনানি শেষে তা নামঞ্জুর করা হয়।

শুনানিকালে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের আইনজীবী মাসুম আহমেদ তালুকদার বলেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বর্তমান বয়স ৮১ বছর। তিনি হৃদরোগসহ বিভিন্ন রোগে আক্রান্ত। তার হার্টে চারটি ব্লক ধরা পড়েছে। ইতোপূর্বে তিনি বিদেশ থেকে চিকিৎসা নিয়ে এসেছেন। ঘটনার দিন এবং ঘটনার সময় তিনি অত্র মামলার ঘটনাস্থলে ছিলেন না। অত্র মামলার এজাহারে মির্জা ফখরুল ইসলাম আলমগীর কী করেছেন, সেই বিষয়ে সুনির্দিষ্টভাবে কোনোকিছু বলা হয়নি। তাকে অযথা হয়রানি করার জন্য অত্র মামলায় জড়িত করা হয়েছে।

তিনি আরও বলেন, ফৌজদারি কার্যবিধিতে অসুস্থ, নারী ও বয়স্ক ব্যক্তিদের, হত্যা মামলায় অভিযুক্ত নয়, এমন ব্যক্তিদের জামিন দেওয়া কথা বলা হয়েছে। কাজেই এসব বিষয় বিবেচনা করে তাকে জামিন দেওয়া হোক। তিনি পলাতক হবেন না। সাক্ষীদের ভয়-ভীতি দেখাবেন না, মামলার তদন্তে ব্যাঘাত ঘটাবেন না। তা ছাড়া তিনি একটি দলের মহাসচিব, সাবেক মন্ত্রী ও এমপিও ছিলেন। তিনি এ ধরনের কোনো কাজে কোনোভাবেই জড়িত হতে পারেন না।

অপরদিকে রাষ্ট্রপক্ষের আইনজীবী ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু বলেন, অত্র ঘটনায় মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে নির্দেশদাতা ও উসকানিদাতা হিসেবে জড়িত করা হয়েছে। তিনিসহ অন্যান্য নেতাদের উসকানি এবং নির্দেশ মোতাবেক বিএনপির বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মীরা অত্র ঘটনা ঘটিয়েছে। তা ছাড়া অত্র মামলার বিভিন্ন ধারা জামিন অযোগ্য। কাজেই মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিনের বিরোধিতা করছি। বর্তমানে মামলাটি প্রাথমিক তদন্ত পর্যায়ে আছে।

উভয় পক্ষের বক্তব্য শেষে আদালত মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিনের আবেদন নামঞ্জুর করেন।

এর আগে গত ২০ নভেম্বর রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের আইনজীবীদের মধ্যে বাকবিতণ্ডার কারণে এই শুনানি মুলতবি করেন ফয়সাল আতিক বিন কাদের। পরে বিচারক আজকের দিন ধার্য করেন।

গত ২৮ অক্টোবর ঢাকার কাকরাইলে প্রধান বিচারপতির বাসভবনে ভাঙচুরের মামলায় ২৯ অক্টোবর মির্জা ফখরুলকে গ্রেপ্তার দেখায় পুলিশ। ওই দিন ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে মির্জা ফখরুলকে হাজির করা হলে আদালত তার জামিন আবেদন নামঞ্জুর করেন।

Comments