তাপসের বিরুদ্ধে আদালত অবমাননা মামলার শুনানি করবে আপিল বিভাগ

ছুটির পরে আদালত পুনরায় খুললে আবেদনের শুনানি হতে পারে...
তাপস
শেখ ফজলে নূর তাপস। ফাইল ছবি: সংগৃহীত

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপসের বিরুদ্ধে আদালত অবমাননা মামলার শুনানি পুনরায় শুরু করার সিদ্ধান্ত নিয়েছেন আপিল বিভাগ।

একটি আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি সৈয়দ রেফাতের নেতৃত্বে আপিল বিভাগের ছয় সদস্যের বেঞ্চ আজ মঙ্গলবার এ সিদ্ধান্তের কথা জানান।

আবেদনকারী আইনজীবী অ্যাডভোকেট শাহ আহমেদ বাদল দ্য ডেইলি স্টারকে বলেন, 'শেখ ফজলে নূর তাপসের বিরুদ্ধে আদালত অবমাননার মামলার শুনানি চেয়ে আবেদনের বিষয়ে সুপ্রিম কোর্ট পরে একটি আদেশ দেবেন।'

আসন্ন ছুটির পরে আদালত পুনরায় খুললে আবেদনের শুনানি হতে পারে বলে জানান তিনি।

আবেদনে বলা হয়, শেখ ফজলে নূর তাপস গত বছরের ২১ মে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ আয়োজিত এক অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার সময় বিচার বিভাগ সম্পর্কে অশালীন, অসম্মানজনক ও বিদ্বেষপূর্ণ মন্তব্য করেছেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ওই অনুষ্ঠানে তাপস বলেন, 'একজন চিফ জাস্টিসকেও নামিয়ে দিয়েছিলাম।'

বক্তব্যের এক পর্যায়ে তিনি আরও বলেছিলেন, 'যে সব সুশীলরা আমাদের বুদ্ধি দিতে যাবেন, সেই সুশীলদের আমরা বস্তায় ভরে বুড়িগঙ্গা নদীর কালো পানিতে ছেড়ে দেব।'

তাপসের এমন বক্তব্য গণমাধ্যমে প্রকাশিত হলে ২৪ মে তা আপিল বিভাগের নজরে আনেন ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম।

প্রধান বিচারপতি ও সুশীল সমাজকে নিয়ে আপত্তিকর মন্তব্য করার অভিযোগ এনে ৪ জুন তাপসের বিরুদ্ধে আপিল বিভাগে মামলা করেন সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের (এসসিবিএ) অ্যাড-হক কমিটির সদস্যসচিব শাহ আহমেদ বাদল।

মামলায় বলা হয়, শেখ ফজলে নূর তাপসের বক্তব্য দেশের সর্বোচ্চ আদালত ও সামগ্রিকভাবে বিচার বিভাগ অবমাননার শামিল। 'প্রধান বিচারপতি এবং বিচার বিভাগকে' অবজ্ঞা এবং ইচ্ছাকৃতভাবে অবমাননার জন্য কেন তাকে শাস্তি দেওয়া হবে না, এ বিষয়ে কারণ দর্শানো নোটিশ জারির অনুরোধ করা হয় মামলায়।

এ বছরের ১০ মার্চ বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে আপিল বিভাগের বেঞ্চ আবেদনকারীর পক্ষে কোনো আইনজীবী আদালতে হাজির না হওয়ায় তাপসের বিরুদ্ধে আদালত অবমাননার মামলাটি খারিজ করে দেন।

আজ একটি আবেদনে শাহ আহমেদ বাদল ওই মামলার পুনরায় শুনানির আদেশ চান আদালতের কাছে।

আবেদনে তাপসকে আদালতে হাজির করা এবং ওই মন্তব্যের জন্য তাকে জরিমানা করার অনুরোধ জানিয়েছেন।

Comments

The Daily Star  | English

Mob justice is just murder

Sadly, when one lynching can be said to be more barbaric than another, it can only indicate the level of depravity of some our university students

1h ago