অপরাধ ও বিচার

আদালত অবমাননা: ডাকসুর সাবেক ভিপি নুরকে ৪ সপ্তাহের মধ্যে ব্যাখ্যার আদেশ

১৫ ফেব্রুয়ারির মধ্যে লিখিত ব্যাখ্যা দিতে এবং ওই দিন আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন আদালত
নুরুল হক নুর। ফাইল ছবি সংগৃহীত

আদালত ও বিচারকদের নিয়ে কটূক্তির অভিযোগের ব্যাখ্যা দিতে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি নুরুল হক নুরকে চার সপ্তাহ সময় দিয়েছেন হাইকোর্ট।

আদালত তাকে ১৫ ফেব্রুয়ারির মধ্যে লিখিত ব্যাখ্যা দিতে এবং ওই দিন আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন।

নুরুলের আইনজীবী এজে মোহাম্মদ আলী বেঞ্চের কাছে ব্যাখ্যা দেওয়ার জন্য সময় চাওয়ার পর বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিলের বেঞ্চ এ আদেশ দেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মইনুল হাসান দ্য ডেইলি স্টারকে বলেন, নুরুল হককে আদালত অবমাননার মামলায় ১৫ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০টার মধ্যে হাইকোর্ট বেঞ্চে হাজির হতে হবে। আদালত তাকে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দেননি।

আজ নুরুল হাইকোর্টের সমন আদেশ মেনে বেঞ্চে হাজির হন।

গত বছরের ১৭ ডিসেম্বর হাইকোর্ট বেঞ্চ 'আদালত ও বিচারকদের নিয়ে অবমাননাকর মন্তব্য' করায় নুরুলকে আজ আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন।

একই সঙ্গে আদালত অবমাননার অভিযোগে গণঅধিকার পরিষদের একাংশের সভাপতি নূরের বিরুদ্ধে কেন শাস্তি দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত।

এই মন্তব্য করে আদালত অবমাননার দায়ে কেন তাকে শাস্তি দেওয়া হবে না তা ব্যাখ্যা করতে গণঅধিকার পরিষদের একাংশের সভাপতি নুরের বিরুদ্ধেও রুল জারি করেছেন আদালত।

এ বিষয়ে একটি বাংলা দৈনিক পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে স্বতঃপ্রণোদিত হয়ে এ সমন আদেশ ও রুল জারি করেন হাইকোর্ট।

গত ২৭ ডিসেম্বর ডেইলি স্টারকে সহকারী অ্যাটর্নি জেনারেল কালিপদ মৃধা বলেন, ৭ ডিসেম্বর বিজয়নগর পানির ট্যাঙ্কের কাছে এক সমাবেশে নুর এই মন্তব্য করেন।

তিনি বলেন, এর আগে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বিষয়টি শুনানির জন্য হাইকোর্ট বেঞ্চে পাঠিয়েছিলেন।

Comments